৪৪তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল ২০২২ প্রকাশ

এমসি রিপোর্ট
বুধবার, ২২ জুন ২০২২ | ৬:৩৪ অপরাহ্ণ
নন-ক্যাডার পদে আবেদন

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১৫ হাজার ৭০৮ পরীক্ষার্থী। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে। কিছুক্ষণের মধ্যেই ফলাফল বিপিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

চলতি বছরের ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় প্রার্থীরা অংশ নেন।

৪৪তম বিসিএসে মোট আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন।

গত বছরের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে আবেদনের সময় প্রায় এক মাস বাড়ানো হয়।

৪৪তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল ২০২২

উল্লেখ্য, গত ২৭ মে অনুষ্ঠিত ৪৪তম বিসিএস প্রিলিমিনারি টেস্টে মোট ২ লাখ ৭৬ হাজার ৭৬০ জন প্রার্থী অংশগ্রহণ করেন। ফলাফল কমিশনের ওয়েবসাইট http://www.bpsc.gov.bd এবং টেলিটকের ওয়েবসাইট http://bpsc.teletalk.com.bd এ পাওয়া যাচ্ছে।

এছাড়া টেলিটক বাংলাদেশ লিমিটেড এর মাধ্যমে নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন মোবাইল হতে sms করে ৪৪তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট এর ফলাফল জানা যাবে।

Format: PSC<Space>44<Space>Registration Number লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি Message-এ Registration Number সহ Qualified অথবা Not qualified হিসেবে ফলাফল পাওয়া যাবে। Example: PSC 44 123456 send to 16222।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধএসএসসি পরীক্ষা ২০২২ ঈদের পর: শিক্ষা সচিব
পরবর্তী নিবন্ধনিজস্ব ব্র্যান্ড কতটা গুরুত্বপূর্ণ?