কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২ | ৭:৫৯ পূর্বাহ্ণ | 388 বার পঠিত
সাত বিশ্ববিদ্যালয়ে কৃষি গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশ করা হয়েছে। কৃষি গুচ্ছভুক্ত ৮টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার ফল বুধবার রাতে প্রকাশ করা হয়। এতে মেধাতালিকায় ৩ হাজার ২৩০ জনকে রাখা হয়েছে। কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে এ ফল দেখতে পারছেন ভর্তিচ্ছুরা।

***কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ দেখতে ক্লিক করুন এখানে

ভর্তি প্রক্রিয়ার সময়সূচি ও করণীয় :

১. ১৬/০৯/২০২২ থেকে ২০/০৯/২০২২ এর মধ্যে মেধা তালিকা ও অপেক্ষমান তালিকার প্রার্থীদের বিশ্ববিদ্যালয় ও ডিগ্রি/বিষয়সমূহের পছন্দক্রম/অপশন প্রদান করতে হবে।

২. ৩০/০৯/২০২২ তারিখে মেধা তালিকার প্রার্থীদের প্রাপ্ত ডিগ্রি/বিষয় ও বিশ্ববিদ্যালয়ের নামসহ ফলাফল প্রকাশ করা হবে।

৩. পহেলা অক্টেচাবর ২০২২ থেকে ১০ অক্টোবর ২০২২ পর্যন্ত মেধা তালিকার প্রার্থীদের অনলাইনে ফরমের নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক মোবাইল ব্যাংকিং, অনলাইন ব্যাংকিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এর যে কোন একটির মাধ্যমে ভর্তি ফি এর প্রথম অংশ ১০ হাজার টাকা (অফেরতযোগ্য) জমা দিয়ে ভর্তি হওয়ার আগ্রহ নিশ্চিত করতে হবে এবং ভর্তির প্রাথমিক ধাপ সম্পন্ন করতে হবে।

আরও পড়ুন : গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত

৪. ১৬ অক্টোবর ২০২২ তারিখ অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর শূন্য আসনের (যদি থাকে) জন্য অপেক্ষমান তালিকার প্রার্থীদের মেধাক্রম অনুযায়ী প্রাপ্ত ডিগ্রি/বিষয় ও বিশ্ববিদ্যালয়ের নামসহ ফলাফল প্রকাশ করা হবে।

৫. ১৭ অক্টোবর ২০২২ থেকে ২১ অক্টোবর ২০২২ পর্যন্ত অপেক্ষমান তালিকার প্রার্থীদের অনলাইনে ফরমের নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক মোবাইল ব্যাংকিং, অনলাইন ব্যাংকিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এর যে কোন একটির মাধ্যমে ভর্তি ফি এর প্রথম অংশ ১০ হাজার টাকা জমা দিয়ে আগ্রহ নিশ্চিত করতে হবে এবং ভর্তির প্রাথমিক ধাপ সম্পন্ন করতে হবে।

৬. ২৬ অক্টোবর ২০২২ দ্বিতীয় অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর শূন্য আসনের (যদি থাকে) জন্য অবশিষ্ট অপেক্ষমান তালিকার প্রার্থীদের মেধাক্রম অনুযায়ী প্রাপ্ত ডিগ্রি/বিষয় ও বিশ্ববিদ্যালয় ভিত্তিক ফলাফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন : কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

৭. ২৭/১০/২০২২ থেকে ৩১/১০/২০২২ পর্যন্ত দ্বিতীয়বার অপেক্ষমান তালিকা হতে নির্বাচিত প্রার্থীদেরকে অনলাইনে ফরমের নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক মোবাইল ব্যাংকিং, অনলাইন ব্যাংকিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এর যে কোন একটির মাধ্যমে ভর্তি ফি এর প্রথম অংশ ১০ হাজার টাকা (অফেরতযোগ্য) জমা দিয়ে আগ্রহ নিশ্চিত করতে হবে এবং ভর্তির প্রাথমিক ধাপ সম্পন্ন করতে হবে।

৮. ০৬/১১/২০২২ থেকে ১০/১১/২০২২ তারিখ ভর্তির প্রাথমিক ধাপ সম্পন্ন করা প্রার্থীদেরকে অটোমাইগ্রেশনের পর প্রাপ্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে গিয়ে ঐ বিশ্ববিদ্যালয়ের জন্য প্রযোজ্য ভর্তি ফি এর সাথে পূর্বে জমাকৃত ১০ হাজার টাকা সমন্বয় করা এবং মূল ট্রান্সক্রিপ্ট, প্রশংসাপত্র ও কোটা ডকুমেন্টস (প্রযোজ্য ক্ষেত্রে) জমা দিয়ে ভর্তির কার্যক্রম চূড়ান্ত করতে হবে। এর কোনরূপ ব্যত্যয় হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

আরও পড়ুন : কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

৯. বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরুর তারিখ স্ব স্ব বিশ্ববিদ্যালয় ঘোষণা করবে।

১০. ভর্তি সংক্রান্ত সকল তথ্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইট https://acas.edu.bd/ পাওয়া যাবে।

এর আগে গত শনিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর কেন্দ্রীয় কমিটির সভাপতি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া জানান, ‘শান্তিপূর্ণভাবে এবারে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষা ফল প্রস্তুত শেষে আগামী ১৫ সেপ্টেম্বর এ ফল প্রকাশ করা হবে।’

এদিকে, ভর্তি পরীক্ষায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে ইলেক্ট্রনিক ডিভাইসসহ এক ভর্তিচ্ছুকে আটক করা হয়েছে। উদ্ধার হওয়া ডিভাইসটি সিমযুক্ত ও মোবাইলের ব্যাটারির মতো দেখতে। পরীক্ষার্থীর কানের ভেতরে লাগানো ছিল ক্ষুদ্র আরেকটি ডিভাইস।

আটককৃত ভর্তিচ্ছুর নাম পলাশ চন্দ্র সরকার (২০)। তিনি ময়মনসিংহের ভালুকা পৌরসভার ২নং ওয়ার্ডের প্রদীপ কুমার দাস ও মিনতি রানীর ছেলে। ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ১৮২৯৭। ওই ভর্তিচ্ছু বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা স্মৃতি বিদ্যালয়ের ৪নং কক্ষে ভর্তি পরীক্ষায় অংশ নেয়।

জানা গেছে, পরীক্ষা চলাকালীন সময়ে দায়িত্বরত পরিদর্শক কৃষি ও ফলিত পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুজ জামান ভূঁইয়া তাকে ইলেকট্রিক ডিভাইসসহ হাতেনাতে ধরেন। পরে তাকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সোপর্দ করা হয়।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এবার মোট ৭৯ হাজার ১৪৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা তিন হাজার ৫৩৯টি। সেই হিসেবে কৃষি গুচ্ছের একটি আসনের জন্য লড়বেন প্রায় ২৩ ভর্তিচ্ছু।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।

এর আগে আজ শনিবার দেশের ৮টি কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে তৃতীয়বারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মোট ৩৫১৯টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু ৮৯,১৫৯জন ছাত্র-ছাত্রী এতে অংশ নেয়।

শনিবার (১০ সেপ্টেম্বর) ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার বেলা ১১টা ৩০ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা চলে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে পাওয়া তথ্যানুযায়ী, ঢাবিতে ২৬ হাজার শিক্ষার্থী পরীক্ষায় ‌অংশগ্রহণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কলা ভবনে ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন এবং সংশ্লিষ্ট পরীক্ষার প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. আবদুল বাছির উপস্থিত ছিলেন।

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবণ্টন :

গুচ্ছ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা আজ বেলা ১১টা ৩০ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত এক ঘণ্টাব্যাপী মোট ৭টি কেন্দ্র ও প্রযোজ্য ক্ষেত্রে এক বা একাধিক উপকেন্দ্রের অধীনে একযোগে হয়েছে। এইচএসসি বা সমমান পর্যায়ে ইংরেজিতে ১০, প্রাণিবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর দেয়া হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি বা সমমানের জন্য ২৫ এবং এইচএসসি বা সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা তৈরি করা হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যেকোনো বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে এবং ভর্তি কমিটি যেকোনো সিদ্ধান্ত পরিবর্তন ও পরিমার্জনের অধিকার রাখে।

পূর্ববর্তী নিবন্ধবিমান বাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
পরবর্তী নিবন্ধএসএসসি পরীক্ষা ২০২২ শুরু আজ, পরীক্ষার্থী ২০ লাখ