পেট্রোপোলে ইন্টারনেট বিকল, বেনাপোলে আমদানি বন্ধ

বেনাপোল প্রতিনিধি:
রবিবার, ০৩ নভেম্বর ২০১৯ | ১০:৩৩ অপরাহ্ণ | 144 বার পঠিত

ভারতের পেট্রাপোল বন্দরে ইন্টারনেট সার্ভারের প্রিন্টার কাজ না করায় বেনাপোল বন্দর দিয়ে সকল আমদানি বন্ধ রয়েছে। শনিবার আমদানি-রফতানি বাণিজ্য পুরোটাই বন্ধ ছিল। তবে রবিবার সকাল থেকে বেনাপোল বন্দর কাস্টমসের আন্তরিক প্রচেষ্টায় ৩৫ গাড়ি মাল ভারতে রফতানি হয়েছে। তবে এ পথে পাসপোর্ট যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।

শনিবার (২ নভেম্বর) সকাল থেকে এ বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ হয়ে পড়ে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, আগে পেট্রাপোল বন্দরে হাতে কলমে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হতো। বর্তমানে বন্দর অটোমেশন প্রক্রিয়া চালু হওয়ায় এই কাজ এখন অনলাইনে ইন্টারনেট সার্ভারে করা হচ্ছে। সকাল থেকে পেট্রাপোল বন্দরে ইন্টারনেট সংযোগ বিকল হয়ে পড়ায় পণ্য খালাস ও আমদানি-রফতানির কাজ করতে পারছেন না। এতে সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে যায়। দুই দেশের সীমান্তে এ সময় আটকা পড়তে থাকে পণ্য বোঝাই ট্রাক।

বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল চৌধুরী মুক্ত ক্যাম্পাসকে জানান, কাস্টমসের আন্তরিকতায় রবিবার সকাল থেকে ৩৫ ট্রাক পণ্য ভারতে রফতানি করা সম্ভব হয়েছে। পেট্রাপোলের সমস্যা সমাধানে ভারতীয় কাস্টমস চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে তিনি জানান।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহাসিন খান বলেন, এ পথে আমদানি-রফতানি বন্ধ থাকলেও পাসপোর্ট যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।

এদিকে শনিবার থেকে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকায় দুই দেশের বন্দরে প্রবেশের অপেক্ষায় ১ হাজারের অধিক পণ্য বোঝায় ট্রাক আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে শিল্পকাখানায় ব্যবহৃত কাঁচামাল খাদ্যদ্রব্য ও পচনশীল পণ্য রয়েছে। রফতানি পণ্যের মধ্যে রয়েছে পাট ও পাটজাত দ্রব, তৈরি পোশাক, মাছ ইত্যাদি।

মুক্ত ক্যাম্পাস/ শেখ নাছির/জেডআর

পূর্ববর্তী নিবন্ধইবিতে জেল হত্যা দিবস পালিত
পরবর্তী নিবন্ধভারতকে তুলোধুনা করে উড়িয়ে দিলো বাংলাদেশ