সাহিত্যে নোবেল জয়ী ফরাসি লেখিকা অ্যানি এখঁনো

আন্তর্জাতিক ডেস্ক
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২ | ৯:০০ অপরাহ্ণ
সাহিত্যে নোবেল জয়ী ফরাসি লেখিকা অ্যানি এখঁনো

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি লেখিকা অ্যানি এখঁনো। বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল চারটায় সাহিত্যে নোবেল জয়ী হওয়ার এ ঘোষণা দেয় নোবেল কমিটি। কমিটি তার ঘোষণায় বলেছে, অ্যানি তার সাহস এবং ‘ক্লিনিক্যাল’ তীক্ষ্ণতা প্রদর্শন করেছেন লেখনিতে। এর সাহায্যে তিনি ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা এবং সম্মিলিত সংযমের উন্মোচন করেছেন। অ্যানি এরনাক্স তার লেখায় ধারাবাহিকভাবে, বিভিন্ন কোণ থেকে লিঙ্গ, ভাষা ও শ্রেণি সম্পর্কিত শক্তিশালী বৈষম্য দ্বারা চিহ্নিত জীবনকে নিয়ে পরীক্ষা করেছেন। লেখিকার এই জীবন দীর্ঘ এবং কঠিন ছিল। তার জন্ম ফ্রান্সের ইভেতু’তে ১৯৪০ সালের ১লা সেপ্টেম্বর। যখন তাকে এই পুরস্কার দেয়া হলো তখন তিনি বসবাস করছেন ফ্রান্সেই।

তার লেখা প্রথম উপন্যাস ‘লে আরমোয়ার বিড’ ১৯৭৪ সালে প্রকাশিত হয়। কিন্তু ২০০৮ সালে ‘লে আনি’ প্রকাশ হওয়ার পর তিনি আন্তর্জাতিক পরিচিতি পান। এটি ২০১৭ সালে ‘দ্য ইয়ার্স’ নামে ভাষান্তরিত হয়।

সাহিত্যে নোবেল জয়ী ফরাসি লেখিকা অ্যানি এখঁনো

বইটি সম্পর্কে অ্যাকাডেমি বলেছে, এটি তার সবচেয়ে উচ্চাকাঙক্ষী প্রকল্প, যা তাকে আন্তর্জাতিক খ্যাতি এবং একদল অনুসারী ও সাহিত্যিক শিষ্য এনে দিয়েছে।

নোবেল জয়ের পর ফরাসি এই লেখক বলেছেন, লেখালেখি একটি রাজনৈতিক কাজ; যা সামাজিক বৈষম্যের বিরুদ্ধে আমাদের চোখ খুলে দেয়। যে কারণে তিনি ভাষাকে ‘ছুরি’ হিসাবে ব্যবহার করেন, তার মতে— এই ছুরি কল্পনার আবরণ ছিঁড়ে ফেলে।

বিবিসি জানিয়েছে, অ্যানি এখঁনো ১৯৪০ সালে জন্মগ্রহণ করেন। নরম্যান্ডির একটি ছোট শহর বেড়ে উঠেন তিনি। দরিদ্র পরিবারে জন্ম নিলেও তিনি ছিলেন উচ্চাকাঙ্ক্ষী। আনি মূলত আত্মজীবনী বা স্মৃতিকথনমূলক লেখক। তার লেখা ‘অ্যা উইমেনস স্টোরি’, ‘অ্যা মেনস প্লেস’ ও ‘সিম্পল প্যাশন’ তাকে বিশ্বজুড়ে পরিচিতি এনে দেয়।

নোবেল জেতার পর ৮২ বছর বয়সী এই লেখক বলেছেন, `এটি বড় একটি সম্মান।’

নোবেল কমিটির চেয়ারম্যান অধ্যাপক কার্ল-হেনরিক হেলডিন বলেছেন, অ্যানি এখঁনোর কাজ `প্রশংসনীয় এবং এগুলো বহুদিন বেঁচে থাকবে’।

গত বছর সাহিত্যে নোবেল পেয়েছিলেন তানজানিয়ার লেখক আবদুলরাজাক গুরনাহ। এর আগে সাহিত্যে যারা নোবেল জিতেছেন তাদের মধ্যে আর্নেস্ট হেমিংওয়ে, গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ, টনি মরিসনের মতো ঔপন্যাসিক, লুইস গ্লাক, পাবলো নেরুদা, জোসেফ ব্রডস্কি, রবীন্দ্রনাথ ঠাকুর প্রমুখ আছেন।

শুক্রবার (৭ অক্টোবর) শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। আর ১০ অক্টোবর অর্থনীতিতে বিজয়ী ঘোষণার মাধ্যমে শেষ হবে এবারের নোবেল পুরস্কারের আনুষ্ঠানিকতা।

পূর্ববর্তী নিবন্ধরিজভীর বক্তব্যের প্রতিবাদ ২২ বিশিষ্টজনের
পরবর্তী নিবন্ধএমপিও আপিল সভায় ২০ শিক্ষক-কর্মচারীকে তলব