চিকিৎসায় নোবেল পেলেন সাভান্তে পাবো

আন্তর্জাতিক ডেস্ক
সোমবার, ০৩ অক্টোবর ২০২২ | ৪:৫২ অপরাহ্ণ
চিকিৎসায় নোবেল পেলেন সুইডেনের সাভান্তে পাবো

চলতি বছর চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের সাভান্তে পাবো। আজ সোমবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসা বিজ্ঞানে এ বছর বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে।

বিলুপ্ত হোমিনিন এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য সাভান্তে পাবোকে এবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে বলে জানিয়েছে নোবেল কমিটি।

এর আগে গত বছর ২০২১ সালে তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছিলেন মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস ও আর্ডেম প্যাটাপৌসিয়ান।

চিকিৎসাশাস্ত্রে নোবেল ঘোষণার মধ্যে দিয়ে শুরু হলো এবছরের নোবেল আয়োজন। এরপর ৪ অক্টোবর পদার্থবিজ্ঞানে, ৫ অক্টোবর রসায়নে, ৬ অক্টোবর সাহিত্যে, ৭ অক্টোবর শান্তি এবং শেষে ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল ঘোষণা করা হবে।

নোবেল কমিটি এ’বছরের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

চিকিৎসায় নোবেল পেলেন সুইডেনের সাভান্তে পাবো

১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে এ পুরস্কারের প্রবর্তন হয়। তার রেখে যাওয়া তিন কোটি সুইডিশ ক্রোনার দিয়েই শুরু হয় পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসা বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া। পরবর্তীকালে ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি। তবে পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল।

নোবেল পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক এবং ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (১ কোটি ১৪ লাখ ডলার) অর্থ পাবেন।

নোবেল পুরস্কার ঘোষণার অনুষ্ঠান সরাসরি নোবেলপ্রাইজ ডট ওআরজির পাশাপাশি নোবেল পুরস্কারের অফিসিয়াল ডিজিটাল চ্যানেলেও সম্প্রচার করা হয়। বিজয়ীদের সম্পর্কে বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। প্রতিবছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি- এ ছয় শাখায় নোবেল দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধদেশের সব স্কুল-কলেজে মাউশির নতুন নির্দেশনা
পরবর্তী নিবন্ধকুবি ছাত্রলীগের কমিটি বলবৎ আছে: জয়