সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি ফলাফল ২০২৩

অনলাইন ডেস্ক
বুধবার, ২১ জুন ২০২৩ | ৭:২৮ অপরাহ্ণ
সাত কলেজের স্নাতকোত্তর পরীক্ষার রুটিন প্রকাশ

সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি ফলাফল ২০২৩ প্রকাশিত হয়েছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক ১ম বর্ষের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ এ তথ্য নিশ্চিত করেছেন। ভর্তিচ্ছুরা ওয়েবসাইটে লগইন করে ফলাফল দেখতে পারছেন।

আজ বুধবার (২১ জুন) বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশিত হয়। এতে পাসের হার ছিল ৭১.৭১ শতাংশ। ভর্তিচ্ছুরা ওয়েবসাইটে লগইন করে ফলাফল দেখতে পারছেন।

এর আগে, ১৭ জুন সরকারি সাত কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের বিজ্ঞান ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

চলতি শিক্ষাবর্ষে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫৫০টি আসনের বিপরীতে ৩৮ হাজার ৭৭৬ জন ভর্তিচ্ছু অংশগ্রহণ করেন।

যেভাবে মূল্যায়ন হবে

১২০ নম্বরের ভিত্তিতে প্রার্থীদের অর্জিত মেধা স্কোরের ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে। এ জন্য মাধ্যমিক/ও লেভেল বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএকে ২ দিয়ে গুণ; উচ্চ মাধ্যমিক/এ লেভেল বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএকে ২ দিয়ে গুণ করে এই দুইয়ের যোগফল ভর্তি পরীক্ষায় ১০০—তে প্রাপ্ত নম্বরের সঙ্গে যোগ দিয়ে ১২০ নম্বরের মধ্যে মেধাস্কোর নির্ণয় করা হবে। সে অনুযায়ী তৈরি করা হবে মেধাতালিকা।

সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি ফলাফল ২০২৩

মেধাস্কোরের ভিত্তিতে নির্ণয় করা মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা ও ফলাফল ভর্তি পরীক্ষার পর সাত দিনের মধ্যে ঢাবির ভর্তি ওয়েবসাইটে http://collegeadmission.eis.du.ac.bd প্রকাশ করা হবে। প্রার্থী এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবেন।

মেধাতালিকা প্রকাশের পর নির্দিষ্ট তারিখের মধ্যে অনলাইনে কলেজ ও বিষয় পছন্দ করতে ফরম পূরণ করতে হবে। পরে শিক্ষার্থীর পছন্দ এবং ভর্তি পরীক্ষার মেধাক্রম ও ভর্তির যোগ্যতা অনুসারে বিভাগ বণ্টনের তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আরও পড়ুন : বুয়েট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩

চূড়ান্তভাবে ভর্তির জন্য মনোনীত প্রার্থীর ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসির মূল নম্বরপত্র সংশ্লিষ্ট কলেজে জমা রাখা হবে।

আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের বিজ্ঞান ইউনিটে আসন রয়েছে সাড়ে ৬ হাজার। এরমধ্যে ঢাকা কলেজে ১ হাজার ৯০, ইডেন মহিলা কলেজে ১ হাজার ২২৫, সরকারি তিতুমীর কলেজে ১ হাজার ৫১০, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ৭৪০, কবি নজরুল সরকারি কলেজে ৬৩০, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ৫৯০ এবং সরকারি বাঙলা কলেজে ৭১৫।

বাণিজ্য ইউনিটের আসন সংখ্যা ৫ হাজার ৩১০। এরমধ্যে ঢাকা কলেজে ৬০০, ইডেন মহিলা কলেজে ১ হাজার ৫৫, সরকারি তিতুমীর কলেজে ১ হাজার ৪৬৫, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ৪০০, কবি নজরুল সরকারি কলেজে ৭০০, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ১৩০, সরকারি বাঙলা কলেজে ৯৬০টি আসন।

কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের আসন সংখ্যা ১৪ হাজার ৩৫০। এর মধ্যে ঢাকা কলেজে রয়েছে ২ হাজার ৪২৫, ইডেন মহিলা কলেজে ৩ হাজার ১৫৫, সরকারি তিতুমীর কলেজে ৩ হাজার ৩০০, কবি নজরুল সরকারি কলেজে ১ হাজার ৬০০, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ১ হাজার ২৫০, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ১ হাজার ১৮০, সরকারি বাঙলা কলেজে ১ হাজার ৪৪০টি।

সাত কলেজ

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে, কবি নজরুল সরকারি কলেজ, বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

পূর্ববর্তী নিবন্ধপ্রাথমিক শিক্ষক নিয়োগ সার্কুলার ২০২৩
পরবর্তী নিবন্ধএসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩