প্রাথমিক প্রবেশপত্র ডাউনলোড ২০২৩

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩ | ১:১৬ পূর্বাহ্ণ
প্রাথমিকে প্যানেল নিয়োগের দাবি

প্রাথমিক প্রবেশপত্র ডাউনলোড ২০২৩ শুরু হচ্ছে শনিবার। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে প্রথম ধাপের নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র আগামী শনিবার (২ ডিসেম্বর) থেকে ডাউনলোড করতে পারবেন প্রার্থীরা।

ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে নির্ধারিত ওয়েবসাইটে লগইন করে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। প্রথম ধাপে বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তর জানিয়েছে, আগামী ২ ডিসেম্বর থেকে নির্ধারিত ওয়েবসাইটে http://admit.dpe.gov.bd ওয়েবসাইটে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে বা এসএসসির রোল, বোর্ড ও পাসের বছর দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করেতে হবে। প্রার্থীদের অ্যাডমিট কার্ডের রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে হবে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদের অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয়পত্র (মূল এনআইডি বা স্মার্টকার্ড) সঙ্গে আনতে হবে। ওএমআর শিট পূরণের নির্দেশাবলী এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রবেশপত্রে পাওয়া যাবে। এছাড়া প্রার্থীদের আবেদনে দেওয়া মোবাইল নম্বরে যথাসময়ে ০১৫৫২-১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস পাঠানো হবে।

প্রাথমিক প্রবেশপত্র ডাউনলোড ২০২৩-Primary admit download 2023

জানা গেছে, প্রথমে ২৪ নভেম্বর প্রথম ধাপের বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের শিক্ষক নিয়োগ পরীক্ষা আয়োজনের ঘোষণা দেয়া হয়েছিল। পরে তা পিছিয়ে ১ ডিসেম্বর পরীক্ষা আয়োজনের ঘোষণা দেওয়া হয়। পরীক্ষা ফের পিছিয়ে ৮ ডিসেম্বর নতুন তারিখ নির্ধারণ করা হয়। এর আগে ২৫ নভেম্বর থেকে প্রথম ধাপের অ্যাডমিট ডাউনলোড শুরুর ঘোষণা দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : সেনাবাহিনী কমিশন্ড অফিসার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, আগামী ৮ ডিসেম্বর (শুক্রবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত প্রথম ধাপের পরীক্ষা আবেদনকারীদের নিজ নিজ জেলায় অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের অবশ্যই সকাল ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

পরীক্ষা কেন্দ্রে কোনো বই, উত্তরপত্র, নোট বা অন্য কোন কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়িজাতীয় বস্তু, ইলেকট্রনিক হাতঘড়ি বা যে কোন ধরণের ইলেকট্রনিক ডিভাইস, কমিউনিকেটিভ ডিভাইস বা এ জাতীয় বস্তু সঙ্গে নিয়ে প্রবেশ করা বা সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কোনো পরীক্ষার্থী এসব দ্রব্য সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে তবে তাকে তাৎক্ষণিক বহিষ্কারসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ ধাপে আবেদনের শেষ সময় ছিল ২৪ মার্চ। দ্বিতীয় ধাপে ২৩ মার্চ ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য গত ১৮ জুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধ৪৬তম বিসিএস সার্কুলার ২০২৩-46th BCS Circular 2023
পরবর্তী নিবন্ধ৪১তম বিসিএস নন-ক্যাডার রেজাল্ট প্রকাশ