ঢাবি খেলোয়াড় কোটা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ শুরু

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪ | ৭:১৫ অপরাহ্ণ
ঢাবির দুই শিক্ষার্থী বহিষ্কার

ঢাবি খেলোয়াড় কোটা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি) থেকে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

ওয়েবসাইটে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে জাতীয় খেলোয়াড় কোটায় আবেদনের ক্ষেত্রে যেসব আবেদন ইচ্ছুক প্রার্থী উচ্চমাধ্যমিক/সমমান ২০২৩ এর পূর্বে সম্পন্ন করেছে, সেসব প্রার্থী ২৩ জানুয়ারি ২০২৪, রাত ১২টা (২২ জানুয়ারি রাত ১১ টা ৫৯ মিনিট এর পর) হতে আবেদন করতে পারবেন। ৮ ফেব্রুয়ারি থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আর ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ৯ মার্চ। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে চারটি ইউনিটের মাধ্যমে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এগুলো হচ্ছে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট। ৮ ফেব্রুয়ারি থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট–এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। আবেদন ফি ১ হাজার ৫০ টাকা। চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রুপালী) যেকোন শাখায় অথবা অনলাইনে ডেবিট ও ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিতে পারবেন।

ঢাবি খেলোয়াড় কোটা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষা ছাড়া মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় অংশ নিয়েই খেলোয়াড কোটায় ভর্তি হতে পারছেন আগ্রহী শিক্ষার্থীরা। গত বছরের বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছিল।

ভর্তির আবেদন করতে পারবেন যারা

ভর্তি-ইচ্ছুক প্রার্থীদের জাতীয় দলের বর্তমান খেলোয়াড় হতে হবে। এ ছাড়া প্রার্থীদের গত তিন বছরের মধ্যে জাতীয় দল, জাতীয় ‘এ’ দল এবং বয়সভিত্তিক অনূর্ধ্ব ২৩, ২০, ১৯, ১৭ কিংবা ১৬ দলের সদস্য হয়ে জাতীয় বা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, সাঁতার, টেনিস, দাবা, ক্যারমসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় জাতীয় র‍্যাঙ্কিং অনুযায়ী ১ থেকে ৫–এর মধ্যে থাকা প্রার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখে ভর্তি-ইচ্ছুক প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ২৩ বছর হতে হবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট ইউনিটভিত্তিক ভর্তির ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

আরও পড়ুন : ওমরাহ হজের ফজিলত ও সওয়াব

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ভর্তি-ইচ্ছুক প্রার্থীদের ভর্তিবিষয়ক বিস্তারিত তথ্যের জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ক্ষেত্রে কলা অনুষদের ডিন কার্যালয়, বিজ্ঞান ইউনিটের ক্ষেত্রে আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন কার্যালয়, ব্যবসায় শিক্ষা ইউনিটের ক্ষেত্রে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন কার্যালয় এবং চারুকলা ইউনিটের ক্ষেত্রে চারুকলা অনুষদের ডিন কার্যালয়ে যোগাযোগ করতে হবে। এ ছাড়া ভর্তিবিষয়ক বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে যেসব শিক্ষার্থী ছবি, কোটা, কেন্দ্র এবং পরীক্ষা প্রশ্নপত্রের ভাষা পরিবর্তনের জন্য আবেদন করেছিল তাদের উক্ত বিষয়ের পরিবর্তন সম্পন্ন হয়েছে। আবেদনকারী শিক্ষার্থীদের ড্যাশবোর্ডে লগইন করে পরিবর্তন যাচাই করে নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। কোনো পরিবর্তনে ব্যত্যয় হলে ২২ জানুয়ারি ২০২৪ তারিখের মধ্যেই ‘কেন্দ্রীয় ভর্তি অফিস, প্রশাসনিক ভবন, কক্ষ নং ২১৪’ ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে। অন্যথায় পরবর্তীতে আর কোনো পরিবর্তনের আবেদন গ্রহণ করা হবে না।

***ভর্তিবিষয়ক বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

পূর্ববর্তী নিবন্ধ৪১তম বিসিএস নন-ক্যাডার রেজাল্ট প্রকাশ
পরবর্তী নিবন্ধএনইউ মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা ১৮ ফেব্রুয়ারি