‘কর্মের মাধ্যমে মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন রাহাত খান’

অনলাইন ডেস্ক
শনিবার, ২৯ আগস্ট ২০২০ | ১২:০২ পূর্বাহ্ণ
'কর্মের মাধ্যমে মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন রাহাত খান'

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও কথাসাহিত্যিক রাহাত খানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই তথ্য জানানো হয়েছে। এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাহাত খান তার কর্মের মাধ্যমে মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন। এসময় প্রয়াত এই সাংবাদিকের আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর ইস্কাটনের বাসায় রাহাত খানের মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮০ বছর।

রাহাত খান ষাটের দশক থেকে দৈনিক ইত্তেফাক পত্রিকায় কর্মরত ছিলেন। পত্রিকাটির বিভিন্ন দায়িত্ব সামলে এক সময় সম্পাদকের দায়িত্বও পালন করেছেন তিনি।

আরও পড়ুন: বাংলাদেশে অক্সফোর্ডের ভ্যাকসিন আনছে বেক্সিমকো

সাংবাদিকতার পাশাপাশি লেখালেখি করতেন রাহাত খান। ছোট গল্প ও উপন্যাস লিখেছেন তিনি। সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন এই সাংবাদিক। বিখ্যাত সিরিজ মাসুদ রানার রাহাত খান চরিত্রটি তার অনুসরণেই তৈরি করা।

বর্ণাঢ্য সাংবাদিকতা জীবনে রাহাত খান কথাশিল্প, ছোটগল্প, প্রবন্ধ-নিবন্ধ ও উপন্যাসের নিপুণ কারিগর হয়ে উঠেছেন। ১৯৭২ সালে তার প্রথম গল্পগ্রন্থ অনিশ্চিত লোকালয় প্রকাশিত হয়। তার পরবর্তী উপন্যাস ও গল্পগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে অমল ধবল চাকরি, ছায়াদম্পতি, শহর, হে শূন্যতা, হে অনন্তের পাখি, মধ্য মাঠের খেলোয়াড়, এক প্রিয়দর্শিনী, মন্ত্রিসভার পতন, দুই নারী, কোলাহল ইত্যাদি।

ইতিমধ্যে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৭৩), সুহৃদ সাহিত্য পুরস্কার (১৯৭৫), সুফী মোতাহার হোসেন পুরস্কার (১৯৭৯), আবুল মনসুর আহমদ স্মৃতি পুরস্কার (১৯৮০), হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার (১৯৮২), ত্রয়ী সাহিত্য পুরস্কার (১৯৮৮) এবং দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় একুশে পদক (১৯৯৬) পেয়েছেন।

মুক্ত ক্যাম্পাস/এসএম

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশে অক্সফোর্ডের ভ্যাকসিন আনছে বেক্সিমকো
পরবর্তী নিবন্ধকরোনার ভ্যাকসিন এলে আর মাস্ক পরতে হবে না: স্বাস্থ্যমন্ত্রী