রাবিতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

রাবি প্রতিনিধি:
রবিবার, ১০ জানুয়ারি ২০২১ | ৭:৪৮ অপরাহ্ণ

যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।

আজ রবিবার (১০ জানুয়ারি) সকাল সোয়া ১০টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শ্রদ্ধাঞ্জলি শেষে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান বলেন, ‘১৬ ডিসেম্বরের বিজয়ের অপূর্ণতা পূর্ণতা পেয়েছিল ১০ জানুয়ারি। তাই এই দিনটির গুরুত্ব অনেক বেশি। আমাদের শুধু ইতিহাস নিয়ে চর্চা, ইতিহাস থেকে উদ্ধৃতি, ইতিহাসকে লালন করলেই হবে না। তার গুরুত্বকে ধারণ করে সেই চেতনায় এগিয়ে যেতে হবে। আমরা তাকে হারিয়ে ফেলেছি। বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল সোনার বাংলা বিনির্মাণ করা। সেই স্বপ্ন যদি বিনির্মাণ না হয় তাহলে কিন্তু তার স্বপ্ন অধরাই থেকে যাবে। সেই স্বপ্ন পুরণে তারই সুযোগ্য কণ্যা দেশরত্ন শেখ হাসিনা তারই প্রতিচ্ছবি। দেশরত্নের সাহস, দূরদর্শিতা, মমত্ববোধ, স্নেহ, ভালোবাসা, দেশপ্রেম, যেন বঙ্গবন্ধুর এক ছায়ায় তিনি আমাদের নেতৃত্ব দিচ্ছেন।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল আরিফ প্রমুখ।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের ভর্তি সহজতর করা জন্য শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী প্রশাসনিক ভবনে ‘অফিস অব দি ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স’ তথ্য সেলের উদ্বোধন করা হয়। এবং দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

পূর্ববর্তী নিবন্ধবায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা, রয়েছে বিপজ্জনক মাত্রায়
পরবর্তী নিবন্ধসুদানের দারফুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন