এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩

অনলাইন ডেস্ক
শনিবার, ২৪ জুন ২০২৩ | ৩:৫৮ অপরাহ্ণ

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত হচ্ছে শিগগিরই। http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট লগইন করে সব বোর্ডের এসএসসি ও সমমানের ফলাফল পাওয়া যাবে।

জুলাইয়ের শেষ সপ্তাহে ২০২৩ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হতে পারে। এই লক্ষে কাজ করছে শিক্ষা বোর্ডগুলো। ২৮, ২৯ এবং ৩১ জুলাই ফল প্রকাশের তারিখ ধরে প্রধানমন্ত্রীর সম্মতি চাওয়া হবে।

২২ জুন গণমাধ্যমে এ তথ্য জানান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

প্রফেসর তপন কুমার সরকার বলেন, ‘পরীক্ষকদের খাতা মূল্যায়ন প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এখন রেজাল্ট তৈরি করার অন্য আনুষ্ঠানিকতা করছে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডগুলো। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে জুলাইয়ের শেষ সপ্তাহে ফল প্রকাশ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব চাওয়া হবে। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে জুলাইয়ের শেষ সপ্তাহের যেকোনো দিন ফল প্রকাশ করতে আমরা প্রস্তুত।’

আন্তঃশিক্ষা বোর্ড জানিয়েছে, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের বিধান রয়েছে। অনুযায়ী জুলাই মাসের ৩০ তারিখ সেই ৬০ দিন পূর্ণ হবে। শুক্রবার যেহেতু সরকারি ছুটি তাই এর আগে ২৮, ২৯ বা ৩১ জুলাই ফলাফল প্রকাশের অনুমতি চাওয়া হবে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩

রীতি অনুযায়ী, ফল প্রকাশের দিন সকালে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এজন্য প্রধানমন্ত্রীর সময় অনুমতি চাওয়া হয়। ‌তাই প্রধানমন্ত্রী সময় দেওয়ার ওপর নির্ভর করছে কোন দিন ফল প্রকাশ হবে।

এর আগে এসএসসি ও সমমানের পরীক্ষা গত ৩০ এপ্রিল থেকে শুরু হয়ে শেষ হয় ২৮ মে। এবার এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা কারিগরি বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, জুলাইয়ের শেষ সপ্তাহে ২০২৩ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হতে পারে। এই লক্ষে কাজ করছে শিক্ষা বোর্ডগুলো। ২৮, ২৯ এবং ৩১ জুলাই ফল প্রকাশের তারিখ ধরে প্রধানমন্ত্রীর সম্মতি চাওয়া হবে।

আরও পড়ুন : সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি ফলাফল ২০২৩

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক করতে হলে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC<space>বোর্ডের নামের ১ম ৩ অক্ষর লিখে<space> Roll<space>2021 লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে। কারিগরি শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীরা SSC টাইপ করার পর স্পেস দিয়ে Tec লিখে রোল স্পেস পরীক্ষার সাল টাইপ করবেন।

মেসেজ অপশনে গিয়ে এসএমএস লেখার উদাহরণ বা ফরমেট :

SSC <space> First Three letter of Board Name < space> Roll Number and send it to 16222

Example : SSC DHA 123456 send 16222

To get Madrasa Education Board Dakhil Exam Result 2023 through SMS

Example : Dakhil MAD 123456 send 16222

Get Technical Education Board SSC Exam Result through Mobile SMS

Example : SSC TEC 123456 send 1622

শিক্ষা বোর্ডের শর্ট কোড বা নামের ১ম ৩ ডিজিট
Dhaka Board= DHA
Barisal Board= BAR
Sylhet Board= SYL
Comilla Board= COM
Chittagong Board= CHI
Rajshahi Board= RAJ
Jessore Board= JES
Dinajpur Board= DIN
Madrasah Board= MAD
Technical Board= TEC
এসএসসি ফলাফল দেখার ওয়েবসাইট
সব বোর্ডের এসএসসি ও সমমানের ফলাফল পাওয়া যাবে http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে।

পূর্ববর্তী নিবন্ধসাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি ফলাফল ২০২৩
পরবর্তী নিবন্ধসাধারণ বীমা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-পদ ১৭৮টি