দাখিল পরীক্ষার রুটিন ২০২২-Dakhil Routine 2022 Download

এমসি রিপোর্ট
সোমবার, ১৩ জুন ২০২২ | ২:০৫ পূর্বাহ্ণ | 226 বার পঠিত
দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর, রুটিন প্রকাশ
ফাইল ছবি

২০২২ সালের দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। দাখিল পরীক্ষা শুরু হবে ১৯ জুন রবিবার থেকে। মাদ্রাসার দাখিল পরীক্ষার ২৫ তারিখে অনুষ্ঠিতব্য পরীক্ষার রুটিন পরিবর্তন করা হয়েছে। পদ্মা সেতু উদ্বোধনের কারণে এদিন অনুষ্ঠিত দাখিলের বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে রবিবার (১২ জুন) নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দাখিলের বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষাটি একদিন এগিয়ে ২৪ জুন শুক্রবার রুটিনে নির্দেশীত সময় অনুসারে অনুষ্ঠিত হবে।

মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন ২০২২: Madrasah Board Dakhil Routine PDF Download 2022

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ২০২২ সালের অনুষ্ঠিতব্য মাদ্রাসার দাখিল পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার সময়সূচি সম্বলিত রুটিন প্রকাশ করেছে। ২৭ এপ্রিল ২০২২ খ্রি. তারিখে মাদ্রাসা বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে, চলতি বছরের মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ কামাল উদ্দিন স্বাক্ষরিত রুটিনে, পরীক্ষা সময়সূচির সাথে পরীক্ষা সংশ্লিষ্ট সবার জন্য ১৩টি বিশেষ নির্দেশনা প্রদান করেছেন।

পিডিএফ ফাইলে প্রকাশিত দাখিল পরীক্ষার রুটিন, বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইট http://www.bmeb.gov.bd থেকে ডাউনলোড করা যাবে।

২০২২ সালের মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রশ্নপত্রের সময় ও পূর্ণমান কমিয়ে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মাদ্রাসা বোর্ড ইতোমধ্যে সংক্ষিপ্ত সিলেবাস ও প্রশ্নের নম্বর বন্টন প্রকাশ করেছে।

দাখিল পরীক্ষার মানবন্টন, সময় নির্ধারণ ও নম্বর বিভাজন ২০২২

Dakhil-Alim Short Syllabus 2022: দাখিল-আলিম সংক্ষিপ্ত সিলেবাস

দাখিল পরীক্ষার রুটিন ২০২২-Dakhil Routine 2022 PDF Downloadমাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার রুটিন (সময়সূচি) ২০২২

মাদ্রাসার দাখিলের রুটিনের তথ্য অনুসারে, দাখিল পরীক্ষা শুরু হবে ১৯/০৬/২০২২ খ্রি. তারিখ রবিবার থেকে। এই দিন কুরআন মাজিদ ও তাজভীদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হবে (ব্যবহারিক বিষয় বাদে) ০৬/০৭/২০২২ খ্রি. তারিখ বুধবারে। শেষ দিনে জীববিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দাখিলের ব্যবহারিক পরীক্ষা চলবে ০৭/০৭/২০২২ বৃহস্পতিবার থেকে ১৭/০৭/২০২২ খ্রি. তারিখ রবিবার পর্যন্ত।

দাখিলের প্রতি দিনের পরীক্ষা শুরু হবে সকাল ১০টা হতে। পরীক্ষা একটানা চলবে ১২টা পর্যন্ত।

নৈর্ব্যক্তিক ও সৃজনশীল পরীক্ষার মধ্যে কোন প্রকার বিরতি থাকবে না। মোট দুই ঘন্টার মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন ২০২২

দাখিল পরীক্ষার্থী ও কেন্দ্র সচিবদের বোর্ডের বিশেষ ১৩টি জরুরি নির্দেশনা : 

২০২২ সালের দাখিল পরীক্ষার্থী ও কেন্দ্র সচিবদের পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে ১৩টি জরুরী নির্দেশনা প্রদান করেছেন। এসব নির্দেশনা যথাযথভাবে পালন করতে বিশেষভাবে বলা হয়েছে।

১. পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২. প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষণ গ্রহণ করতে হবে । সকল বিষয়ের পরীক্ষার সময় হবে ০২ (দুই) ঘন্টা । সৃজনশীল বিষয়ের ক্ষেত্রে MCQ বিষয়ের জন্য ২০ মিনিট, CQ এর জন্য ১ ঘন্টা ৪০ মিনিট সময় বরাদ্দ থাকবে ।

৩. প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

৪. পরীক্ষার্থীদের তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

৫. শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা (১৪২) এবং ক্যারিয়ার শিক্ষা (১৪৫) বিষয় দুটি এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

৬. পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭. পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।
৮. প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র রেজিস্ট্রেশন কার্ডে বর্ণিত বিষয়/বিষয় সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে । কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯. পরীক্ষার্থীরা পরীক্ষায় নন-প্রোগ্রামেবল” সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

১০. কেন্দ্রসচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব যোগাযোগের স্বার্থে সাধারণ (নন-এন্ড্রয়েড) মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

১১. সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

১২. ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৩. পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুন:নিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধমহানবী (সা.) কে কটূক্তির প্রতিবাদে কুবিতে মানববন্ধন
পরবর্তী নিবন্ধ৪৩তম বিসিএস শ্রুতিলেখক নিয়োগ আবেদন আহ্বান