চট্টগ্রামে আজ উদ্বোধন হবে আইয়ুব বাচ্চুর রুপালি গিটার

ফোরকান রাসেল, চট্টগ্রাম
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ | ১২:৪০ পূর্বাহ্ণ | 336 বার পঠিত

এই রুপালি গিটার ফেলে/ একদিন চলে যাব দুরে, বহুদূরে/ সেদিন চোখে অশ্রু তুমি রেখো গোপন করে,’ ব্যান্ড সংগীতে এই অমর গানটি গেয়েছিলেন কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চু। এলআরবি ব্যান্ডের ভোকাল ও লিড গিটারিস্ট এবং দেশের ব্যান্ড সংগীতের পুরোধা আইয়ুব বাচ্চু গত বছরের ১৮ই অক্টোবর কোটি ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান।

ঢাকায় শেষ নিশ্বাস ত্যাগ করলেও চট্টগ্রাম নগরের স্টেশন রোডের বাইশ মহল্লার চৈতন্য গলি কবরস্থানে মায়ের কবরের পাশেই ২০ অক্টোবর আইয়ুব বাচ্চুকে সমাহিত করা হয়।

কিংবদন্তি ব্যান্ড তারকা বরেণ্য শিল্পী আইয়ুব বাচ্চুর ফেলে যাওয়া রূপালি গিটার ফিরে আসছে, এই নগরে। শিল্পীর স্মৃতি স্মারক হয়ে অপলক নেত্রে চেয়ে থাকবে ভক্তদের দিকে। নিজ জন্মভূমে স্মৃতিময় রূপালি গিটার প্রতীক হয়ে থাকবে শ্রদ্ধা, ভালোবাসা ও হৃদ্যতার প্রতীক হয়ে। চট্টগ্রাম নগরের প্রবর্তক মোড়ে বসানো হয়েছে খ্যাতিমান শিল্পী আইয়ুব বাচ্চুর ‘রূপালি গিটার’। ইতোমধ্যে গিটার স্থাপন এবং সৌন্দর্য বর্ধনের কাজ শেষ হয়েছে।

আইয়ুব বাচ্চুর এক শোকসভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন আইয়ুব বাচ্চুর নামে চট্টগ্রামে নগরে স্থাপনা নির্মাণের ঘোষণা দেন। এরই অংশ হিসেবে প্রথম মৃত্যুবার্ষিকীর ঠিক এক মাসে আগে চট্টগ্রাম নগরের প্রবর্তক মোড়ে ১৮ ফুট উঁচু দৃষ্টিনন্দন প্রতীকী ‘রুপালি গিটার’ স্থাপনকাজ শেষ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

দেশের কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুকে স্মরণীয় করে রাখতে বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় স্টিলের তৈরি এই প্রতীকী ‘রুপালি গিটার’ উদ্বোধন করা হবে।

জানতে চাইলে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন গণমাধ্যমকে বলেন, আইয়ুব বাচ্চু একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার ও প্লেব্যাক শিল্পী ছিলেন। দেশের জনপ্রিয় এ সংগীত ব্যক্তিত্ব চট্টগ্রামের কৃতি সন্তান। এ বন্দরনগরীতেই তার বেড়ে ওঠা। গত বছর চট্টগ্রামের গর্বিত এই সংগীত ব্যক্তিত্বের প্রস্থান সংগীতাঙ্গনের অপূরণীয় ক্ষতি হয়েছে। তার গৌরবোজ্জ্বল ইতিহাস দেশের সংগীতাঙ্গন এগিয়ে গিয়েছিল। তাকে স্মরণীয় করে রাখতেই এই ‘রূপালি গিটার’র প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। যেখানে আইয়ুব বাচ্চুর কথা লেখা থাকবে। প্রজন্ম থেকে প্রজন্ম চট্টগ্রামের কিংবদন্তি এই শিল্পীকে জানবে। পাশাপাশি ভালো কিছু করলে দেশের মানুষ তাকে সারা জীবন মনে রাখবে, সেটাও মেসেজ পাবে নগরবাসী জানান মেয়র ।’

এই প্রতীকী ‘রূপালি গিটার’ প্রতিকৃতির উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন মেয়রের একান্ত সচিব আবুল হাশেম।

চসিক সূত্রে জানা যায়, চসিকের সৌন্দর্যবর্ধন কাজের অংশ হিসেবে আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে নগরের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত সৌন্দর্যবর্ধন প্রকল্পের অধীনে এই প্রতীকী রুপালি গিটার স্থাপন করা হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নে গত বছরের শেষদিকে চসিকের সঙ্গে অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট’র চুক্তি হয়েছিল। চুক্তি অনুযায়ী এই প্রকল্পের অধীনে প্রবর্তক মোড় হতে গোলপাহাড় মোড় পর্যন্ত মিড আইল্যান্ড, উভয় পাশের ফুটপাত, গোল চত্বরসহ প্রায় ৪৫০ মিটার এলাকায় আধুনিকায়নের মাধ্যমে নানা সৌন্দর্যবর্ধন কাজ করার কথা রয়েছে।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু বলেন, ‘আইয়ুব বাচ্চু চট্টগ্রামের সন্তান। স্মৃতিতে জাগরুক রাখতে এবং তাঁর অমলিন স্মৃতি সংরক্ষণে উদ্যোগটি প্রশংসনীয়। কারণ একজন সঙ্গীত শিল্পী হিসাবে তো তাঁর খ্যাতি আছেই, পাশাপাশি একজন গিটারিস্ট হিসাবেও তাঁর খ্যাতি ছিল ঈর্ষণীয়। গিটারের তারে যাদুকরী সুরের মূর্ছনা তোলার মত শিল্পী হিসাবে তিনি ছিলেন অনন্য।’ প্রসঙ্গত, চট্টগ্রামের কৃতি সন্তান কিংবদন্তি ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু গত বছরের ১৮ অক্টোবর চলে যান না ফেরার দেশে।

মুক্ত ক্যাম্পাস/ফোরকান/জেডআর

পূর্ববর্তী নিবন্ধস্বর্ণজয়ী রোমান সানাকে মিষ্টিমুখ করালেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধবেনাপোল কাস্টমস কমিশনারকে হেনস্তা করতেই জাল নোটিশ