দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়ালেন মে

আন্তর্জাতিক ডেস্ক
শনিবার, ০৮ জুন ২০১৯ | ১:১৩ অপরাহ্ণ | 297 বার পঠিত

ব্রেক্সিট বিতর্কের জেরে যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন থেরেসা মে। স্থানীয় সময় শুক্রবার আনুষ্ঠানিকভাবে দল থেকে সরে দাঁড়ান তিনি। ফলে নিয়মানুযায়ী প্রধানমন্ত্রী পদও আর থাকছে না তার।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়, থেরেসা মে’র উত্তরসূরি হিসেবে এগিয়ে আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ব্রেক্সিটের দৃঢ় সমর্থক বরিস জনসন। গত দুই সপ্তাহ আগে মে ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে এক আবেগপূর্ণ বিবৃতিতে তার বিদায়ের কথা জানান।

তবে এখনই প্রধানমন্ত্রীত্ব ছাড়ছেন না মে। কনজারভেটিভ পার্টি তাদের নতুন নেতা নির্বাচন না করা পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করে যাবেন।

তিনবার বেক্সিট ভোটে হেরে যাওয়ায় ব্যাপক চাপের মুখে ছিলেন মে। এদিকে, সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, থেরেসা মে সরে যাওয়ার পর তিনি নির্বাচনে লড়বেন। অনেকদিন ধরেই ডাউনিং স্ট্রিট থেকে প্রধানমন্ত্রী মের পদত্যাগ দাবি করে আসছেন টোরি এমপিরা।
উল্লেখ, ২০১৬ সালের জুলাইতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হন থেরেসা মে। তার মেয়াদের বেশিরভাগ সময় ব্যয় হয় বহুল আলোচিত ব্রেক্সিট চুক্তির পেছনে।

পূর্ববর্তী নিবন্ধদেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধপাসপোর্ট ছাড়া বিদেশ গমন, ইমিগ্রেশন কর্মকর্তা ক্লোজড