৬ মাসের মধ্যে নিয়মিত অধ্যক্ষ নিয়োগের নির্দেশ

এমসি রিপোর্ট
বৃহস্পতিবার, ১৪ জুলাই ২০২২ | ৫:৩১ অপরাহ্ণ
অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজে আগামী ছয় মাসের মধ্যে নিয়মিত অধ্যক্ষ নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। একই সাথে যে সকল কলেজে এক বছর তার অধিক সময় ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দায়িত্ব পালন করছেন তারা আর দায়িত্ব পালন করতে পারবেন না বলে জানানো হয়েছে।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে ভারপ্রাপ্ত অধ্যক্ষদের কর্মকাণ্ডের কারণে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। বিশেষ করে একজন ভারপ্রাপ্ত অধ্যক্ষের গলায় জুতার মালা পরানোর বিষয়টি তাদের দায়িত্ব নিয়ে প্রশ্ন তোলে। এরই প্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

ছয় মাসের মধ্যে নিয়মিত অধ্যক্ষ নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। তিনি বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষরা ছয়মাসের বেশি দায়িত্ব পালন করতে পারবেন না এই নির্দেশনা আগে থেকেই ছিল। তবে করোনা-বন্যার কারণে সেটি মানা হচ্ছিল না। নির্দেশ যেন নিয়মিত মানা হয় সেজন্য আমরা কলেজগুলোতে চিঠি পাঠিয়েছি।

৬ মাসের মধ্যে নিয়মিত অধ্যক্ষ নিয়োগের নির্দেশ

তিনি আরও বলেন, যেসব কলেজে নিয়মিত অধ্যক্ষ নেই সেখানে ছয়মাসের বেশি কেউ ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। এই সময়ের মধ্যে সেখানে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দিতে হবে। যদি কেউ এই নির্দেশনা যথাযথ ভাবে পালন না করে তাহলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানার সই করা ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ সংক্রান্ত এক অফিস আদেশে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ বা শিক্ষাপ্রতিষ্ঠান ও ইনস্টিটিউটগুলোয় এক বছর বা তার অধিক সময় থেকে যারা ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন (ভারপ্রাপ্ত অধ্যক্ষ কর্তৃক প্রেরিত তথ্যের ভিত্তিতে) তাদের এ দায়িত্ব পালন ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ শিক্ষকদের চাকরির শর্তাবলি রেগুলেশন (সংশোধিত) ২০১৯’-এর পরিপন্থি হওয়ায় ওই দায়িত্ব পালনে আর কোনো সুযোগ থাকছে না।

এতে আরও বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ শিক্ষকদের চাকরির শর্তাবলি রেজুলেশন (সংশোধিত) ২০১৯ ধারা-৪ এর ২(র) অনুযায়ী ‘কলেজে অধ্যক্ষ পদ শূন্য হলে বা অধ্যক্ষের অবর্তমানে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে উপাধ্যক্ষ বা জ্যেষ্ঠতম পাঁচজন শিক্ষকের মধ্য থেকে যেকোনো একজনকে দায়িত্ব দিতে হবে এবং পরবর্তী ছয় মাসের মধ্যে বিধি মোতাবেক অধ্যক্ষ নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে হবে।’

‘যুক্তিসঙ্গত কারণ ছাড়া ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়ার এক বছরের মধ্যে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দিতে ব্যর্থ হলে, ভারপ্রাপ্ত অধ্যক্ষের সই করা কাগজপত্র ও কার্যবিবরণী জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত অথবা গৃহীত হবে না।’

এমতাবস্থায় ১ বছরের অধিক সময়ে দায়িত্বরত ভারপ্রাপ্ত অধ্যক্ষগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবিধি ধারা-৪ এর ২ (ii) মোতাবেক জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক অধিভুক্ত/স্বীকৃত বিষয়সমূহের একজনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান এবং নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ কর্তৃক নিয়মিত অধ্যক্ষ নিয়োগ কার্যক্রম সম্পন্ন করে ৬ মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়কে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের তদন্ত প্রতিবেদনে নড়াইলে পুলিশের সামনে মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানো ও সহিংসতার ঘটনায় ওই কলেজের অধ্যক্ষ পদ দখলে নিতে কয়েকজন শিক্ষকের প্রতিযোগিতায় নামার বিষয়টি উঠে এসেছে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধএসএসসি পরীক্ষার দিন তারিখ জানা যাবে রবিবার
পরবর্তী নিবন্ধওমরাহ হজের ফজিলত ও সওয়াব