মাস্টার্স প্রফেশনাল ভর্তি শুরু ১১ সেপ্টেম্বর

এমসি রিপোর্ট
শুক্রবার, ০৯ সেপ্টেম্বর ২০২২ | ১০:৩৩ অপরাহ্ণ
অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর ২০২২-২৩ শিক্ষাবর্ষে মাস্টার্স প্রফেশনাল কোর্সগুলোয় ভর্তি কার্যক্রম আগামী ১১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। ওইদিন বিকেল ৪টা থেকে অনলাইনে আবেদন করা যাবে। এটি চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত (রাত ১২ টা)।

আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালক (জনসংযোগ দপ্তর) মো. আতাউর রহমান সাক্ষরিত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

মাস্টার্স প্রফেশনাল ভর্তি শুরু ১১ সেপ্টেম্বর

এতে বলা হয়, আগামী ২৭ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত এই ভর্তি কার্যক্রম চলবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট http://app1.nu.edu.bd/ থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে।

এ কার্যক্রমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামী ২৩ অক্টোবর থেকে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ভর্তি বিষয়ক ওয়েবসাইটে পাওয়া যাবে বলেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, ১৯৯২ সালের ২১ অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ (২০১৩-১৪) নতুন সিলেবাসের মাধ্যমে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও এক বছর মেয়াদি স্নাতকোত্তর কোর্স চালু করেছে। এ ছাড়াও তিন বছর মেয়াদি স্নাতক (পাস) কোর্স এবং চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্স রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও এমফিল-এর ব্যবস্থাও আছে। দেশের স্নাতক পর্যায়ের মোট শিক্ষার্থীর প্রায় অর্ধেকই জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি-বেসরকারি কলেজ আছে ২২৮৩টি। এর মধ্যে ২৭৯টি সরকারি কলেজ। স্নাতক (সম্মান) পড়ানো হয় ১৮১টি সরকারি কলেজে। সব মিলিয়ে শিক্ষার্থী সংখ্যা প্রায় ২৮ লাখ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‍্যাঙ্কিং ২০১৮-এর ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে কেপিআইয়ের ভিত্তিতে দেশসেরা হয়েছে রাজশাহী কলেজ। আর অঞ্চলভিত্তিক ফলাফলে ৬৮টি কলেজ সেরা নির্বাচিত হয়েছে। গত মঙ্গলবার দুপুর ১২টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সিনেট হলে এ ফলাফল ঘোষণা করা হয়।

এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৮৮১টি স্নাতক পাঠদানকারী কলেজের ২০১৮ সালের কলেজ র‍্যাঙ্কিংয়ের জন্য অনলাইনে তথ্য প্রেরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে সারা দেশ থেকে ২৯১টি কলেজ আবেদন করে। আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। পরে কেপিআইয়ের ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রামে ১০টি, রাজশাহীতে ১০টি, খুলনায় ১০টি, বরিশালে ৪টি, সিলেটে ৬টি, রংপুরে ১০টি, ময়মনসিংহে ৮টিসহ মোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

পূর্ববর্তী নিবন্ধঅনার্স ভর্তির দ্বিতীয় রিলিজ স্লিপ আবেদন শুরু রবিবার
পরবর্তী নিবন্ধ২৬ প্রেক্ষাগৃহে মুক্তি পেল লাইভ সিনেমা