কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক
শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২ | ১১:৩০ পূর্বাহ্ণ
গুচ্ছ আবেদনে ফি দিগুণের বিষয়ে যা জানা গেল
ফাইল ছবি

দেশের আটটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা ২০২২ আজ শনিবার (১০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় পরীক্ষা শুরু হয়েছে, চলবে সাড়ে ১২টা পর্যন্ত। কৃষিগুচ্ছের অধীন রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ।

আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের বাইরেও ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ইডেন মহিলা কলেজ কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এই তিনটি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপকেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

সরেজমিনে রাজধানীর ইডেন মহিলা কলেজ কেন্দ্রে দেখা যায়, যানযট এড়াতে নির্ধারিত সময়ের অনেক আগেই কেন্দ্রে এসে অপেক্ষা করছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীরা যাতে ঘড়ি, ব্যাগ, মোবাইলসহ যেকোন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে না পারে সেদিকে নজর রাখছে কর্তৃপক্ষ। মূল ফটক দিয়ে কেন্দ্রে প্রবেশের সময়ই এসব নিশ্চিত করে কর্তৃপক্ষ। আর নীলক্ষেত থেকে আজিমপুর মোড় পর্যন্ত সড়কের উভয় পাশে শিক্ষার্থী এবং অভিভাবকদের উপস্থিতিতে মূল সড়কে কিছুটা যানজটের সৃষ্টি হয়।

আরও পড়ুন : কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২ প্রকাশিত

পরীক্ষা শুরুর আগে কেন্দ্রের বাইরে এক শিক্ষার্থী বলেন, আমি অন্য একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছি। তবে আমার ইচ্ছা বাংলাদেশের কৃষি নিয়ে গবেষণা করা৷ তাই কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাই। প্রস্তুতি ভালো নিয়েছি, আশা করছি ভাল পরীক্ষা দিতে পারবো।

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু আজ

এবার রাজধানী ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) সাত হাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২৬ হাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ১২ হাজার ২৫ জন ও ইডেন মহিলা কলেজে তিন হাজার ৫৮১ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন।

ঢাকার বাইরের কেন্দ্রগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১২ হাজার ৫০০ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) সাত হাজার জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) চার হাজার জন, চট্টগ্রাম ভেটেরিনারি এবং পশু বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে দুই হাজার জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) তিন হাজার ১৫৩ জন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) এক হাজার ৯০০ জন পরীক্ষার্থী রয়েছেন।

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবণ্টন :

গুচ্ছ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা আজ বেলা ১১টা ৩০ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত এক ঘণ্টাব্যাপী মোট ৭টি কেন্দ্র ও প্রযোজ্য ক্ষেত্রে এক বা একাধিক উপকেন্দ্রের অধীনে একযোগে হচ্ছে। এইচএসসি বা সমমান পর্যায়ে ইংরেজিতে ১০, প্রাণিবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর দেয়া হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি বা সমমানের জন্য ২৫ এবং এইচএসসি বা সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা তৈরি করা হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যেকোনো বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে এবং ভর্তি কমিটি যেকোনো সিদ্ধান্ত পরিবর্তন ও পরিমার্জনের অধিকার রাখে।

গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষার কেন্দ্র

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর; শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী; চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা।

আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য http://www.acas.edu.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

কোন বিশ্ববিদ্যালয়ে কত আসন

কৃষি গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় অংশ নেয়া ৮টি বিশ্ববিদ্যালয়ে সর্বমোট আসন রয়েছে ৩ হাজার ৫৩৯টি। এর মধ্যে সবচেয়ে বেশি আসন রয়েছে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে, এক হাজার ১১৬টি।

এ ছাড়া শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৬০, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে। এ বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩০টি ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৯০টি আসন যোগ হয়েছে। সে হিসাবে কৃষি গুচ্ছের এক আসনের জন্য লড়বেন ২৩ ভর্তিচ্ছু।

পূর্ববর্তী নিবন্ধ২৬ প্রেক্ষাগৃহে মুক্তি পেল লাইভ সিনেমা
পরবর্তী নিবন্ধগুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত