সুদানে বাংলাদেশ ফর্মড পুলিশের শিক্ষা উপকরণ বিতরণ

প্রেসবিজ্ঞপ্তি
রবিবার, ২১ ফেব্রুয়ারি ২০২১ | ৫:৪০ অপরাহ্ণ
সুদানে বাংলাদেশ ফর্মড পুলিশের শিক্ষা উপকরণ বিতরণ

২১ ফেব্রুয়ারি উপলক্ষ্যে সুদানের দারফুরে এলফেশার শহরের আল কিইদা গার্লস স্কুলে মুজিব বর্ষের লোগো সম্বলিত আট শতাধিক শিক্ষা উপকরণ প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উনামিডের পুলিশ চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্না। বিশেষ অতিথি ছিলেন স্কুলের প্রধান শিক্ষক মোনা বাদুই আব্দেল, উত্তর দারফুরের লিয়াজো অফিসার কর্নেল আমির ও ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ ফর্মড পুলিশের উদ্যোগে শিক্ষা উপকরণ স্কুলের শিক্ষার্থীদের মাঝে প্রদান করা হয়। অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান শিক্ষিকা শিক্ষা উপকরণ প্রদানের জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ প্রদান করেন। তিনি বলেন এই শিক্ষা সামগ্রীগুলো শিক্ষার্থীদের খুবই প্রয়োজন ছিল, এর ফলে সুদান ও বাংলাদেশের মধ্যে ভ্রাতৃত্ববোধ বৃদ্ধি পাবে।

সুদানে বাংলাদেশ ফর্মড পুলিশের শিক্ষা উপকরণ বিতরণউনামিড পুলিশ চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্নাহ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানান।

তিনি তার বক্তব্য উল্লেখ করেন, বাঙালি এমন এক জাতি যে নিজ ভাষার জন্য জীবন দান করেছে। যা এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারাবিশ্বে পালিত হচ্ছে।

তিনি আরও বলেন,বাংলাদেশ পুলিশের একটি ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা প্রতিষ্ঠার পাশাপাশি স্থানীয় বিদ্যালয় গুলোতে শিক্ষার্থীদের জন্য শিক্ষা সামগ্রী প্রদান করছে যা বাংলাদেশ এর ভাবমূর্তি বহি: বিশ্বে উজ্জ্বল করেছে।

ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম সূচনা বক্তব্যে মহান ভাষা দিবসের উপর সংক্ষিপ্ত ধারনা প্রদান করেন। তিনি বলেন, আমরা মিশন এরিয়াতে ইতিমধ্যে দারফুরের নিয়ালা বিশ্ববিদ্যালয় ও খার্তুম বিশ্ববিদ্যালয়ে জাতির পিতাকে পরিচিতি করার উদ্দেশ্যে শতাধিক বই প্রদান করি এবং ৪টি স্কুলে নানা ধরণের শিক্ষা উপকরণ বিতরণ করি।

বাংলাদেশ ফর্মড পুলিশের অপারেসনস অফিসার হিসেবে কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার মাসুক মিয়া পিপিএম জানান,বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট সুদানের যুদ্ধ বিদ্ধস্ত প্রদেশ দারফুরে শান্তি রক্ষার পাশাপাশি আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে।

এর আগে এই বিদ্যালয় প্রাংগনে বাংলাদেশ ফর্মড পুলিশ এর উদ্যোগে শহীদ মিনার স্থাপন করা হয় যা সুদানের ইতিহাসে প্রথম। এই শহীদ মিনারে উনামিড মিশনের পুলিশ চিফ অফ স্টাফ, স্কুলের শিক্ষকবৃন্দ ও বাংলাদেশ ফর্মড পুলিশের সদস্যগণ ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্প স্তবক অর্পণ করেন। এবং ভাষা শহীদদের আত্বার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

পূর্ববর্তী নিবন্ধতারুণ্যের একুশে ভাবনা ও প্রত্যাশা
পরবর্তী নিবন্ধস্বাস্থ্যবিধি লঙ্ঘন করে শহীদ মিনারে ঢাবি শিক্ষকরা!