প্রাণবন্ত হয়ে উঠেছে ক্যাম্পাস সংগঠন

কুবি প্রতিনিধি
মঙ্গলবার, ৩১ মে ২০২২ | ৮:১৭ অপরাহ্ণ

মুক্তবুদ্ধি চর্চা, সৃজনশীলতা ও মানবিক মূল্যবোধের বিকাশে বহুমাত্রিক ভূমিকা রাখছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক, সাংস্কৃতিক, মানবিক ও আত্মোন্নয়নমূলক সংগঠনগুলো। এসব সংগঠনের মাধ্যমে শিক্ষার্থীরা নিজের অস্তিত্বে থাকা সৃজনশীলতা, দক্ষতা ও প্রতিভার স্ফুরণ ঘটান। যার প্রভাব পড়ে ব্যক্তিগত ও পেশা জীবনেও। অনেকে আবার ক্যারিয়ার গড়েন এসব প্রতিভার আলোকেই।

করোনা মহামারি ফলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সংগঠন গুলো স্থবির হয়ে পড়েছিল শিক্ষা কার্যক্রম স্বাভাবিক হওয়ার পর আবারও প্রাণ ফিরে পেয়েছে সংগঠন গুলো। সংগঠন গুলো বর্তমানে নবীন সদস্য গ্রহণ কর্মসূচি পালন করছেন, শিক্ষার্থীরা এসে ভিড় জমাচ্ছেন সদস্য হওয়ার জন্য।

কুবি ডিবেটিং সোসাইটির সভাপতি আল নাঈম বলেন, ‘করোনার দীর্ঘ বন্ধে আমাদের অফলাইন কর্মকান্ড অনেকটাই স্থবির ছিলো। অনলাইনে নিয়মিত সেশন হলেও সেটি অফলাইন কার্যক্রমের মতো কার্যকরী নয়। বর্তমানে সাংগঠনিক সপ্তাহ, কর্মাশালা ও বিতর্ক প্রতিযোগিতার মতো আয়োজন আমাদের সাংগঠনিক কার্যক্রমকে ত্বরান্বিত করছে। আমরা একাধিক বার জাতীয় বিতর্কে জয়ী হয়েছি। এই সংগঠনে একজন তার্কিক যুক্তিবাদী চিন্তাধারা, বাগ্মিতা চর্চা, সময়জ্ঞান, প্রমিত ভাষা চর্চা, চিন্তার প্রসার, ভিন্ন দৃষ্টিভঙ্গির প্রতি মর্যাদা এবং নানা ব্যক্তিগত অর্জনে নিজেকে সমৃদ্ধ করার সুযোগ পাচ্ছে। একটি যুক্তিবাদী সমাজ বির্নিমাণে সময়ের সঙ্গে নিজেকে এগিয়ে রাখার জন্য শিক্ষার্থীদের প্রয়োজন অনুযায়ী আত্মোন্নয়নমূলক সংগঠনগুলোতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রয়োজন। নবীন বিতার্কিকদের নিয়ে বিভিন্ন আয়োজন আশা করছি বিতর্কের সংস্কৃতিকে আরো সমৃদ্ধ করবে।

কুবির রোভার স্কাউট এর সদস্য রোভার আর. এ রাশেদ বলেন, ‘রোভারিং হচ্ছে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ, দক্ষতা ও মানবিক গুণাবলি অর্জনের মাধ্যমে সমাজ উন্নয়ন ও সেবার লক্ষ্যে আজীবন আত্মনিয়োগ। রোভারিং এমন একটি অভিজ্ঞতা যার মাধ্যমে সে সুনাগরিকত্ব অর্জন করে সমাজসেবা ও সমাজ উন্নয়নমূলক কাজে অংশ নেয়। আন্তর্জাতিক পর্যন্ত বিস্তৃত আমাদের রোভার স্কাউট।’

কুবি রোটারেক্ট ক্লাবের সদস্য সাবিকুন নাহার বলেন, ‘বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্ত জ্ঞান চর্চার কেন্দ্র। শিক্ষার্থীরা নিজেদের পড়াশোনার পাশাপাশি বিভিন্ন সংগঠনে যুক্ত থাকতে হবে এতে করে তাদের কমিউনিকেশন দক্ষতা বৃদ্ধি পাবে এবং মঞ্চে উঠে কথা বলার দক্ষতা বৃদ্ধি পাবে। আমাদের সংগঠনে একজন শিক্ষার্থীকে ক্যারিয়ার নিয়ে ভবিষ্যত পরিকল্পনা, বিদেশে উচ্চাশিক্ষা গ্রহণ এবং স্কলারশিপ বিষয়ক পরামর্শ দেওয়া হয়।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৬টিও বেশি সংগঠন আছে। বিএনসিসি, রোভার স্কাউট, কুবি ডিবেটিং সোসাইটি, সায়েন্স ক্লাব, থিয়েটার, প্রথম আলো বন্ধু সভা, অভয়ারণ্য, প্রতিবর্তন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব ইত্যাদি।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষাপ্রতিষ্ঠানে ই-রেজিস্ট্রেশনের মেয়াদ বাড়ল
পরবর্তী নিবন্ধএকাদশে প্রতিষ্ঠান বদলির আবেদন শুরু বুধবার