এইচএসসি ২০২২ ফরম পূরণের সময় বাড়ল

এমসি রিপোর্ট
বৃহস্পতিবার, ১৪ জুলাই ২০২২ | ৬:৫৪ অপরাহ্ণ
এইচএসসির অ্যাসাইনমেন্ট ২৩ আগস্টের মধ্যে পাঠানোর নির্দেশ
ফাইল ছবি

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এইচএসসি ২০২২ পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় আবারও বাড়ানো হয়েছে। নতুন সূচি অনুযায়ী, ২৬ জুলাই পর্যন্ত ফরম পূরণ এবং ২৭ জুলাই পর্যন্ত ফি পরিশোধ করা যাবে।

আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলামের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার শিক্ষার্থীদের ফরম পূরণের সময় ২৬ জুলাই পর্যন্ত বাড়ানো হলো। ‘সোনালী সেবা’র মাধ্যমে ফি জমা দেয়ার সময় ২৭ জুলাই পর্যন্ত পুনর্নির্ধারণ করা হলো।

এর আগে, গত ২০ জুন এক অফিস আদেশের মাধ্যমে প্রথম দফায় ফরম পূরণের সময় বাড়ানো হয়েছিল। সে সূচি অনুযায়ী ৬ জুলাই ফরম পূরণের এবং ৭ জুলাই ফি পরিশোধের শেষ দিন ছিল। এর আগের সূচি অনুযায়ী ২২ জুন ছিল ফরম পূরণের শেষ দিন। গত ৮ জুন থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়।

এইচএসসি ২০২২ ফরম পূরণের সময় বাড়ল

সারাদেশে সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় গত ১৯ জুন থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করে সরকার। বর্তমানে দেশের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় এসএসসি ও সমমান পরীক্ষা ২০২২ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী আগস্ট মাসের মাঝামাঝি এই পরীক্ষা আয়োজন করা হতে পারে। এসএসসি পরীক্ষার দিনতারিখ জানা যাবে রবিবার। আগামী রবিবার (১৭ জুলাই) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার তারিখ ঘোষণা করবেন।

এইচএসসি ২০২২ ফরম পূরণের সময় বাড়ল
এইচএসসির ২০২২ ফরম পূরণের সময় বাড়ল

আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, এসএসসিও সমমান পরীক্ষা-২০২২ শুরু সংক্রান্ত বিষয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন আহ্বান করা হয়েছে। ১৭ জুলাই দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, আগামী ১৩-১৬ আগস্ট এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হবে। এই প্রস্তাব শিক্ষামন্ত্রীর অনুমোদন পেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে পরীক্ষার রুটিন প্রকাশ করবে সমন্বয় বোর্ড।

পরীক্ষা শুরুর সম্ভাব্য সময়:

চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ আগামী ২২ আগস্ট নির্ধারণ করেছে সরকার। কিন্তু এসএসসি পরীক্ষা স্থগিত হওয়ায় নিদিষ্ট সময়ে এইচএসসি পরীক্ষা শুরু হওয়া নিয়েও রয়েছে অনিশ্চয়তা। কারণ, প্রস্তুতির অংশ হিসেবে এ দুটি পরীক্ষার মধ্যে অন্তত দুই মাসের বিরতি প্রয়োজন।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধওমরাহ হজের ফজিলত ও সওয়াব
পরবর্তী নিবন্ধশিল্পকলা একাডেমি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২—পদ ২১টি