নতুন করে এমপিওভুক্ত হলেন ১০৫ শিক্ষক-কর্মচারী

নিজস্ব প্রতিবেদক
শনিবার, ০১ এপ্রিল ২০২৩ | ১২:৫৩ পূর্বাহ্ণ
আরও ৪৩ শিক্ষক এমপিওভুক্ত হচ্ছেন

বিভিন্ন বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত আরও ১০৫ জন নতুন শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত হয়েছেন। এদের মধ্যে এইচএসসি বিএম শিক্ষাক্রমের ৮৭ জন ও ভোকেশনাল শিক্ষাক্রমের ১৮ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন। সম্প্রতি কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে তাদের এমপিও কার্যকর করে আদেশ জারি করা হয়েছে।

জানা গেছে, নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষকদের এমপিও ফেব্রুয়ারি মাস থেকে কার্যকর হবে। এমপিও অনুমোদন কমিটির ২৩তম সভার সিদ্ধান্তের আলোকে এসব শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

২০২০ সালে জারি হওয়া এমপিও নীতিমালার আলোকে এ ১০৫ শিক্ষক-কর্মচারীর পদের প্রাপ্যতা থাকায়, নিয়োগের শর্ত পূরণ করায় এবং সনদ সঠিক থাকায় এমপিও অনুমোদন কমিটির সভায় তাদের এমপিওভিুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ২০ মার্চ তারিখে আদেশগুলো জারি করা আদেশটি সম্প্রতি প্রকাশ করা হয়েছে।

নতুন করে এমপিওভুক্ত হলেন ১০৫ শিক্ষক-কর্মচারী

এর আগে নতুন করে দেশের আরও ২ হাজার ২৭৮ শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। বৃহস্পতিবার মাউশির মহাপরিচালকের (চলতি দায়িত্ব) সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ভার্চুয়ালি মাউশির উপপরিচালক (মাধ্যমিক) আজিজ উদ্দিন ও দেশের ১০টি অঞ্চলের উপপরিচালকরা যুক্ত ছিলেন।

আরও পড়ুন : ওমরাহ হজের ফজিলত ও সওয়াব

নিয়ম অনুযায়ী, প্রতি বিজোড় মাসে একবার এমপিও কমিটির সভা অনুষ্ঠিত হয়। সে হিসেবে বৃহস্পতিবার ডাকা সভায় শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

এমপিও হলো-মান্থলি পেমেন্ট অর্ডার বা মাসিক বেতন আদেশ, যার মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের বেতন ওই প্রতিষ্ঠানের বদলে পরিশোধ করে সরকার।

পূর্ববর্তী নিবন্ধলক্ষ্মীপুর সোসাইটি ইউকের ইফতার ও দোয়া মাহফিল
পরবর্তী নিবন্ধবুয়েট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩