বাংলাদেশসহ ৪ দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক
শুক্রবার, ০২ এপ্রিল ২০২১ | ৬:৩৪ অপরাহ্ণ
যুক্তরাজ্যে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা
করোনাভাইরাস মহামারির প্রকোপ মোকাবিলায় বিশ্বের উচ্চ ঝুঁকিপূর্ণ কয়েকটি দেশকে ভ্রমণ নিষেধাজ্ঞা অর্থাৎ লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। এই তালিকায় বাংলাদেশ-সহ দক্ষিণ এশিয়ার পাকিস্তান, ফিলিপাইন এবং আফ্রিকার দেশ কেনিয়া রয়েছে। শুক্রবার ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ বলছে, আগামী ৯ এপ্রিল বিকেল ৪টার পর লাল তালিকাভূক্ত দেশগুলো থেকে কেউ ব্রিটেনে প্রবেশ করতে পারবেন না।

করোনাভাইরাস মহামারির প্রকোপ বেশি দেশগুলোর নাগরিকদের ব্রিটেনে ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে। দেশটির সরকার বলছে, টিকাদান কর্মসূচির একটি জটিল সময়ে করোনাভাইরাসের নতুন ধরন থেকে দেশকে রক্ষায় ব্রিটেনের সরকার ওই চারটি দেশকে লাল তালিকাভূক্ত করেছে।

সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাজ্যে এখন পর্যন্ত ৩ কোটি ডোজ টিকা সরবরাহ করা হয়েছে। অতিরিক্ত এসব বিধি-নিষেধ ইংল্যান্ডে করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলীয় ধরনের ছড়িয়ে পড়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরনে ব্রিটেনের অল্প কিছু মানুষ আক্রান্ত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার এই ধরন ইউরোপের দেশগুলো থেকেই ব্রিটেনে ছড়িয়েছে। এছাড়া ব্রাজিলের ধরনটি বিশ্বের অন্যান্য অংশ থেকে যুক্তরাজ্যে পৌঁছেছে।

আগামী ৯ এপ্রিল বিকেল চারটা থেকে আন্তর্জাতিক ভ্রমণকারী— যারা আগের ১০ দিন বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন এবং কেনিয়া থেকে যাত্রা শুরু করবেন অথবা ট্রানজিট হবেন; তারা যুক্তরাজ্যে প্রবেশের অনুমতি পাবেন না।

‘শুধুমাত্র ব্রিটিশ এবং আইরিশ নাগরিক অথবা যুক্তরাজ্যে যাদের বসবাসের অধিকার রয়েছে (দীর্ঘমেয়াদী ভিসাধারীরা-সহ); তারা ব্রিটেনে প্রবেশের অনুমতি পাবেন এবং তাদেরকে বাধ্যতামূলকভাবে সরকার-অনুমোদিত কোয়ারেন্টাইন স্থাপনায় ১০দিন কাটাতে হবে। এছাড়া তাদেরকে একটি নির্ধারিত বন্দরে পৌঁছাতে হবে।’

পূর্ববর্তী নিবন্ধবুটেক্সে ভর্তি আবেদন শুরু ৫ এপ্রিল, আসন সংখ্যা ৬০০
পরবর্তী নিবন্ধস্বাস্থ্যবিধি মেনেই মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত: মহাপরিচালক