বাংলাদেশ ব্যাংক এডি লিখিত পরীক্ষার আসন বিন্যাস

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০২৩ | ৮:২৮ অপরাহ্ণ

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক তথা এডি লিখিত পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। সোমবার (১৩ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আসন বিন্যাস প্রকাশ করেছে।

সহকারী পরিচালক পদে লিখিত পরীক্ষা ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানে লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৬২৬। এর মধ্যে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার, মোহাম্মদপুরের সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজে ২ হাজার এবং মোহাম্মদপুর সরকারি উচ্চবিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৬২৬। প্রবেশপত্র ছাড়া কোনো প্রার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। পরীক্ষার কেন্দ্রে প্রবেশপত্র ছাড়া কোনো কাগজ, মুঠোফোন, ক্যালকুলেটর বা অন্য কোনো ডিভাইস, গয়না, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষেধ। পরীক্ষার্থীদের কানের ওপর কোনো আবরণ রাখা যাবে না। পরীক্ষা শুরুর কমপক্ষে এক ঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত হতে হবে। সকাল ১০টায় পরীক্ষাকেন্দ্রের মূল ফটক বন্ধ হবে। এরপর কোনো প্রার্থীকে কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না।

আরও পড়ুন : ২০২৪ সালের ব্যাংক ছুটির তালিকা

এতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে নিয়োগের লক্ষ্যে প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ ৫ হাজার ৬২৬ জন প্রার্থীর লিখিত পরীক্ষা আগামী ১৭ নভেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা সিটি করপোরেশনের এলাকাভুক্ত বিভিন্ন কেন্দ্র অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ব্যাংক এডি লিখিত পরীক্ষার আসন বিন্যাস

মোট তিনটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। কেন্দ্রগুলো হলো ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ ও মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়।

বাংলাদেশ ব্যাংক এডি লিখিত পরীক্ষার আসন বিন্যাস

তিনটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। ছবি: বাংলাদেশ ব্যাংক

লিখিত পরীক্ষার জন্য ৬ নির্দেশনা হলো-

১) প্রবেশপত্র ছাড়া কোনো প্রার্থীকে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না।

২) পরীক্ষার কেন্দ্রে কোনো কাগজ, বই, মোবাইল ফোন, ক্যালকুলেটর, স্মার্টওয়াচ, সব ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস, ক্রেডিট ও ডেবিট কার্ড, ক্রেডিট ও ডেবিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গহনা, ব্রেসলেট, মানিব্যাগ বা ওয়ালেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ।

আরও পড়ুন : ওমরাহ হজের ফজিলত ও সওয়াব

৩) প্রয়োজনীয় চেকিং কার্যক্রম সম্পন্ন করার জন্য পরীক্ষা শুরুর কমপক্ষে ০১ ঘন্টা পূর্বে প্রার্থীদেরকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। সকাল ১০ টায় পরীক্ষা কেন্দ্রের মূল ফটক বন্ধ হবে এবং এরপর কোনো অবস্থাতেই কোনো প্রার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না।

৪) প্রার্থীকে ০৬ ডিজিটের পূর্ণাঙ্গ রোল নম্বর যথাযথভাবে মিলিয়ে পরীক্ষার কক্ষে প্রবেশ করার পরামর্শ প্রদান করা হলো।

৫) পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না, উভয় কান দৃশ্যমান রাখতে হবে।

৬) পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে কোনো প্রকার টিএ বা ডিএ প্রদান করা হবে না।

***পরীক্ষার আসন বিন্যাস সংক্রান্ত তথ্য দেখতে ক্লিক করুন এ লিংকে

পূর্ববর্তী নিবন্ধ২০২৪ সালের ব্যাংক ছুটির তালিকা
পরবর্তী নিবন্ধবিমান বাহিনী নিয়োগ সার্কুলার ২০২৩