৪৬তম বিসিএস সার্কুলার ২০২৩-46th BCS Circular 2023

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩ | ২:০৩ পূর্বাহ্ণ

৪৬তম বিসিএস সার্কুলার ২০২৩ প্রকাশিত হয়েছে। স্বাস্থ্য ক্যাডারে সর্বোচ্চ পদ রেখে ৪৬তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ বিসিএসের মাধ্যমে মোট ৩ হাজার ১৪০ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে এক হাজার ৬৯৮টি পদ স্বাস্থ্য ক্যাডারে।

আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হলো। আগামী ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে আবেদন শুরু হবে। এ প্রক্রিয়া চলবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। এ ছাড়া বিজ্ঞপ্তির পদ পরবর্তীতে বাড়তে পারে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, নতুন পদসৃষ্টি, পদবিলুপ্তি, পদোন্নতি, অবসরগ্রহণ, মৃত্যু, পদত্যাগ অথবা অপসারণজনিত কারণে বিজ্ঞাপিত শূন্য পদের সংখ্যা পরিবর্তন হতে পারে।

বিজ্ঞপ্তি বিশ্লেষণে দেখা যায়, ক্যাডার পদ রাখা হয়েছে ৩ হাজার ১৪০টি। এর মধ্যে জেনারেল ক্যাডারে পদ রয়েছে ৪৮৯। আর টেকনিক্যাল (প্রফেশনাল) ক্যাডারে পদ রয়েছে ২০৭৪। সবচেয়ে বেশি এক হাজার ৬৯৮ জন নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। বিসিএস সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে।

এদিকে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি ৩০ নভেম্বর প্রকাশিত হলেও বয়স গণনা হবে ১ নভেম্বর থেকে। পিএসসির নিয়োগ বিধিমালা অনুযায়ী, যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সেই মাসের ১ তারিখ থেকে বয়স গণনা করা হবে।

৪৬তম বিসিএস সার্কুলার ২০২৩-46th BCS Circular 2023

এর আগে পিএসসির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, পিএসসির ইচ্ছা ছিল, আগামী বছরের প্রথম দিনে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা। কিন্তু সেটি বিধিমালায় পড়ে না। তাই বিদ্যমান বিধিমালা অনুসারে এ বছরের নভেম্বর মাসের ৩০ তারিখ ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বয়স গণনা করা হবে ১ নভেম্বর থেকে।

সেনাবাহিনী কমিশন্ড অফিসার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

৪৬তম বিসিএস সার্কুলার ২০২৩-46th BCS Circular 2023

গত ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি নভেম্বর মাসে প্রকাশ করেছিল পিএসসি। সবচেয়ে কম সময়ে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশে রেকর্ড করে পিএসসি। পরীক্ষা নেওয়ার ১৭ দিনের মধ্যে প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। আগামী ২৭ নভেম্বর থেকে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। এরপর দ্রুত ফল প্রকাশ করে মৌখিক পরীক্ষা শুরু করবে বলে জানিয়েছে পিএসসি।

এর আগে ৩৫তম বিসিএসে ১ হাজার ৮০৩টি, ৩৬তম বিসিএসে ২ হাজার ১৮০, ৩৭তম বিসিএসে ১ হাজার ২২৬, ৩৮তম বিসিএসে ২ হাজার ২৪ ও ৪০তম বিসিএসে ১ হাজার ৯০৩টি ক্যাডার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই সময় নন-ক্যাডার পদে কোনো পদের উল্লেখ ছিল না। আরেকটি বিসিএসের ফলাফল প্রকাশের আগে নন-ক্যাডারের শূন্য পদে চাহিদা এলে অপেক্ষমাণ তালিকা থেকে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া হতো।

পূর্ববর্তী নিবন্ধস্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-dghs job circular
পরবর্তী নিবন্ধপ্রাথমিক প্রবেশপত্র ডাউনলোড ২০২৩