এনইউ মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা ১৮ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪ | ৭:৫৫ অপরাহ্ণ
অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয় (এনইউ) মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা ১৮ ফেব্রুয়ারি শুরু হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১ সালের নিয়মিত/অনিয়মিত, প্রাইভেট, গ্রেড উন্নয়ন ও সিজিপিএ, এমএ, এমএসএস, এমবিএ, এমএসসি, এম মিউজ, আইসিটি শেষ পর্ব পরীক্ষা আগামী ১৮ ফেব্রুয়ারি রবিবার থেকে শুরু হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমান আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি) জানান, এ পরীক্ষা চলবে ১১ মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত। নির্ধারিত তারিখ ও সময়সূচি অনুযায়ী প্রতিদিন বেলা সাড়ে ১২টায় পরীক্ষা শুরু হবে। ইতোমধ্যে পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে http://www.nu.ac.bd পাওয়া যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফেলিয়েট বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ডবাজারে ১১.৩৯ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত। বিদ্যার্থী তালিকাভুক্তি অনুসারে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ২,২৮৩ টি অধিভুক্ত কলেজে অধ্যয়ন করে ২৮ লাখেরও বেশি শিক্ষার্থী।

জাতীয় বিশ্ববিদ্যালয় (এনইউ) মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা ১৮ ফেব্রুয়ারি

ইতিহাস : ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের তদারকি করতে গিয়ে অভ্যন্তরীণ শিক্ষাকার্যক্রম পরিচালনায় বাড়তি চাপে ছিল। সেই চাপ কমাতে ও অধিভূক্ত কলেজগুলোর মান উন্নয়নে লক্ষ্যে ১৯৯২ সালের ২১শে অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন : ওমরাহ হজের ফজিলত ও সওয়াব

শিক্ষা কার্যক্রম : বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ (২০১৩-১৪) নতুন সিলেবাসের মাধ্যমে চার (৪) বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও এক (১) বছর মেয়াদী স্নাতকোত্তর কোর্স চালু করেছে। এছাড়াও তিন (৩) বছর মেয়াদী স্নাতক (পাস) কোর্স এবং চার (৪) বছর মেয়াদি স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্স রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে পি.এইচ.ডি. ও এম.ফিল. এর ব্যবস্থাও আছে।

বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজসমূহ :

সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় সরকারি ও বেসরকারি কলেজের সংখ্যা ২ হাজার ২৫০টি। যার মধ্যে ৮৫৭ টি কলেজে স্নাতক (সম্মান) পড়ানো হয়, যার মোট আসন সংখ্যা ৪ লক্ষ ২০ হাজারের অধিক। স্নাতকোত্তর পড়ানো হয় ১৪৫ টি কলেজে।

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফেলিয়েট বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ডবাজারে ১১.৩৯ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত। বিদ্যার্থী তালিকাভুক্তি অনুসারে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ২, ২৮৩ টি অধিভুক্ত কলেজে অধ্যয়ন করে ২৮ লাখেরও বেশি শিক্ষার্থী।

পূর্ববর্তী নিবন্ধঢাবি খেলোয়াড় কোটা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ শুরু
পরবর্তী নিবন্ধবুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ, পরীক্ষা ৮ মার্চ