পিএসসি নন ক্যাডার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

অনলাইন ডেস্ক
সোমবার, ২৬ জুন ২০২৩ | ৪:৪৫ অপরাহ্ণ | 604 বার পঠিত
নন-ক্যাডার পদে আবেদন

সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারের (এটিইও) ১৫৯টি পদসহ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন পিএসসি নন ক্যাডার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করেছে। পিএসসির মাধ্যমে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে মোট ১ হাজার ৬৫৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে ৫০টি ৯ম গ্রেড, ১ হাজার ৪২৮টি ১১তম গ্রেড ও বাকি ১৭৬ পদ ১২তম গ্রেডের।

যেসব পদে নিয়োগ

১ হাজার ৬৫৪ জনের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে ৬৫৬ জন উপসহকারী প্রকৌশলী। এরপর নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে ৪০১ পদে মিডওয়াইফ। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন মাস্টার পদে ১৭৬ জন ও সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারের (এটিইও) ১৫৯টি পদ। এছাড়া আরও ১৬টি ক্যাটাগরিতে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে বাকি নিয়োগগুলো দেওয়া হবে।

আবেদন যেভাবে

শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী এক বা একাধিক পদে আবেদন করা যাবে। একাধিক পদে আবেদন করলে প্রতিটি পদের জন্য আলাদা নিবন্ধন ফি জমা দিতে হবে। প্রার্থীদের টেলিটকের ওয়েবসাইট অথবা বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইটে কমিশন কর্তৃক নির্ধারিত আবেদনপত্র অ্যাপ্লিকেন্টস কপি (বিপিএসসি ফরম-৫-এ) পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম ও ফি জমাদান সম্পন্ন করতে হবে।

পিএসসি নন ক্যাডার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

ওয়েবসাইটে নন-ক্যাডার অপশনে ক্লিক করলে নন-ক্যাডার বিভিন্ন পদের বিজ্ঞপ্তি, আবেদনপত্র অনলাইনে পূরণ, এসএমএসের মাধ্যমে ফি জমাদান ও প্রবেশপত্র প্রাপ্তিসংক্রান্ত নির্দেশাবলির রেডিও বাটন দৃশ্যমান হবে।

আরও পড়ুন : সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি ফলাফল ২০২৩

ফরম পূরণের আগে অবশ্যই আবেদনপদ্ধতি, ফি জমাদান ও নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে দেখে নিতে হবে।

আবেদন ফি

অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ৯ম গ্রেডের পদের জন্য ৬০০ টাকা, ১০ম গ্রেডের পদের জন্য ৫০০ টাকা ও ১২তম গ্রেডের পদের জন্য ৩০০ টাকা টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের শুরু ও শেষ সময়: ২৬ জুন, ২০২৩ ও ৩১ জুলাই, ২০২৩।

আবেদনের লিংক: http://bpsc.teletalk.com.bd/

নন ক্যাডার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

নন ক্যাডার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এর পদসূমূহ হচ্ছে :

প্রভাষক- ৯ম গ্রেডের ১০ টি অস্থায়ী পদ যা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে শারীরিক শিক্ষা কলেজে পদায়ন করা হবে।

সহকারী স্থপতি- ৯ম গ্রেডের ১০ টি স্থায়ী পদ যাদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে স্থাপত্য অধিদপ্তরে পদায়ন করা হবে।

জেলা ক্রীড়া অফিসার- ৯ম গ্রেডের ১১ টি স্থায়ী পদ যাদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে ক্রীড়া পরিদপ্তরে পদায়ন করা হবে।

সহকারী প্রকৌশলী (ইলেকট্রিকাল)- ৯ম গ্রেডের ০৬ টি অস্থায়ী পদ যাদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অধীনে ন্যাশনাল ইলেকট্রো- মেডিক্যাল ইকুইপমেন্ট মেইনটেন্যান্স ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং সেন্টারে পদায়ন করা হবে।

সহকারী প্রকৌশলী (ইলেকট্রনিক্স)- ৯ম গ্রেডের ০৬ টি অস্থায়ী পদ যাদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অধীনে ন্যাশনাল ইলেকট্রো- মেডিক্যাল ইকুইপমেন্ট মেইনটেন্যান্স ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং সেন্টারে পদায়ন করা হবে।

সহকারী প্রকৌশলী (এক্সরে)- ৯ম গ্রেডের ০৭ টি অস্থায়ী পদ যাদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অধীনে ন্যাশনাল ইলেকট্রো- মেডিক্যাল ইকুইপমেন্ট মেইনটেন্যান্স ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং সেন্টারে পদায়ন করা হবে।

সুপারিনটেন্ডেন্ট- ১০ম গ্রেডের ০২ টি স্থায়ী পদ যা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পদায়ন করা হবে।
গ্রাফিক ডিজাইনার- ১০ম গ্রেডের ০১ টি স্থায়ী পদ যাদের ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ডাক অধিদপ্তরে পদায়ন করা হবে।

সহকারী উপজেলা/ থানা শিক্ষা অফিসার- ১০ম গ্রেডের ১৫৯ টি স্থায়ী পদ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পদায়ন করা হবে। যা বিভাগীয় কোটায়- সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যেকোন শিক্ষকদের দ্বারা পূরণযোগ্য।

উপসহকারী প্রকৌশলী- ১০ম গ্রেডের ০৭ টি স্থায়ী পদ যাদের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ টেলিভিশনে পদায়ন করা হবে।

হোস্টেল সুপার- ১০ম গ্রেডের ০১ টি অস্থায়ী পদ যাদের ভূমি মন্ত্রণালয়ের অধীনে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে পদায়ন করা হবে।

হার্ডওয়ার টেকনিশিয়ান- ১০ম গ্রেডের ০১ টি অস্থায়ী পদ যাদের আইন ও বিচার বিভাগ, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পদায়ন করা হবে।

উপসহকারী প্রকৌশলী/ নক্সাকার ( উপসহকারী প্রকৌশলী)- ১০ম গ্রেডের ৬৫৬ টি অস্থায়ী পদ যাদের স্থানীয় সরকার বিভাগের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে পদায়ন করা হবে।

শ্রম পরিদর্শক (সেফটি)- ১০ম গ্রেডের ৪১ টি অস্থায়ী পদ যাদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে পদায়ন করা হবে।

এ্যাসিস্ট্যান্ট ইলেকট্রিক ইন্সপেক্টর (সহকারী বিদ্যুৎ পরিদর্শক)- ১০ম গ্রেডের ১৪ টি অস্থায়ী পদ যাদের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন বিদ্যুৎ বিভাগের আওতাধীন প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তরে পদায়ন করা হবে।

মিডওয়াইফ- ১০ম গ্রেডের ৪০১ টি অস্থায়ী পদ যাদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের নিয়ন্ত্রাধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে পদায়ন করা হবে।

ব্যক্তিগত কর্মকর্তা- ১০ম গ্রেডের ৫০ টি অস্থায়ী পদ যাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পদায়ন করা হবে।

ব্যক্তিগত কর্মকর্তা- ১০ম গ্রেডের ৯৪ টি অস্থায়ী পদ যাদের বিভিন্ন মন্ত্রণালয়ে পদায়ন করা হবে।

স্টেশন অফিসার- ১২ তম গ্রেডের ১৭৬ টি স্থায়ী/ অস্থায়ী ( ৩৭ টি স্থায়ী পদ এবং ১৩৯ টি অস্থায়ী পদ)। ০৩ বছর সংরক্ষণের পর স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। যাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সুরক্ষা সেবা বিভাগের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে পদায়ন করা হবে।

সহকারী প্রটোকল অফিসার- ১০ম গ্রেডের ০১ টি অস্থায়ী পদ যাদের রাষ্ট্রপতির কার্যালয়, জন বিভাগে পদায়ন করা হবে।

*** আপডেট***

৪০তম বিসিএস নন-ক্যাডার থেকে ৮৯ জনকে নিয়োগ দিল এনবিআর : ৪০তম বিসিএস নন-ক্যাডার থেকে ৮৯ জন প্রার্থীকে ১০ম গ্রেডে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীন শুল্ক, আবগারী ও ভ্যাট অনুবিভাগে সহকারী রাজস্ব কর্মকর্তা পদে নিয়োগ প্রদান করা হয়েছে।

রবিবার (১১ ফেব্রুয়ারি ২০২৪) এই নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

এতে বলা হয়েছে, ‘বাংলাদেশ সরকারি কর্ম -কমিশনের সুপারিশে এবং মেডিকেল বোর্ড প্রদত্ত স্বাস্থ্য পরীক্ষার প্রত্যয়ন পত্র ও পুলিশ ভেরিফিকেশন প্রতিবেদনের আলোকে তাদের নিয়োগ প্রদান করা হলো।’
প্রজ্ঞাপনে আগামী ১১ মার্চ পদায়নকৃত সংশ্লিষ্ট কর্মস্থলে/ কমিশনারেটে যোগদানের জন্য প্রার্থীদের অনুরোধ করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়, প্রার্থী তার যোগদানপত্র পদায়নকৃত কর্মস্থলে দাখিল করবেন। নির্ধারিত তারিখে চাকরিতে যোগদান না করলে তিনি চাকরিতে যোগদান করতে সম্মত নন বলে ধরে নেওয়া হবে।

***নিয়োগ পাওয়া ৮৯ সহকারী রাজস্ব কর্মকর্তার তালিকা দেখতে এখানে ক্লিক করুন

পূর্ববর্তী নিবন্ধসাত কলেজের বাণিজ্য ইউনিটের ফলাফল ২০২৩
পরবর্তী নিবন্ধ২২ গজে কি আর দেখা মিলবে মাহমুদুল্লাহর?