৪১তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল pdf ডাউনলোড

এমসি রিপোর্ট
রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২ | ১:০৯ অপরাহ্ণ

৪১তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল pdf এ সপ্তাহেই প্রকাশের সর্বোচ্চ চেষ্টা চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। তিনি বলেন, দিনক্ষণ বলা যাবে না। আশা করছি রবি থেকে বৃহস্পতিবারের মধ্যে আমরা ফল প্রকাশ করতে পারব।

শনিবার পিএসসি চেয়ারম্যান গণমাধ্যমকে বলেন, এটি এমন একটি সেনসিটিভ ইস্যু, যেটি ভুল রেখে প্রকাশ করা যাবে না। নির্ভুল ফল হাতে না আসা পর্যন্ত আমরা প্রকাশ করব না। অটোমেটেড ও ম্যানুয়ালি দুইভাবে পরীক্ষা করে আমাকে জানানো হয়েছে। এটা (ফল প্রস্তুত) শেষ পর্যায়ে আছে। রবিবার থেকে বৃহস্পতিবারের মধ্যে আমরা ফল প্রকাশের আশা করছি।

**৪১তম বিসিএস রেজাল্ট পেতে ক্লিক করুন এখানে

পরীক্ষকদের ভুলের কারণে ফল প্রকাশে দেরি হওয়া ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশের দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। লিখিত পরীক্ষার ফল প্রকাশে বিলম্ব হওয়ায় প্রার্থীদের দেরির কথা বিবেচনা করে পিএসসি এ সিদ্ধান্ত নিয়েছে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক শাখার এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, পরীক্ষকদের ভুলে ফল দিতে দেরি হয়ে গেল। এই সময় কিছুটা হলেও পুষিয়ে নিতে পিএসসি ফল প্রকাশের পর মৌখিক পরীক্ষার জন্য প্রার্থীদের খুব বেশি দিন অপেক্ষা করাবে না। দুই থেকে তিন সপ্তাহ সময় দিয়ে ভাইভা শুরু করবে। কারণ, সেখানেও অনেক সময় লাগে।

এদিকে পরীক্ষকদের সবার ভুল সংশোধন হলেই ৪১তম বিসিএসের ফল প্রকাশ করবে পিএসসি। পিএসসি বলছে, কিছুটা দেরি হলেও তারা নির্ভুল ফল প্রকাশ করতে চায়। এ জন্যই কিছুটা দেরি হচ্ছে।

৪১তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল pdf চলতি সপ্তাহেই

পিএসসি সূত্র জানায়, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখতে গিয়ে ৩১৮ পরীক্ষক দায়িত্ব অবহেলা করেছেন। তাঁদের ভুলের কারণে পিএসসি এই বিসিএসের ফল প্রকাশ করতে পারেনি। নিয়ম অনুসারে এই পরীক্ষকদের সশরীর পিএসসিতে আসতে হচ্ছে ও ভুল সংশোধন করে তাঁদের স্বাক্ষর করতে হচ্ছে। এভাবে একে একে সব পরীক্ষকের আসতে সময় লাগায় ফল প্রকাশে সময় লাগছে।

এর অগে গত বছরের ১৯ মার্চ ৮টি বিভাগীয় শহরে ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ঠিক সময়ে ফল প্রকাশ করতে পারেনি পিএসসি।

এরপর পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় গত বছরের ১ আগস্ট প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ২১ হাজার ৫৬ জন শিক্ষার্থী। এরপর আবশ্যিক বিষয়গুলোর লিখিত পরীক্ষা শুরু হয় গত বছরের ২৯ নভেম্বর, শেষ হয় ৭ ডিসেম্বর।

উল্লেখ্য, ৪১তম বিসিএসে মোট ৪ লাখ ৭৫ হাজার প্রার্থী আবেদন করে, যা এ পর্যন্ত আবেদনগুলোর মধ্যে সর্বোচ্চ। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৩ লাখ ৪ হাজার ৯০৭ জন। পরীক্ষায় অনুপস্থিতির হার ছিল ২৪ দশমিক ৬২ শতাংশ।

পূর্ববর্তী নিবন্ধপিএসসি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, পদ-৯৭ টি
পরবর্তী নিবন্ধচবি ভর্তির সাবজেক্ট চয়েস ফলাফল ২০২২ প্রকাশ