বুয়েট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩

নিজস্ব প্রতিবেদক
সোমবার, ১৯ জুন ২০২৩ | ৯:৪৪ অপরাহ্ণ | 215 বার পঠিত
ছাত্রদলের গুলিতে নিহত সনির নামে বুয়েটে হল

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশিত হয়েছে। বুয়েট ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সোমবার (১৯ জুন) রাতে বুয়েটের ওয়েবসাইট ও নোটিস বোর্ডে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

বুয়েট ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে ক্লিক করুন এখানে

ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ তামিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে মূল ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমান প্রার্থীদের তালিকা এবং ভর্তি সংক্রান্ত পরবর্তী কার্যক্রমের সময়সূচি বুয়েটের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন : বুয়েট চূড়ান্ত ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশিত

লিখিত পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ৯৭৫ জন ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমাণ তালিকায় স্থান পেয়েছেন।

বুয়েট ভর্তি শর্ত ২০২৩ :

বুয়েটে ভর্তির ক্ষেত্রে তিনটি শর্তের কথা বলা হয়েছে। সেগুলো হলো—

১. বিনা অনুমতিতে নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি না হলে ভর্তির যোগ্যতা বাতিল বলে গণ্য হবে।

২. ভর্তির পর কোনো শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে কোর্স রেজিস্ট্রেশন সম্পন্ন না করলে অথবা বিনা অনুমতিতে ক্লাস শুরুর দুই সপ্তাহের মধ্যে ক্লাসে উপস্থিত না হলে তাঁর ভর্তি বাতিল করা হবে।

৩. আবাসিক/অনাবাসিক ছাত্র-ছাত্রীদের হলে ভর্তির জন্য প্রদেয় ফি’র পরিমাণ এবং হলে ভর্তির সময়সূচি ছাত্রকল্যাণ পরিচালকের দপ্তর (বিশ্ববিদ্যালয় খেলার মাঠের দক্ষিণ-পশ্চিম প্রান্তে) থেকে নিজ দায়িত্বে যথাসময়ে জেনে নিতে হবে।

এদিকে, বুয়েট ভর্তি পরীক্ষার মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেছেন রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থী শাফিন আহমেদ।জানা যায়, শা‌ফিনের বাবার বাড়ি কুড়িগ্রামের চিলমারী উপজেলার থানাহাট ইউনিয়নের ঠ‌গেরহাট গ্রামে। তার বাবার নাম সে‌কেন্দার আলী এবং মা‌য়ের নাম শুকরিয়া পারভিন। তারা সপরিবারে ঢাকার উত্তরায় বসবাস করছেন। দুই ভাই ও এক বেনের মধ্যে শা‌ফিন দ্বিতীয়। তার বড় ভাই সাইফ আহমেদ বুয়েটে তড়িৎ ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (‌ইইই) বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী।

শা‌ফিন ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজ থেকে ২০২০ সালে মাধ্যমিক ও ২০২২ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নি‌য়ে জি‌পিএ-৫ প্রাপ্ত হ‌য়ে (গো‌ল্ডেন) উত্তীর্ণ হন। তিনি এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় জাতীয় মেধায় ২৪৩তম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১০৩তম এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেক‌নোল‌জিতে (আইইউটি) ১৪তম স্থান অর্জন করেছেন।

শা‌ফিনের পরিবার সূত্রে জানা যায়, তার বাবা ‌সে‌কেন্দার আলী বিমানবা‌হিনীর অবসরপ্রাপ্ত সদস্য। তিনি পরিবার নি‌য়ে ঢাকার উত্তরায় থাকেন। শা‌ফিন ইতোম‌ধ্যে স‌লিমুল্লাহ মেডিক্যাল কলেজে ভর্তি হ‌য়ে‌ছেন। তবে তার ইচ্ছা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (‌সিএসই) নি‌য়ে পড়ার। বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম হওয়ায় সে সেখানেই ভর্তি হ‌তে পা‌রে।

বুয়েটে প্রথম হওয়ার বিষয়ে শা‌ফিন বলেন, আমি অত্যন্ত খুশি। যদিও প্রথম হওয়ার ইচ্ছা নি‌য়ে পরীক্ষা দেইনি। ইচ্ছা ছিল, সিএসই নি‌য়ে পড়ার। প্রথম হওয়া‌তে সে ইচ্ছা পূরণ হচ্ছে। এ জন্য অনেক আনন্দ লাগছে। বুয়েটেই ভর্তি হ‌বো। ইতোম‌ধ্যে মেডিক্যালে ভর্তি হলেও সেটা ক্যারি কর‌বো না।

বুয়েট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩

এর আগে এর আগে গত ২০ মে বুয়েট ক্যাস্পাসে দুই শিফটের শিফট-০১ ‘ক’ ও ‘খ’ গ্রুপ সকাল ১০টা থেকে সকাল ১১টা এবং শিফট-০২ ‘ক’ ও ‘খ’ গ্রুপ বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। জানা গেছে, আবেদন করা শিক্ষার্থীদের মধ্য থেকে ১৮ হাজার ২২৫ শিক্ষার্থী প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন।

এর মধ্যে ছাত্র ১২ হাজার ৭৭৪ জন এবং ছাত্রী ৫ হাজার ৪৫১ জন। প্রাক-নির্বাচনী পরীক্ষায় প্রথম শিফটে ৯ হাজার ১১৩ এবং দ্বিতীয় শিফটে ৯ হাজার ১১২ শিক্ষার্থী অংশগ্রহণের সুযোগ পায়। ১০০ নম্বরের এমসিকিউ টাইপ প্রশ্নের মাধ্যমে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বুয়েট ভর্তি পরীক্ষার মানবন্টন

এ পরীক্ষায় সাধারণত প্রথম ধাপ হয় এমসিকিউ। ‌তিনটি বিষয়ের উপরে পরীক্ষা অনুষ্ঠিত হয়। রসায়ন, পদার্থ এবং গণিত এই তিনটি বিষয় মিলে মোট ১০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পদার্থ ৩৩ নম্বর, রসায়ন ৩৩ নম্বর এবং গণিতের ৩৪ নম্বর। ‌তবে এবার মোট আবেদনকারীর থেকে ২৪ হাজার শিক্ষার্থীদের প্রাথমিকভাবে বাছাই করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ দেওয়া হয়েছিল। যারা নিজেকে বুয়েটের জন্য তৈরি করছেন তারা অবশ্যই এসএসসি এবং এইচএসসি ভালো ফলাফলের চেষ্টা করবেন। ‌

পূর্ববর্তী নিবন্ধনতুন করে এমপিওভুক্ত হলেন ১০৫ শিক্ষক-কর্মচারী
পরবর্তী নিবন্ধবিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩