কুবি ছাত্রলীগের কমিটি বলবৎ আছে: জয়

কুবি প্রতিনিধি
সোমবার, ০৩ অক্টোবর ২০২২ | ১০:৪২ অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) কমিটি এখনো বলবৎ আছে বলে জানিয়েছেন বাংলাদেশে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়।

সোমবার ( ৩ অক্টোবর) একটি বেসরকারি টেলিভিশনে রাত ৯টার এক টকশোতে তিনি এ বিষয়টি নিশ্চিত করেন।

কুবি ছাত্রলীগের কমিটি বলবৎ আছে: জয়

তিনি আরও বলেন, এই মাসের শেষে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি আহ্বান করা হবে। আগের বিজ্ঞপ্তিতে সামান্য ভুল ছিলো, যার জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।

কমিটি বিলুপ্তির বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার বিষয়ে তিনি বলেন, আমরা একই দিনে ৩টি ইউনিটের সম্মেলনের তারিখ দিয়েছি। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয় সম্পর্কে যে প্রেস রিলিজ দেওয়া হয়েছে সেটাতে সম্মেলনের তারিখ দেওয়ার চিন্তা ছিল। কিন্তু ভুলবশত সম্মেলনের তারিখ ছাড়া বিভিন্ন মাধ্যমে প্রেস রিলিজটি শেয়ার হয়ে গেছে। আমরা এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছি।

এর আগে গত শুক্রবার রাত ১২টার দিকে কুবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্তি সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তি ফেসবুকে ছড়িয়ে পড়ে। ওই বিজ্ঞপ্তিতে সভাপতি জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের স্বাক্ষর ছিল।

পরে কেন্দ্রীয় ছাত্রলীগের ফেসবুক পেজ ও লেখক ভট্টাচার্যের ফেসবুক ওয়াল থেকে ওই বিজ্ঞপ্তি সরিয়ে নেওয়া হলেও, সভাপতি আল নাহিয়ান খান জয়ের ওয়ালে সেটি রয়ে যায়। এতে কুবি ছাত্রলীগের কমিটি বিলুপ্তি নিয়ে তৈরি হয় ধোঁয়াশা।

বিষয়টি নিয়ে কুবি ছাত্রলীগ নেতাকর্মীরাও বিভক্ত হয়ে পড়েন। জয় ও তার কুবি অনুসারীরা কমিটি বিলুপ্ত দাবি করলেও লেখক ভট্টাচার্য ও তার অনুসারী হিসেবে পরিচিতরা সংবাদ বিজ্ঞপ্তিটি ভুলে ছড়িয়েছে বলে মতামত দেন।

তখন কমিটি বিলুপ্তির বিষয়টি নিয়ে দ্বিধা কাটাতে বাংলাদেশ ছাত্রলীগের নির্বাহী সংসদের একাধিক নেতার সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাদের মধ্যে তথ্যগত পার্থক্য দেখা যায়।

এদিকে শুরু থেকে বিষয়টি নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিবাদমান দুইটি গ্রুপও পক্ষে-বিপক্ষে অবস্থান নেয়। বিষয়টিকে কেন্দ্র করে শনিবার (১ অক্টোবর) বেলা ৩টার দিকে দেশীয় অস্ত্র হাতে মহড়া দেন কুবি সভাপতি ইলিয়াস হোসেন সবুজ ও সাবেক সাধারণ সম্পাদক রেজা-ই-এলাহী (২০১৫ সালে গঠিত কমিটি) অনুসারীরা।

উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে রবিবার (২ অক্টোবর) আবাসিক হল সিলগালা ও ১০ তারিখ ও ১৭ তারিখের সকল পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ ছাত্রলীগের ভেরিফাইড পেজ থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ কমিটি বিলুপ্ত এমন বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর থেকে বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়।

পূর্ববর্তী নিবন্ধচিকিৎসায় নোবেল পেলেন সাভান্তে পাবো
পরবর্তী নিবন্ধ‘মানবাধিকার লঙ্ঘনকারীদের পুরস্কৃত করছে বাংলাদেশ’