একদিনে সশরীরে ক্লাস শুরু ৫ বিশ্ববিদ্যালয়ে

এমসি রিপোর্ট
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ | ১১:০৭ অপরাহ্ণ
একদিনে সশরীরে ক্লাস শুরু ৫ বিশ্ববিদ্যালয়ে
বৃহস্পতিবার ক্লাস পরিদর্শন করেন রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।

একদিনে সশরীরে ক্লাস শুরু ৫ বিশ্ববিদ্যালয়ে : করোনা মহামারির কারণে দীর্ঘ দেড় বছরের বেশি সময় বন্ধের পর এ মাসে খুলেছে দেশের অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়। এ জন্য দ্রুত এগিয়ে চলছে শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম। অন্তত একটি টিকা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলো খোলার প্রস্তুতি শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরুর ঘোষণা অনুযায়ী আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) একদিনে অন্তত ৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু করেছে। এতে শিক্ষার্থীদের সন্তোষজনক উপস্থিতি দেখা গেছে।

দীর্ঘ ১৯ মাস বন্ধের পর আজ বৃহস্পতিবার থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হয়েছে। সশরীরের পাশাপাশি বিশ্ববিদ্যালয়টির অধিভুক্ত কলেজগুলোতে অনলাইনেও শিক্ষা কার্যক্রম চলমান থাকবে।

স্বাস্থ্যবিধি মেনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আজ বৃহস্পতিবার থেকে সশরীরে ক্লাস শুরু হয়েছে। তবে এদিন অধিকাংশ বিভাগে একাধিক ব্যাচের পরীক্ষা চলমান থাকায় সেখানে মাত্র দু-একটি ব্যাচের সশরীরে ক্লাস অনুষ্ঠিত হয়েছে।

করোনা ছুটি শেষে দীর্ঘ দিন পর বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হয়েছে। বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকাল ১০টা থেকে ক্লাস শুরু হয়। প্রথম দিনে শিক্ষার্থীদের উপস্থিত ছিল চোখে পড়ার মতো।

করোনার দীর্ঘ ছুটি শেষে ক্লাসে ফিরেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এদিন সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে সশরীরে ক্লাস শুরু হয়েছে।

শিক্ষার্থীদের ক্লাস কার্যক্রমকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়টির সব বিভাগের ক্লাসরুম পরিস্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি হ্যান্ড স্যানেটাটাইজার ও থার্মাল স্ক্যানারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া প্রত্যেক শিক্ষার্থীর মাস্ক পড়ে ক্লাসে উপস্থিতি নিশ্চিত করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) সকল বর্ষের শিক্ষার্থীদেরও সশরীরে ক্লাস শুরু হয়েছে। সকাল থেকে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে গোটা ক্যাম্পাস।

শিক্ষার্থীরা উৎসাহ-উদ্দীপনার সাথে তাদের নিজ নিজ বিভাগ আর ক্লাসরুমে ফিরে গেছে। সেখানে শিক্ষকরা স্বাস্থ্যবিধি মেনে তাদের স্বাগত জানিয়েছে।

করোনা মহামারির কারণে প্রায় ১৯ মাস বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সশরীরে ক্লাস শুরু হয়েছে। সকাল ১০টায় উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে ক্লাস পরিদর্শনে যান। সেখানে তিনি ম্যাটেরিয়ালস্ সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ফার্মেসী বিভাগে বিভিন্ন বর্ষের ক্লাস পরিদর্শন করেন ও ফুল দিয়ে শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান। তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্যও দেন। এসময় উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, প্রকৌশল অনুষদের অধিকর্তা প্রফেসর মো. একরামুল হামিদ, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, ভারপ্রাপ্ত প্রক্টর মো. লিয়াকত আলী, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান, ফার্মেসী বিভাগের সভাপতি প্রফেসর আজিজ আব্দুর রহমান, ফলিত গণিত বিভাগের সভাপতি প্রফেসর মো. আতিকুর রহমানসহ ম্যাটেরিয়ালস্ সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ও ফার্মেসী বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। উপ-উপাচার্যদ্বয়ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেন।

উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের প্রাণ হচ্ছে এর শিক্ষক ও শিক্ষার্থীরা। দীর্ঘদিন পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সশরীরে ক্লাসে অংশগ্রহণ করায় বিশ্ববিদ্যালয় প্রাণ ফিরে পেয়েছে। করোনা মহামারির কারণে শিক্ষার্থীরা সশরীরে ক্লাস করতে না পারায় তাদের যে ক্ষতি হয়েছে তা পুরণ করে নিতে কর্তৃপক্ষের পরিকল্পনা আছে। বিভাগের শিক্ষকদের ঐকান্তিক চেষ্টায় কর্তৃপক্ষ বিদ্যমান সেশনজটসহ অন্যান্য সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে কর্তৃপক্ষ শিক্ষা পরিষদের সুপারিশক্রমে পূর্বনির্ধারিত শীত ও গ্রীষ্মকালীন ছুটি বাতিল করেছে বলেও তিনি জানান।

উপাচার্য শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে উপস্থিত হতে ও ক্যাম্পাসে চলাফেরা করতে পরামর্শ এবং সকলকে কোভিড-১৯ টিকার পূর্ণ ডোজ গ্রহণের নির্দেশ দেন।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধরেকর্ড জয়ে বিশ্বকাপের সুপার ‍টুয়েলভে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধসাম্প্রদায়িক হামলার প্রতিবাদে কুবিতে কবিতা আবৃত্তি