লটকনের পুষ্টিগুণ ও উপকারিতা

অনলাইন ডেস্ক
রবিবার, ১৭ জুলাই ২০২২ | ৯:৪৮ পূর্বাহ্ণ

বর্ষা মৌসুমে সহজলভ্য ফলগুলোর মধ্যে অন্যতম হলো লকটন। দেখতে গোলাকার ও হলুদাভ এই ফলটি স্বাদ, পুষ্টি ও ঔষধিগুণে ভরপুর। ফলটি সরাসরি বা জ্যাম তৈরি করেও খাওয়া যায়। টক-মিষ্টি মিশ্রিত এক স্বাদের ফল এটি। লটকনের পুষ্টিগুণ ও উপকারিতা অনেক।। লটকনের বৈজ্ঞানিক নাম ব্যাকারিয়াস্যাপাডিয়া। লটকনকে ইংরেজিতে বার্মিজ গ্রেপ বলা হলেও বাংলায় এর বেশ কয়েকটি নাম রয়েছে। যেমন- হাড়ফাটা, ডুবি, বুবি, কানাইজু, লটকা, লটকাউ, কিছুয়ান ইত্যাদি। লটকন বাংলাদেশ, মালয়েশিয়া ও থাইল্যান্ডে বাণিজ্যিকভাবে চাষ হয়। তবে দক্ষিণ এশিয়ায় এটি বুনো গাছ হিসেবে জন্মায়।

লটকন যেমন খালি খাওয়া যায়। তেমনি এর আচার খুব জনপ্রিয়। লটকনের সঙ্গে মরিচের গুঁড়া, পাঁচফোড়ন, বিটলবণ, চিনি, সাদা ভিনেগার দিয়ে মিষ্টি আচার তৈরি করা যায়। লটকন ভর্তাও খেতে দারুণ মজা। এ জন্য লাগবে ধনিয়াপাতা, লাল গুঁড়ামরিচ, বিটলবণ, কাসুন্দি, চটপটির মাসলা।

উপকরণগুলো পরিমাণমতো মিশালেই হয়ে যাবে সুস্বাদু লটকন ভর্তা। উজ্জ্বল রঙের লটকন কেনা ভালো। এগুলো বেশি মিষ্টি হয়। ১২০ থেকে ১৩০ টাকায় প্রতি কেজি লটকন বিক্রি হচ্ছে। এখন লটকনের মৌসুম। তাই পরিবারের পুষ্টি চাহিদা মিটাতে লটকন কেনা যেতে পারে। আসুন স্বাদে পরিপূর্ণ এ ফলটির পুষ্টিগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

লটকনের পুষ্টিগুণ ও উপকারিতা

১. প্রতি ১০০ গ্রাম লটকনের কোয়ায় খাদ্যশক্তি থাকে প্রায় ৯২ কিলোক্যালরি। অবাক বিষয় হলো, এতে ক্যালরি আছে আমাদের জাতীয় ফল কাঁঠালের প্রায় দ্বিগুণ।

২. লটকন গাছের শুকনো গুঁড়ো পাতা ডায়রিয়া বেশ দ্রুত উপশম করে। এর গাছের পাতা ও মূল খেলে পেটের পীড়া ও পুরনো জ্বর নিরাময় হয়। এমনকি গনোরিয়া রোগের ওষুধ হিসেবেও ব্যবহৃত হয় এ ফলের বীজ।

৩. লটকন খেলে বমি বমি ভাব দূর হয় সহজেই। তৃষ্ণাও নিবারণ করে। মানসিক চাপ কমায় এ ফল। এর গাছের ছাল ও পাতা খেলে চর্মরোগ দূর হয়।

৪. লটকনে রয়েছে অ্যামাইনো অ্যাসিড ও এনজাইম যা দেহ গঠন ও কোষকলার সুস্থতায় কাজে লাগে। এসব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৫. লটকনে আছে প্রচুর পরিমাণে নানা ধরনের ভিটামিন ‘বি’। এতে ভিটামিন বি-১ এবং ভিটামিন বি-২ আছে যথাক্রমে ১০ দশমিক ০৪ মিলিগ্রাম এবং ০.২০ মিলিগ্রাম। ফলে পাকা লটকন খাদ্যমানের দিক দিয়ে খুবই সমৃদ্ধ।

৬. লটকনে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ আছে। সিজনের সময় প্রতিদিন দুই-তিনটি লটকন খাওয়া মানেই আমাদের দৈনন্দিন ভিটামিন ‘সি’র চাহিদা পূরণ হওয়া। এ ছাড়া এ ফলে প্রচুর পরিমাণে রয়েছে চর্বি, আমিষ, লৌহ ও খনিজ পদার্থ।

৭. এ ফলে ক্যালরি ও ফ্যাট কম থাকায় ডায়াবেটিস রোগীর জন্য বেশ উপকারী।

৮. দেহের অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে এ লটকন ফলটি। তাই যারা কিছুটা মোটা বা অতিরিক্ত ওজন নিয়ে চিন্তায় আছেন তারা লটকন খেতে পারেন।

৯. এতে থাকা পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো উপকারী খনিজ উপাদান আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। এ ছাড়া এতে রয়েছে রক্ত ও হাড়ের জন্য বিশেষ উপকারী আয়রন।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধবুয়েট শিক্ষার্থী সানির ১৫ বন্ধু ৩ দিনের রিমান্ডে
পরবর্তী নিবন্ধবিসিআইসি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২—পদ ৬১ টি