বিসিআইসি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২—পদ ৬১ টি

অনলাইন ডেস্ক
রবিবার, ১৭ জুলাই ২০২২ | ১২:০০ অপরাহ্ণ | 169 বার পঠিত
বিসিআইসি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২—পদ ৬১ টি

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) সম্প্রতি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। এতে ৬২টি পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)। শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ বিসিআইসির নিয়ন্ত্রণাধীন কারখানাসমূহের অধীনে পরিচালিত স্কুল ও কলেজে এসব শিক্ষক নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ তারিখ ৫ আগস্ট ২০২২।

বিসিআইসি নিয়োগ ২০২২

প্রতিষ্ঠানের নাম : বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন
শূন্য পদের সংখ্যা : ৬২টি
Online-এ আবেদন শুরুর তারিখ : ৫ জুলাই ২০২২
আবেদনের শেষ তারিখ : ৫ আগস্ট ২০২২ বিকাল ৫টা
আবেদনের লিংক : http://bcic.teletalk.com.bd
আবেদন ফি (পরীক্ষা ফি) : ৫০০ টাকা
অফিসিয়াল ওয়েবসাইট : http://www.bcic.gov.bd

১. সহকারী শিক্ষক – ৬১ জন।

(বাংলা-৬, ইংরেজি-১০, গণিত-৭, পদার্থবিজ্ঞান-২, জীব বিজ্ঞান-৪, রসায়ন-৩, সাধারণ বিজ্ঞান-৩, সামাজিক বিজ্ঞান-৫, হিসাব বিজ্ঞান-১, ব্যবসায় শিক্ষা-৪, ইসলাম ধর্ম-২, হিন্দু ধর্ম-২, অর্থনীতি-১, আইসিটি / কম্পিউটার শিক্ষা-৭, ইতিহাস-১, গার্হস্থ্য অর্থনীতি-২, চারুকারু-১)।

যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ডিগ্রি/সমমান পাস।

বিসিআইসি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২—পদ ৬১ টি

আইসিটি/কম্পিউটার শিক্ষা পদের জন্য আইসিটি/ কম্পিউটার বিজ্ঞান/বিএসসি ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ স্নাতক/সমমান ডিগ্রিধারী হতে হবে। ইসলাম ধর্ম শিক্ষকের ক্ষেত্রে কমপক্ষে কামিল/সমমান শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে এবং ইসলামী আদর্শ তথা কোরআন সুন্নাহ ভিত্তিক জীবন আর্দশের অনুসারী হতে হবে। হিন্দু ধর্মের ক্ষেত্রে স্নাতক পাসসহ নিজ ধর্মের বিষয় অগাধ পান্ডিত্যের অধিকারী হতে হবে। সহকারী শিক্ষক (চারু/কারুকলা) এর ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে চারুকলায় স্নাতক ডিগ্রি। বিএড ডিগ্রীধারীগণ অগ্রাধিকার পাবেন।

২. শারীরিক শিক্ষা – ১ জন।

আবেদন যোগ্যতা : স্নাতক পাসসহ স্বীকৃত ফিজিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস।

বেতন ও সুযোগ সুবিধা : মাসিক বেতন স্কেল ১২৫০০-৩০২৩০ টাকা। এছাড়াও প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে।

অনলাইনে http://bcic.teletalk.com.bd আবেদন করতে হবে ৫ জুলাই থেকে ৫ আগস্টের মধ্যে।

এক নজরে বিসিআইসি

১৯৭২ সনের রাষ্ট্রপতি ২৭ নম্বর অধ্যাদেশের ১৯৭৬ সনের ২৫ নম্বর সংশোধনী বলে ৩টি কর্পেোরেশন যথা- বাংলাদেশ সার, রসায়ন ও ভেষজ শিল্প কর্পোরেশন, বাংলাদেশ কাগজ ও বোর্ড কর্পোরেশন, বাংলাদেশ ট্যানারীজ কর্পোরেশন একীভূত করে ১লা জুলাই, ১৯৭৬ইং তারিখে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) প্রতিষ্ঠিত হয়। সংস্থার চেয়ারম্যান এবং বোর্ড অব ডিরেক্টর্স এর পরিচালকবৃন্দ সরকার কর্তৃক নিয়োগ প্রাপ্ত। প্রধান নির্বাহী হিসাবে চেয়ারম্যানকে সংস্থাটি পরিচালনার ক্ষমতা প্রদান করা হয়েছে।

সুষ্ঠ কার্য সম্পাদন কল্পে সংস্থার পরিচালনা বোর্ড কর্তৃক ক্ষমতা প্রাপ্ত হয়ে চেয়ারম্যান সংস্থার পরিচালক মন্ডলী, সচিব, বিভাগীয় প্রধান ও কারখানা প্রধানদেরকে ক্ষমতা প্রদান করে থাকেন। যার ভিত্তিতে সংশ্লিষ্ঠ কর্মকর্তাবৃন্দ সংস্থা ও শিল্প প্রতিষ্ঠান সমূহের সার্বিক কার্যক্রম পরিচালনা ও তদারকি করে থাকেন। কর্পোরেশনের সার্বিক কার্যক্রম সরকারের পক্ষ থেকে নিয়োগকৃত একজন চেয়ারম্যান ও ৫ জন পরিচালক এর সমন্বয়ে গঠিত একটি বোর্ড অব ডিরেক্টরর্স এর মাধ্যমে পরিচালিত হয়। প্রতিটি কারখানার জন্য রয়েছে আলাদা এন্টারপ্রাইজ বোর্ড/কোম্পানী বোর্ড। প্রতিটি এন্টারপ্রাইজ বোর্ড শিল্প মন্ত্রনালয়ের একজন প্রতিনিধি বোর্ডের পরিচালক হিসাবে নিয়োজিত আছেন। সংশ্লিষ্ঠ কারখানার ব্যবস্থাপনা পরিচালকগন নিজ নিজ এন্টারপ্রাইজ বোর্ডের দিক নির্দেশনা ও তদারকির মাধ্যমে দৈনন্দিন কার্যাবলী পরিচালনা করে থাকেন।

উত্তরাধীকার সূত্রে প্রাপ্ত ৮৮টি প্রতিষ্ঠান নিয়ে সংস্থার যাত্রা শুরু হয়। পরবর্তীতে ৬টি নতুন কারখানা সংস্থা কর্তৃক স্থাপিত হয় এবং ৩টি কারখানা অন্য সংস্থা হতে বিসিআইসি’র নিয়ন্ত্রনাধীনে ন্যাস্ত হয়। সরকার বিরাষ্ট্রীয়করন নীতিমালা বাস্তবায়নের ফলে মোট ৯৭টি শিল্প প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টি প্রতিষ্ঠান হতে পূজি প্রত্যাহার করা হয়। ৭টি কারখানা প্রাক্তন মালিকের নিকট এবং ৭টি প্রতিষ্ঠান মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্টের নিকট হস্তান্তর করা হয়। ৫টি প্রতিষ্ঠান সরকারি সিদ্ধান্তক্রমে বন্ধ করে জনবল পে-অফ করা হয়েছে। বর্তমানে ১৩টি শিল্প প্রতিষ্ঠান বিসিআইসি’র নিয়ন্ত্রনাধীনে পরিচালিত হচ্ছে এবং অংশীদারিত্বের ভিত্তিতে আরো ৯টি শিল্প প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে।

সার, সিমেন্ট, কাগজ, গ্লাসশীট, হার্ডবোর্ড, স্যানিটারীওয়্যার ও ইন্স্যুলেটর প্রভৃতি পন্য সামগ্রী বিসিআইসি উৎপাদন করে যাচ্ছে। বিসিআইসি’র উৎপাদিত পন্যের মধ্যে ৮০% রাসায়নিক সার। এর মধ্যে ৭০% ইউরিয়া সার ও ১০% অন্যান্য সার। উল্লেখ্য যে, ১৯৯৬-৯৭ সাল থেকে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে সারা দেশে কৃষকদের মাঝে সার বিতরনের মত স্পর্শকাতর বিষয়টি বিসিআইসি’র উপর ন্যাস্ত হয়। বিসিআইসি অত্যন্ত আস্থা এবং সফলতার সাথে এই গুরু দয়িত্ব পালন করে যাচ্ছে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধলটকনের পুষ্টিগুণ ও উপকারিতা
পরবর্তী নিবন্ধএসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর