বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ বৃদ্ধির আহ্বান

এমসি রিপোর্ট
মঙ্গলবার, ০৮ ফেব্রুয়ারি ২০২২ | ৬:২২ অপরাহ্ণ
৩৩ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নেই উপাচার্য!

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মানসম্পন্ন উচ্চশিক্ষার জন্য গবেষণায় ব্যয় বৃদ্ধির আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। ভবিষ্যতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্মদক্ষতা মূল্যায়নের ভিত্তিতে গবেষণা কাজ পরিচালনায় বাজেট প্রদান করা হবে বলে জানান তিনি।

আজ মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) ইউজিসিতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক ভ্যালু চেইন’ শীর্ষক গবেষণার অর্থ অনুমোদন সংক্রান্ত এক সভায় তিনি এ আহ্বান জানান।

ইউজিসি সদস্য বলেন, দেশের উচ্চশিক্ষার প্রসারে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও মানোন্নয়নে গবেষণার কোনো বিকল্প নেই। নতুন জ্ঞান সৃষ্টিতে এ খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

ডেনিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (ড্যানিডা) আর্থিক সহযোগিতায় প্রায় ১০ কোটি টাকার এ গবেষণা কার্যক্রম পরিচালনা করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট। এই গবেষণা প্রকল্পের আওতায় ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় যৌথভাবে তিনটি পিএইচডি ডিগ্রি প্রদান করবে।

সভায় ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ আরও বলেন, মৌলিক গবেষণার ক্ষেত্রে দেশের বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ভালো করছে। গত অর্থবছরে ব্র্যাকসহ দেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে সর্বোচ্চ বরাদ্দের বিষয়টি অত্যন্ত ইতিবাচক হিসেবে তিনি উল্লেখ করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের গবেষণায় মনোযোগী হওয়া এবং গবেষণার সংস্কৃতি গড়ে তোলার আহ্বান জানান।

সভায় ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড এবং ইউজিসি ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধঢাবিতে ‘ঘ’ ইউনিট বাতিল, থাকছে বিভাগ পরিবর্তনের সুযোগ
পরবর্তী নিবন্ধঅনার্স ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ