জাককানইবিতে ফুটবলের কিং মেসির জন্মদিন পালিত

 তিতলি দাস, জাককানইবি প্রতিনিধি :
বুধবার, ২৬ জুন ২০১৯ | ১২:২৯ পূর্বাহ্ণ | 296 বার পঠিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের তারকা খেলোয়াড় লিওনেল মেসির ৩২ তম জন্মদিন পালন করেছে বিশ্ববিদ্যালয়ের মেসি ভক্ত শিক্ষার্থীরা।

সোমবার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের চক্রবাক ক্যাফেটেরিয়ায় মেসি ভক্তরা কেক কাটার মধ্য দিয়ে জন্মদিন পালন করে। পরবর্তীতে আতসবাজি ও র্যালীর মধ্য দিয়ে জন্মদিনের অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। সন্ধ্যায় কেক কাটার সময় মেসি মেসি ডাক প্রতিধ্বনিত হয় সেখানে।

মেসির জন্মদিনের অনুষ্ঠান নিয়ে মেসি ভক্ত সাব্বির হোসেন তানিম বলেন- আমাদের বিশ্ববিদ্যালয় আর্জেন্টিনা ফেন ক্লাবের আয়োজনে মেসির জন্মদিন উদযাপন করলাম। মেসি হলো সর্বকালের সেরা ফুটবলার। তার পায়ের জাদুতে ফুটবল মাতিয়ে রেখেছে। আমরা তার খেলায় মুগ্ধ।

অন্য আরেক মেসি ভক্ত ফারজিনা ডলি বলেন- আজ মেসির জন্মদিন ছিলো। আমি মনে করি যারা ফুটবলকে ভালোবাসে তারা মেসিকে ভালোবাসে। কে কোন দল করলো সেটা আলাদা কিন্তু যে দল ই করুক তাদের মনে মেসির জন্য ভালোবাসা শ্রদ্ধাবোধ থেকেই যায়। হয়তো মেসি ফুটবল থেকে অবসর নিবে কিন্তু বেঁচে রইবে কোটি মানুষের প্রাণে কিংবদন্তি হয়ে। আজ জাককানইবি হয়ে উঠেছিল মেসিময়। মেসিয়ানদের ভালোবাসায় উত্তাল হয়েছিল জাককানইবি।

উল্লেখ্য, লিওনেল মেসি আর্জেন্টিনার রোসারিওতে ১৯৮৭ সালের ২৪ জুন জন্মগ্রহণ করেন। তার পুরো নাম লিওনেল আন্দ্রেস মেসি কুচ্চিত্তিনি । বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে আক্রমনভাগে খেলেন তিনি। লিওনেল মেসি রেকর্ড পাঁচবার ব্যালন ডি অর জয় করেছেন, যার মধ্যে চারটি জিতেছেন টানা চার বছরে। পাশাপাশি রেকর্ড পাঁচবার ইউরোপীয় গোল্ডেন শু ও জিতেছেন।

তিনি তার পুরো পেশাদার জীবন পার করেছেন বার্সেলোনায় যেখানে মোট ৩২টি শিরোপা জিতেছেন, যার মধ্যে রয়েছে ৯টি লা লিগা, ৪টি উয়েফা চ্যাম্পিয়নস লীগ এবং ৬টি কোপা দেল রে। একজন অসাধারণ গোলদাতা হিসেবে মেসির দখলে রয়েছে লা লিগায় সর্বোচ্চ গোল (৪০৮), লা লিগায় এক মৌসুমে সর্বোচ্চ গোল (৫০), ইউরোপে এক মৌসুমে সর্বোচ্চ গোল (৭৩), এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ গোল (৯১), এল ক্লাসিকোর ইতিহাসে সর্বোচ্চ গোল (২৬) এবং চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ হ্যাট্রিকের (৮) রেকর্ড।

পাশাপাশি মেসি একজন সৃষ্টিশীল প্লেমেকার হিসেবেও সেরা। তিনি লা লিগা (১৬৩) এবং কোপা আমেরিকার (১১) ইতিহাসের সর্বোচ্চ গোলে সহায়তাকারীর রেকর্ডেরও মালিক। জাতীয় দল এবং ক্লাবের হয়ে তিনি ৬০০-এর অধিক পেশাদার গোল করেছেন। মেসি আর্জেন্টিনার ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। বয়সভিত্তিক পর্যায়ে মেসি আর্জেনটিনাকে ২০০৫ ফিফা ইয়ুথ চ্যাম্পিয়নশিপ জেতাতে সাহায্য করেন যে টুর্নামেন্টে তিনি সর্বোচ্চ গোলদাতা এবং সেরা খেলোয়াড়ের পুরস্কার জয় করেন।

এছাড়া তিনি ২০০৮ গ্রীষ্মকালীন অলম্পিকে স্বর্ণপদক জয় করেন। ২০০৫ সালের অগাস্টে তার আর্জেন্টিনা জাতীয় দল এ তার অভিষেক হয়। ২০০৬ ফিফা বিশ্বকাপ এ গোল করার মধ্য দিয়ে তিনি সর্বকনিষ্ঠ আর্জেন্টাইন হিসেবে বিশ্বকাপে গোল করার কৃতিত্ব অর্জন করেন।

২০০৭ কোপা আমেরিকায় তিনি টুর্নামেন্ট সেরা যুব খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন যে টুর্নামেন্টে আর্জেন্টিনা রানার্স-আপ হয়। ২০১১ সালের অগাস্টে তিনি আর্জেন্টিনা দলের অধিনায়কের দায়িত্ব পান। অধিনায়ক হিসেবে তিনি আর্জেন্টিনাকে টানা তিনটি টুর্নামেন্টের ফাইনালে তোলেন: ২০১৪ ফিফা বিশ্বকাপ, ২০১৫ কোপা আমেরিকা এবং ২০১৬ কোপা আমেরিকা। তিনি ২০১৪ ফিফা বিশ্বকাপে গোল্ডেন বল অর্জন করেন।

মুক্ত ক্যাম্পাস/তিতলি/জেডআর

পূর্ববর্তী নিবন্ধশাবির ১৩৯ কোটি টাকার বাজেট
পরবর্তী নিবন্ধবেনাপোলে উচ্চ শুল্কহারের পণ্য আমদানি কমেছে অর্ধেকে