রেকর্ড জয়ে বিশ্বকাপের সুপার ‍টুয়েলভে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ | ৯:০৯ অপরাহ্ণ
রেকর্ড জয়ে বিশ্বকাপের সুপার ‍টুয়েলভে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে পাপুয়া নিউগিনি বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। ৮৪ রানের এই জয়ে সুপার টুয়েলভ অর্থাৎ মূল পর্বে অংশগ্রহণ নিশ্চিত করলো টাইগাররা। নিজেদের তৃতীয় ম্যাচে আজ বৃহস্পতিবার (২১ন অক্টোবর) মাসকটের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান করে রিয়াদ বাহিনী। দুর্দান্ত ম্যাচে জয় পেয়ে সুপার ‍টুয়েলভে বাংলাদেশ নিজেদের নাম লিখালো।

ম্যাচে শেষ মুহূর্তে ৬ বলে ১৯ রান করেন সাইফউদ্দিন। আর দুর্দান্ত এক অর্ধশতক হাঁকিয়ে সাঝঘরে ফিরেন মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি ২৮ বলে ৫০ রান করেন।

তবে অর্ধশতক করা হয়নি সাকিব আল হাসানের। আসাদ ভালার বল লং অনে তুলে খেলেন সাকিব। দৌড়ে এসে ঝাঁপিয়ে পড়ে দুর্দান্তভাবে ক্যাচটি লুফে নেন চার্লস আমিনি। ৩৭ বলে ৪৬ রানের ইনিংস খেলে দলের ১০১ রানে আউট হন সাকিব। ৩টি ছক্কার মার ছিল তার ইনিংসে।

টস জিতে ব্যাটিং করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট হারায় বাংলাদেশ। আগের ম্যাচের টপ স্কোরার নাঈম আজ দ্বিতীয় বলে আউট হন শূন্য রানে। তবে সাকিব-লিটন দাসের ৫০ রানের জুটিতে সেই ধাক্কা সামলে ওঠে লাল সবুজের দল।

১টি করে চার-ছয়ে লিটন ২৩ বলে ৩৯ রান করে সাজঘরে ফেরেন। তবে সাকিব থামেন ৫০ এর কাছাকাছি গিয়ে। ৩টি ছয়ের মারে ৩৭ বলে ৪৬ রান করেন বিশ্বসেরা অলরাউন্ডার। ব্যাট হাতে মুশফিকের সময়টা ভালো যাচ্ছে না। পিএনজির বিপক্ষে আউট হন মাত্র ৬ রানে। তবে রানের চাকা থামেনি। মাহমুদউল্লাহ রিয়াদের টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্রুততম ফিফটি আর শেষ ওভারে মোহাম্মদ সাইফউদ্দিনের ক্যামিওতে বাংলাদেশ ১৮১ রানে থামে।

মাত্র ২৭ বলে ৩টি করে চার-চয়ে হাফসেঞ্চুরির দেখা পেয়েছিলেন মাহমুদউল্লাহ। যেটি এখন পর্যন্ত এই বিশ্বকাপের দ্রুততম ফিফটি। মাঝে ৩ চারে আফিফ হোসেন ধ্রুব ২১ রানের ইনিংস খেলেছেন। তবে শেষ ওভারে সাইফউদ্দিন ঝড় না তুললে এ দিন রেকর্ড হতো না। চাদ সোপারকে ইনিংসের শেষ দুই বলে টানা দুটি ছয় হাঁকান। ম্যাচ শেষ মনে করে গ্রাউন্ডসম্যানরাও ঢুকতে যাচ্ছিলেন, কিন্তু শেষ বলটি নো হওয়ায় আরও একটি বল বাড়তি পায় বাংলাদেশ। সেই বলেও বোলারের মাথার উপর দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে ষোলকলা পূর্ণ করেন সাইফউদ্দিন।

মাহমুদউল্লাহ-সাইফরা ব্যাটে রানের ফোয়ারা ফোটালেও বাংলাদেশ ইনিংসে ০ আছে দুটি। মোহাম্মদ নাইম ও নুরুল হাসান সোহান রানের খাতাই খেলতে পারেননি। পিএনজির হয়ে দুটি করে উইকেট নেন কাবুয়া মোরেয়া, ডামেইন রাভু ও আসাদ ভালা।

জয়ের জন্য পাপুয়া নিউগিনির সামনে দাঁড়ায় ১৮২ রানের বিশাল লক্ষ্য। এই লক্ষ্য তাড়া করতে নেমে দিশেহারা হয়ে পড়ে। শেষ পর্যন্ত ১৯.৩ ওভারে ৯৭ রানে অলআউট পাপুয়া নিউগিনি।

এতে ৩ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘বি’ থেকে সবার আগে সংযুক্ত আরব আমিরাতের টিকিট নিশ্চিত করল বাংলাদেশ দল। সুপার টুয়েলভের লড়াইয়ে অবশ্য কোন গ্রুপে পড়বে বাংলাদেশ, সেটি চূড়ান্ত হয়নি এখনো। দিনের অপর ম্যাচে রাত ৮টায় মুখোমুখি হবে স্বাগতিক ওমান ও স্কটল্যান্ড। এ ম্যাচের ফলের উপর নির্ভর করবে ‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশ দলের সঙ্গী হচ্ছে কে, আর সুপার টুয়েলভের কোন গ্রুপে যাচ্ছে টাইগাররা।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধবাউবি’র ২৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
পরবর্তী নিবন্ধএকদিনে সশরীরে ক্লাস শুরু ৫ বিশ্ববিদ্যালয়ে