নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রথম কমিটি

এমসি রিপোর্ট
শনিবার, ০৩ সেপ্টেম্বর ২০২২ | ২:০২ অপরাহ্ণ
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় পেল ছাত্রলীগের প্রথম কমিটি

বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এ প্রথমবারের মতো ছাত্রলীগের কমিটি হয়েছে। বৃহস্পতিবার সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি জাহিদ হোসেন পারভেজ ও সাধারণ সম্পাদক আজিজুল হাকিম সম্রাট আংশিক কমিটি অনুমোদন করেন।

এতে সভাপতি করা হয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান আশিককে। আর সাধারণ সম্পাদক করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের বিবিএ মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মাসুদ রানাকে।

কমিটিতে সহ-সভাপতি হয়েছেন তৌফিক ইসলাম খন্দকার, সাদমান সাকিব, আল জামিল সাগর, ওমর সানী, শাহ শাফায়েত আলম আদিব, ধর্মেন্দ্রনাথ রায়, রুবায়েত জামান, কৌশিক রায়, অনিন্দ লাহিড়ী উৎসব, মেহেদী হাসান তুরীন, নাসিম চৌধুরী, সাদেক খান, ফাইম হায়দার চৌধুরী, মাহাদি হাসান, কে আর কাউসার, সাবিক রহমান ও দ্বীপ রায়।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় পেল ছাত্রলীগের প্রথম কমিটি

যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে মাসনুন উল আলম অভিক, মেহরাব হোসেন মুগ্ধ, আলমগীর হোসেন শ্রাবণ, আবরার শাহরিয়ার কামাল, শাহরিয়ার হোসেন তন্ময়, মহসিউন নাইম আজিজ, আহমদ কামরুজ্জামান রাফিন, মোহাম্মদ হোজাইফা তামিম খান ও রাফিদকে। সাংগঠনিক সম্পাদক হয়েছেন আলিফ হোসেন, সাফায়েত হক তাইফ প্রমুখ।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পাওয়া আলিফ হোসেন চুয়াডাঙ্গা পৌর এলাকার শেকড়াতলা মোড়ের বাসিন্দা বিশিষ্ট ঠিকাদার ব্যবসায়ী ওয়ায়েচ কুরুনি টিটু ও ফাতেমা খাতুন শিলা দম্পতির পুত্র। আলিফ হোসেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন (সম্মান) বিভাগের ছাত্র। ৩৫ সদস্যবিশিষ্ট ওই কমিটিতে আশিকুর রহমান আশিককে সভাপতি ও মাসুদ রানাকে সাধারণ সম্পাদক হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে।

উল্লেখ্য, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে কমিটি ঘোষণা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগ।

গত বৃহস্পতিবার ও শুক্রবার সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি জাহিদ হোসেন পারভেজ ও সাধারণ সম্পাদক আজিজুল হাকিম সম্রাট স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ব্র্যাক, নর্থ সাউথ , ইন্ডিপেন্ডেন্ট , ইস্ট ওয়েস্টসহ অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করা হয়। এ পর্যন্ত প্রায় ৪০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করা হয়েছে বলে জানান পারভেজ।

সম্প্রতি ঘোষিত কমিটির মধ্যে রয়েছে ইউল্যাব, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ঈশা খাঁ ইউনিভার্সিটি (কিশোরগঞ্জ), কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (রাজশাহী) ছাত্রলীগ ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয় (রাজশাহী), আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও রয়েছে।

শনিবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে তাদের নিয়ে বার্ষিক সম্মেলনও করেছে ছাত্রলীগের সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা।

কেন্দ্রীয় ছাত্রলীগের সিদ্ধান্তেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করা হয়েছে বলে জানান সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি পারভেজ।

তিনি বলেন, “মুজিব আদর্শ চর্চা ও প্রতিষ্ঠিত করার জন্য আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ক্যাম্পাসের কমিটি গঠন করছি। পূর্বে ইস্ট-ওয়েস্টসহ বেশ কয়েকটিতে কমিটি ছিল। আগে প্রায় ১২টার মতো ছিল, এখন ৪০টার মতো হয়েছে। ভবিষ্যতে আরও হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘জঙ্গি কার্যক্রম’ মোকাবেলাও ছাত্রলীগের কমিটির উদ্দেশ্য বলে জানান পারভেজ।

তিনি বলেন, ‌‌’আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে এগুলো শনাক্ত করার চেষ্টা করেছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় মোকাবেলা করে তাদেরকে আমরা নির্মূল করতে সমর্থ হয়েছি। তারপরও এধরনের কার্যক্রমকে মোকাবেলা করতে আমরা সোচ্চার থাকব।’

এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়েও রাজনৈতিক সংঘর্ষ হবে। এতে করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার পরিবেশ নষ্ট হবে।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষাপ্রতিষ্ঠানে মাউশির নতুন ক্লাস রুটিন প্রকাশ
পরবর্তী নিবন্ধশিক্ষকদের বিষয় নির্ধারণে মাউশির নির্দেশনা