প্রথম-পঞ্চম শ্রেণি পরবর্তী ৮ সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা

এমসি রিপোর্ট
বৃহস্পতিবার, ১৫ জুলাই ২০২১ | ৭:২০ পূর্বাহ্ণ
প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ১৮ হাজার ১৪৭ জন

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ) ১ম থেকে ৫ম শ্রেণি পরবর্তী ৮ সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা প্রকাশ করেছে। মুক্ত ক্যাম্পাস ডট কম এর পাঠকদের জন্য প্রথম-পঞ্চম শ্রেণি পরবর্তী ৮ সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা পিডিএফ আকার দেওয়া হল।

চলমান করোনাভাইরাস (কোভিড-১৯) জনিত কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন-শেখানাে কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে সপ্তাহভিত্তিক পরবর্তী ৮ সপ্তাহের (৯ম-১৬তম) বাড়ির কাজ প্রদান সংক্রান্ত অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা প্রেরণ করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-এর নির্দেশনা অনুযায়ী ১ম থেকে ৫ম শ্রেণি পরবর্তী ৮ সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা কোভিড-১৯ জনিত কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন-শেখানাে কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে সপ্তাহভিত্তিক পরবর্তী ৮ সপ্তাহের (৯ম-১৬তম) বাড়ির কাজ প্রদান সংক্রান্ত অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা প্রেরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

১ম থেকে ৫ম শ্রেণি পরবর্তী ৮ সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা

কোভিড-১৯ জনিত কারণে বিদ্যালয়সমূহে শ্রেণি পাঠদান কার্যক্রম গত ১৮ মার্চ, ২০২০ থেকে ৩১ জুলাই, ২০২১ তারিখ পর্যন্ত পর্যায়ক্রমে বন্ধ ঘােষণা করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন-শেখানাে ঘাটতিপূরণকল্পে গত ১৫ এপ্রিল, ২০২১ তারিখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মহােদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভার সিদ্ধান্ত মােতাবেকঅন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ (Lesson Plan) সুষ্ঠুভাবে ব্যবস্থাপনার নিমিত্তে ওয়ার্কশীট ও এ্যাকটিভিটি শীট প্রণয়ন সংক্রান্ত বিষয়ে মহাপরিচালক, নেপকে আহ্বায়ক করে ১৫ সদস্যবিশিষ্ট কমিটির গঠন করা হয়।

প্রথম-পঞ্চম শ্রেণি পরবর্তী ৮ সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা

উক্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে নেপ কর্তৃক প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের অধিকাংশ শিখনফল অর্জনের বিষয়টি বিবেচনায় রেখে ইতিপূর্বে ৮ সপ্তাহের কর্ম-পরিকল্পনাসহওয়ার্কশীট ও এ্যাকটিভিটি শীট (পরীক্ষামূলক বাড়ির কাজ) প্রণয়নকরা হয়- যা মাঠপর্যায়ে সকল দপ্তরে বাস্তবায়নের জন্য প্রেরণ করা হয়েছিল।

বর্তমানে তারই ধারাবাহিকতায় পরবর্তী ৮ সপ্তাহের (৯ম-১৬তম) কর্ম-পরিকল্পনাসহওয়ার্কশীট ও এ্যাকটিভিটি শীট (বাড়ির কাজ) প্রণয়নকরা হয়েছে। এমতাবস্থায়, পরবর্তী ৮ সপ্তাহের (৯ম-১৬তম)ওয়ার্কশীট ও এ্যাকটিভিটি শীট(বাড়ির কাজ)সহ অন্তর্বর্তীকালীনপাঠ পরিকল্পনা প্রয়ােজনীয় কার্যার্থে এতদসঙ্গে প্রেরণ করা হলাে।

১ম থেকে ৫ম শ্রেণি পরবর্তী ৮ সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা পিডিএফ ডাউনলোড

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ) ১ম থেকে ৫ম শ্রেণি পরবর্তী ৮ সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা পিডিএফ ডাউনলোড করার জন্য নিচের কাঙ্খিত শ্রেণির নামের বাটনে ক্লিক করুন।

১ম শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ

দেশের সরকারি প্রাথমিক স্তরের বিদ্যালয় সমূহে অধ্যয়নরত ১ম শ্রেণির শিক্ষার্থীদের ১ম শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ আকারে দেওয়া হল। এখান থেকে ১ম শ্রেণির পরবর্তী ৮ সপ্তাহের অর্থ্যাৎ ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ ডাউনলোড করুন।

১ম শ্রেণির পাঠপরিকল্পনা ডাউনলোড

বাড়ীরকাজ ডাউনলোড

২য় শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ

প্রাথমিক স্তরের বিদ্যালয় সমূহে অধ্যয়নরত ২য় শ্রেণির শিক্ষার্থীদের ২য় শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ আকারে দেওয়া হল। এখান থেকে ২য় শ্রেণির পরবর্তী ৮ সপ্তাহের অর্থ্যাৎ ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ ডাউনলোড করুন।

২য় শ্রেণির পাঠপরিকল্পনা ডাউনলোড

বাড়ীরকাজ ডাউনলোড

৩য় শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ
দেশের সরকারি প্রাথমিক স্তরের বিদ্যালয় সমূহে অধ্যয়নরত ৩য় শ্রেণির শিক্ষার্থীদের ৩য় শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ আকারে দেওয়া হল। এখান থেকে ৩য় শ্রেণির পরবর্তী ৮ সপ্তাহের অর্থ্যাৎ ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ ডাউনলোড করুন।

৩য় শ্রেণির পাঠপরিকল্পনা ডাউনলোড

বাড়ীরকাজ ডাউনলোড

৪র্থ শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ

প্রাথমিক স্তরের বিদ্যালয় সমূহে অধ্যয়নরত ৪র্থ শ্রেণির শিক্ষার্থীদের ৪র্থ শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ আকারে দেওয়া হল। এখান থেকে ৪র্থ শ্রেণির পরবর্তী ৮ সপ্তাহের অর্থ্যাৎ ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ ডাউনলোড করুন।

৪র্থ শ্রেণির পাঠপরিকল্পনা ডাউনলোড

বাড়ীরকাজ ডাউনলোড

৫ম শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ

দেশের সরকারি প্রাথমিক স্তরের বিদ্যালয় সমূহে অধ্যয়নরত ৫ম শ্রেণির শিক্ষার্থীদের ৫ম শ্রেণি ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ আকারে দেওয়া হল। এখান থেকে ৫ম শ্রেণির পরবর্তী ৮ সপ্তাহের অর্থ্যাৎ ৯ম থেকে ১৬ তম সপ্তাহের অন্তবর্তীকালীন পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ পিডিএফ ডাউনলোড করুন।

৫ম শ্রেণির পাঠপরিকল্পনা ডাউনলোড

বাড়ীরকাজ ডাউনলোড

পূর্ববর্তী নিবন্ধটেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের ভর্তি পরীক্ষা পেছাল
পরবর্তী নিবন্ধআজ থেকে শিথিল হচ্ছে লকডাউন, খুলছে গণপরিবহন-শপিংমল