টিকা পায়নি বিশ্ববিদ্যালয়ের ৩৬ লাখ শিক্ষার্থী

এমসি রিপোর্ট
সোমবার, ০৪ অক্টোবর ২০২১ | ১২:০৩ অপরাহ্ণ
৭৬ হাজার শিক্ষার্থী পেলেন প্রথম ডোজ টিকা

টিকা পায়নি বিশ্ববিদ্যালয়ের ৩৬ লাখ শিক্ষার্থী : দেশে বর্তমান সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ৪৩ লাখ। এর মধ্যে ৩৬ লাখেরও বেশি শিক্ষার্থী এখন টিকা পাননি। এরইমধ্যে মাত্র ৭ লাখ টিকা নিতে পেরেছেন। এছাড়া রেজিস্ট্রেশন করেছেন সাড়ে ১৮ লাখ। রেজিস্ট্রেশন করাদের মধ্যে অধিকাংশই টিকা নেওয়ার তারিখ পাননি।

যদিও গত ১৫ সেপ্টেম্বরের আগে জন্মনিবন্ধন সনদধারী (বিআরসি) শিক্ষার্থীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু গতকাল রবিবার পর্যন্ত তাদের রেজিস্ট্রেশনের জন্য সুরক্ষাডটকমে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এ অবস্থায় সব শিক্ষার্থীর টিকার সংস্থান ছাড়াই একে একে খুলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়।

তথ্য মতে, দেশে বিশ্ববিদ্যালয়গুলোতে মোট ৪৩ লাখ শিক্ষার্থী আছে। এরমধ্যে প্রায় ৪ লাখ পড়েন বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে আছেন পৌনে ৪ লাখ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে আছেন ২৯ লাখ।

বাকিরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন রাজধানীর সাত কলেজ, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে লেখাপড়া করেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এসব শিক্ষার্থীদের মধ্যে ২২ লাখেরই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই; আর বিআরসি নেই অন্তত ৩ লাখের। এখন পর্যন্ত ৭ লাখ শিক্ষার্থী ন্যূনতম এক ডোজ টিকা নিয়েছেন। তাদের মধ্যে সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থী এক লাখ ২২ হাজার।

ইউজিসির কর্মকর্তারা জানান, এসব তথ্য সংগ্রহে তারা একটি লিংক খুলেছেন। তবে তাতে রেজিস্ট্রেশন খুব একটা হয়নি। তাই বিকল্প পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়গুলো থেকে আংশিক তথ্য সংগ্রহ করে তা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেয়া সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় বৈঠক ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়। ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, এনআইডি বা বিআরসি আছে এমন শিক্ষার্থীর তালিকা শেষ করে ক্যাম্পাস খুলে দেওয়া হবে। কিন্তু সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এখনো তালিকা শেষ করতে পারেনি।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর বলেন, এ মুহূর্তে মূল সংকট হচ্ছে বিআরসিধারী শিক্ষার্থীদের টিকার বিষয়টি নিশ্চিত করা। আমাদের কাছে আসা তথ্য অনুযায়ী, পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৭ হাজার শিক্ষার্থীর এনআইডি নেই কিন্তু বিআরসি আছে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এমন শিক্ষার্থী আছে প্রায় ৩২ হাজার। এখনও জন্মসনদ দিয়ে সুরক্ষাডটকমে নিবন্ধন করার লিংক যুক্ত করা হয়নি। এর বাইরে জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়েরও প্রচুর শিক্ষার্থীদেরও বিআরসি আছে।

ইউজিসির সচিব (চলতি দায়িত্ব) ড. ফেরদৌউস জামান বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে টিকা নেওয়া ছাত্রছাত্রীর সর্বশেষ তথ্য আমাদের কাছে নেই। তবে গত সপ্তাহ পর্যন্ত সাত লাখ শিক্ষার্থী এক ডোজ টিকা পেয়েছে বলে আমাদেরকে জানানো হয়েছে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধনার্সিং ও মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
পরবর্তী নিবন্ধআলিম পরীক্ষা শুরু ২ ডিসেম্বর