গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত

এমসি রিপোর্ট
শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২ | ১:৩৮ অপরাহ্ণ

দেশের ৮টি কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে তৃতীয়বারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মোট ৩৫১৯টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু ৮৯,১৫৯জন ছাত্র-ছাত্রী এতে অংশ নেয়।

শনিবার (১০ সেপ্টেম্বর) ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার বেলা ১১টা ৩০ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা চলে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে পাওয়া তথ্যানুযায়ী, ঢাবিতে ২৬ হাজার শিক্ষার্থী পরীক্ষায় ‌অংশগ্রহণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কলা ভবনে ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন এবং সংশ্লিষ্ট পরীক্ষার প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. আবদুল বাছির উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ পৃথকভাবে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রে অনুষ্ঠিত হওয়া দেশের ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কৃষিবিজ্ঞান বিষয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে, বলে বিশ্ববিদ্যালয়টি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ঢাবিতে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

উল্লেখ্য, কৃষিবিজ্ঞান বিষয়ে গুচ্ছ পদ্ধতিতে ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মোট ৩৫১৯টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীর সংখ্যা ৮৯,১৫৯জন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রসমূহে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৬,০০০জন।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারী অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত

এবার রাজধানী ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) সাত হাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২৬ হাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ১২ হাজার ২৫ জন ও ইডেন মহিলা কলেজে তিন হাজার ৫৮১ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন।

আরও পড়ুন : কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২২ প্রকাশিত

ঢাকার বাইরের কেন্দ্রগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১২ হাজার ৫০০ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) সাত হাজার জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) চার হাজার জন, চট্টগ্রাম ভেটেরিনারি এবং পশু বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে দুই হাজার জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) তিন হাজার ১৫৩ জন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) এক হাজার ৯০০ জন পরীক্ষার্থী রয়েছেন।

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবণ্টন :

গুচ্ছ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা আজ বেলা ১১টা ৩০ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত এক ঘণ্টাব্যাপী মোট ৭টি কেন্দ্র ও প্রযোজ্য ক্ষেত্রে এক বা একাধিক উপকেন্দ্রের অধীনে একযোগে হচ্ছে। এইচএসসি বা সমমান পর্যায়ে ইংরেজিতে ১০, প্রাণিবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর দেয়া হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি বা সমমানের জন্য ২৫ এবং এইচএসসি বা সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা তৈরি করা হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যেকোনো বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে এবং ভর্তি কমিটি যেকোনো সিদ্ধান্ত পরিবর্তন ও পরিমার্জনের অধিকার রাখে।

পূর্ববর্তী নিবন্ধকৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু
পরবর্তী নিবন্ধবন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, পদ ৮৯ টি