চট্টগ্রামে চলছে ‘সবুজ মেলা ২০১৯’

ফোরকান রাসেল, চট্টগ্রাম
শুক্রবার, ৩০ আগস্ট ২০১৯ | ১২:০০ অপরাহ্ণ | 634 বার পঠিত

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর উদ্যোগে গত ২৫ আগস্ট থেকে কাজির দেউরি সংলগ্ন আউটার স্টেডিয়াম শুরু হয়েছে ১৫ দিন ব্যাপী ‘সবুজ মেলা ২০১৯’

মেলায় ৫০টির বেশি নার্সারি ছাড়াও কুটির শিল্প, বাঁশ/বেত শিল্প, মৃৎশিল্প, হারবাল পণ্য, আচার, স্ন্যাকস/ ফাস্টফুডের স্টল রয়েছে।

প্রতিদিন বিকালবেলা মেলার মঞ্চে বিজ্ঞ আলোচক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে পরিবেশ বিষয়ক আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এছাড়াও সন্ধ্যায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত স্কুল/কলেজের ছাত্র-ছাত্রীরা পরিবেশন করে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান।

সবুজ মেলা ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, গাছ আমাদের অক্সিজেন দেয়। আমাদের নিঃসরিত কার্বন ডাই অক্সাইড গাছ শোষণ করে নেয়। মানব জাতির অস্তিত্বের সাথে বৃক্ষের সম্পর্ক ওতোপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে। কাজেই আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে বৃক্ষ রোপনের বিকল্প নেই।

তিনি আরো বলেন, একটা দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় ২৫ ভাগ বনভূমির প্রয়োজন। কিন্তু আমাদের দেশে তা নেই। তাই প্রধানমন্ত্রী বৃক্ষ রোপনে সামাজিক আন্দোলন গড়ে তুলেছেন। বিশ্ব ব্যাপী জলবায়ু পরিবর্তনের যে প্রভাব সৃষ্টি হয়েছে একমাত্র বৃক্ষ রোপনই তা থেকে পরিত্রাণের উপায়। পাহাড় কাটা বন্ধ ও পাহাড়ের ক্ষয়রোধে বৃক্ষ রোপন করতে হবে।

মেয়র আরো বলেন, বৃক্ষ রোপনে নগরবাসীর সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই সবুজ মেলার আয়োজন করা হয়েছে। নগরবাসীর সচেতনতা বৃক্ষের প্রতি ভালবাসার উপরই নির্ভর করে এই মেলার স্বার্থকতা।

সবাইকে তিনি মেলায় এসে বিভিন্ন রকমের গাছের সাথে পরিচয় হতে বলেছেন এবং যাওয়ার সময় অন্তত একটি গাছ কিনে নিয়ে রোপণ করতে অনুরোধ করেছেন।

মুক্ত ক্যাম্পাস/ফোরকান/জেডআর

পূর্ববর্তী নিবন্ধসন্ধ্যায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে ‘এলেবেলে’
পরবর্তী নিবন্ধভর্তি জালিয়াতি: ঢাবির ৬৯ শিক্ষার্থী বহিষ্কার