২০২৪ সালের ব্যাংক ছুটির তালিকা

নিজস্ব প্রতিবেদক
সোমবার, ১৩ নভেম্বর ২০২৩ | ১:৩৯ অপরাহ্ণ

ব্যাংক ছুটির তালিকা ২০২৪ প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মোতাবেক, ২০২৪ সালে দেশের তফসিলি ব্যাংক ২৪ দিন বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

রবিবার (১২ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশন বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তালিকা মতে, আগামী ২০২৪ সালে বিভিন্ন উৎসব ও দিবস উপলক্ষে ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর বাইরে ব্যাংক হলিডে উপলক্ষে ১ জুলাই এবং ৩১ ডিসেম্বর ব্যাংক লেনদেন বন্ধ থাকবে। সে হিসাবে নতুন বছরে মোট ২৪ দিন ব্যাংকে ছুটি থাকবে।

ব্যাংক ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালে ছুটির তালিকায় রয়েছে– ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, ২৬ ফেব্রুয়ারি শব-ই-বরাত, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ৫ এপ্রিল জুমাতুল বিদা, ৭ এপ্রিল শব-ই-কদর, ১০, ১১ ও ১২ এপ্রিল ঈদুল ফিতর, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১ মে মহান মে দিবস, ২২ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ১৬, ১৭ ও ১৮ জুন ঈদুল আজহা, ১ জুলাই ব্যাংক হলিডে, ১৭ জুলাই আশুরা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৬ আগস্ট জন্মাষ্টমী, ১৬ সেপ্টেম্বর ঈদ-ই-মিলাদুন্নবী (সা.), ১৩ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর যিশুখ্রিস্টের জন্মদিন (শুভ বড়দিন) ও ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে।

আরও পড়ুন : ওমরাহ হজের ফজিলত ও সওয়াব

নির্দেশনায় বলা হয়েছে, এসব দিবস ও তারিখে ব্যাংক বন্ধ থাকবে। ধর্মীয় দিবস উপলক্ষে ছুটির তারিখ নির্ধারণ হলেও চাঁদ দেখার ওপর এটি পরিবর্তন করা হতে পারে।

এক নজরে ব্যাংক বন্ধ তালিকা ২০২৪ :

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস,
২৬ ফেব্রুয়ারি শবে বরাত,
১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস,
২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস,
৫ এপ্রিল জুমাতুল বিদা,
৭ এপ্রিল শবে কদর,
১০, ১১ ও ১২ এপ্রিল ঈদুল ফিতর,
১৪ এপ্রিল বাংলা নববর্ষ,
১ মে -মে দিবস,
২২ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা),
১৬, ১৭ ও ১৮ জুন ঈদুল আজহা,
১ জুলাই ব্যাংক হলিডে,
১৭ জুলাই আশুরা,
১৫ আগস্ট জাতীয় শোক দিবস,
২৬ আগস্ট জন্মাষ্টমী,
১৬ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবি (সা.),
১৩ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী),
১৬ ডিসেম্বর বিজয় দিবস,
২৫ ডিসেম্বর যিশু খ্রিষ্টের জন্মদিন (বড় দিন),
৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে।

পূর্ববর্তী নিবন্ধঅবিচারের দীর্ঘ এক বছর
পরবর্তী নিবন্ধবাংলাদেশ ব্যাংক এডি লিখিত পরীক্ষার আসন বিন্যাস