অনার্স ভর্তির দ্বিতীয় রিলিজ স্লিপ আবেদন শুরু রবিবার

এমসি রিপোর্ট
শুক্রবার, ০৯ সেপ্টেম্বর ২০২২ | ৯:৩৪ অপরাহ্ণ
অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ

২০২১-২০২২ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ অনার্স (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে দ্বিতীয় ও সর্বশেষ রিলিজ স্লিপ অনলাইন আবেদন শুরু হবে ১১ সেপ্টেম্বর বিকেল ৪টা থেকে।

আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি কার্যক্রমে যেসব আবেদনকারী মেধা তালিকায় স্থান পায়নি কিংবা মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি অথবা মেধা তালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করেছে, তাদেরকে মেধা তালিকায় স্থান পেতে অবশ্যই দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমান সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত কোনো শিক্ষার্থী দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করতে ইচ্ছুক হলে তাকে অবশ্যই ১৫ সেপ্টেম্বরের মধ্যে পূর্বের ভর্তি বাতিল করতে হবে।

অনার্স ভর্তির দ্বিতীয় রিলিজ স্লিপ আবেদন শুরু রবিবার

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে http://www.nu.ac.bd/admissions পাওয়া যাবে।

এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম রিলিজ স্লিপের রেজাল্ট ২০২২ (মেধা তালিকা) ২৯ আগস্ট ২০২২ তারিখ বিকাল ৪টায় প্রকাশ করা হয়েছে। উক্ত ফলাফল SMS (nuathnroll no টাইপ করে ১৬২২২ নম্বরে send করতে হবে) এর মাধ্যমে এবং ভর্তি বিষয়ক ওয়েবসাইটে http://www.nu.ac.bd/admissions থেকে পাওয়া যাবে। ১ম রিলিজ স্লিপে মোট এক লাখ ২২ হাজার ৬৭০ জন শিক্ষার্থী মেধা তালিকায় স্থান পেয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের পরিচালক মোঃ আতাউর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এই তথ্য জানানো হয়েছে।

অনার্স প্রথম রিলিজ স্লিপের রেজাল্ট ২০২২ প্রকাশ

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উক্ত ফলাফল এসএমএস nu<space>athn<space>roll no টাইপ করে ১৬২২২ নম্বরে send করতে হবে এবং ভর্তি বিষয়ক ওয়েবসাইটে www.nu.ac.bd/admissions থেকে ফল জানা যাবে।

১ম রিলিজ স্লিপে মোট ১ লাখ ২২ হাজার ৬৭০ জন শিক্ষার্থী মেধা তালিকায় স্থান পেয়েছে। এ শিক্ষার্থীদের আগামী ৬ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে। এছাড়া রেজিস্ট্রেশন ফিসহ চূড়ান্ত ভর্তি ফরম ৭ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে।

ভর্তির সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীদের করণীয়

অনার্স প্রথম বর্ষের রিলিজ স্লিপ এর মাধ্যমে ভর্তির জন্য মনোনয়শ শিক্ষার্থীদের অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় এর রিলিজ স্লিপ এর মাধ্যমে অনার্স প্রথম বর্ষের ভর্তির সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য একটি নির্দিষ্ট সময়সূচী প্রকাশ করেছে। নির্দিষ্ট সময় সীমা অনুযায়ী সকল শিক্ষার্থীদের কে তাদের ভর্তির সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম রিলিজ স্লিপের মেধাতালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে যদি কোন শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়ে থাকে তাহলে ০৫ সেপ্টেম্বর, ২০২২ তারিখের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করতে হবে। এবং অনলাইনে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে। তা না হলে দ্বৈত ভর্তির কারণে উক্ত শিক্ষার্থীর ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। এমতাবস্থায় চলতি বছর সে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির কোন কার্যক্রমে পুনরায় গ্রহণ করতে পারবে না। এছাড়া ১ম রিলিজ স্লিপের মেধাতালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিষয় পরিবর্তন করার কোন সুযোগ থাকবে না বলেও জানানো হয়েছে।

গত ১৭ মে চলতি বছরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এরপর ২২ মে থেকে ৯ জুন পর্যন্ত চলে অনলাইন আবেদন প্রক্রিয়া। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রায় ৫ লাখ ১৪ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে, মানবিকে সবচেয়ে বেশি ও ব্যবসায় শিক্ষায় সবচেয়ে কম আবেদন জমা পড়ে।

পূর্ববর্তী নিবন্ধএমপিওভুক্তির অনুমোদন পেলেন কারিগরির ৯৬ শিক্ষক
পরবর্তী নিবন্ধমাস্টার্স প্রফেশনাল ভর্তি শুরু ১১ সেপ্টেম্বর