মেডিকেল ভর্তি প্রবেশপত্র ডাউনলোড ২০২২

এমসি রিপোর্ট
শনিবার, ২৬ মার্চ ২০২২ | ২:০২ অপরাহ্ণ
ঢাবি অধিভুক্ত মেডিকেল কলেজে ফাইনাল প্রফ শুরু

মেডিকেল ভর্তি প্রবেশপত্র ডাউনলোড ২০২২ : ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রকাশিত হয়েছে। শুক্রবার দিবাগত রাত ১২টার পর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এটি প্রকাশিত হয়। ২০২২ সালে এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান এবং এই পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করছেন এমন শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে একজন শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করার সুযোগ পাবে এবং নির্ধারিত পরিমাণ জিপিএ প্রাপ্ত হলে ভর্তির জন্য আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে। এমবিবিএস ভর্তি পরীক্ষার জন্য ইতোমধ্যে আবেদন করেছেন এমন শিক্ষার্থীদের জন্য প্রবেশপত্র ডাউনলোডের সুযোগ দেয়া হয়েছে।

জানা গেছে, এবার মেডিকেলে ৪ হাজার ৩৫০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৮২১ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৩৩ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। গত মঙ্গলবার ভর্তি আবেদনের সময়সীমা শেষ হয়েছে।

প্রবেশপত্র ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে সরকারিভাবে পরিচালিত ৩৭টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। মোট আসনের মধ্যে সাধারণ কোটায় ৪ হাজার ২৩০টি, মুক্তিযোদ্ধা কোটায় (২ শতাংশ) ৮৭টি, উপজাতি কোটায় নয়টি, অ-উপজাতি কোটায় তিনটি এবং অন্যান্য জেলার উপজাতি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য আটটি আসন বরাদ্দ রাখা হয়েছে।

মেডিকেল ভর্তি প্রবেশপত্র ডাউনলোড ২০২২ (এমবিবিএস ১ম বর্ষ)

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস এবং ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোর বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত হবে। বরাবরের মতো সারাদেশের সব সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টালের জন্য একটিই গুচ্ছভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Medical Admission Test admit card Download 2022

ভর্তি পরীক্ষার দিন কি কি নির্দেশনা মানতে হবে সে বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব বলেন, স্বাস্থ্যবিধি মেনেই এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাস্ক পরা বাধ্যতামূলক। শারীরিক দূরত্ব বজায় রাখা হবে। হাত ঘড়ি, পকেট ঘড়ি, ক্যালকুলেটর, মোবাইল ফোনসহ কোন ধরনের ইলেক্ট্রনিক সামগ্রী নিয়ে পরীক্ষা হলে প্রবেশ নিষেধ। কেন্দ্রে কর্তব্যরত হল সুপার, শিক্ষকসহ পরীক্ষায় নিয়োজিত সকল ব্যক্তি মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। বরাবরের মতোই দ্রুত সময়ের মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে পরিচালক জানান।

পরীক্ষার্থীদের যথাসময়ে কেন্দ্রে উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানিয়ে তিনি বলেন, আগামী ১লা এপ্রিল ভর্তি পরীক্ষার দিন সকাল ৮টায় পরীক্ষা কেন্দ্রের গেট খুলে দেওয়া হবে আর সাড়ে ৯টায় গেট বন্ধ করে দেওয়া হবে।

উক্ত আর্টিকেলটিতে এতক্ষণ আমরা আলোচনা করেছি কিভাবে মেডিকেল ভর্তি পরীক্ষার (এমবিবিএস ভর্তি) প্রবেশপত্র ডাউনলোড ২০২২ করতে পারবেন। লেখাটি অনেকের কাজে আসবে বলে বিশ্বাস করি।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocam

পূর্ববর্তী নিবন্ধপঞ্চম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শুরু কাল
পরবর্তী নিবন্ধজাতীয় স্মৃতিসৌধে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা