গুচ্ছ সি ইউনিটের ফলাফল ২০২২, উত্তীর্ণ ৫৯.৪৫%

এমসি রিপোর্ট
মঙ্গলবার, ২৩ আগস্ট ২০২২ | ১:৪০ অপরাহ্ণ
শিক্ষার্থীদের দুর্দশা লাঘবে এটি সফল পদ্ধতি: যবিপ্রবি উপাচার্য
ফাইল ছবি

গুচ্ছ ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত সি ইউনিটের ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে। এতে ৫৯ দশমিক ৪৫ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এবছর ‘সি’ ইউনিটে প্রথম হয়েছেন ইশিকা জান্নাত নামে এক শিক্ষার্থী। ভর্তি পরীক্ষায় তিনি ৮৬.৭৫ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন। ইশিকা ভিক্টোরিয়া সরকারি কলেজের শিক্ষার্থী ছিলেন এবং তার ভর্তি পরীক্ষার রোল ৫২৮৯৩৪।

আজ মঙ্গলবার (২৩ আগস্ট) গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার এ তথ্য নিশ্চিত করেছেন।

***গুচ্ছ গ ইউনিট রেজাল্ট ২০২২ দেখতে ক্লিক করুন এখানে

তিনি জানান, গুচ্ছের ‘সি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। এতে ৫৯ দশমিক ৪৫ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে https://gstadmission.ac.bd/ থেকে এই ফলাফল জানা যাবে।

এর আগে গতকাল সোমবার সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ফল প্রস্তুত হলেও সোমবার তা প্রকাশের সম্ভাবনা কম। কেননা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে উপাচার্যরা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় অবস্থান করছেন। শ্রদ্ধা নিবেদন শেষে তারা শিক্ষামন্ত্রী ডা. দীপুর সাথে একটি সেমিনারে যোগ দেবেন।

ওই সূত্র আরও জানায়, গুচ্ছের ফল প্রকাশের পূর্বে উপাচার্য একটি সভা করেন। সভায় অনেকে সশরীরে আবার অনেকে ভার্চুয়ালি যুক্ত হন। টুঙ্গিপাড়া থেকে ফেরার পর যদি সময় থাকে তাহলে উপাচার্যরা সভা করবেন। তবে উপাচার্যদের এই সভা আজ হওয়ার সম্ভাবনা কম। মঙ্গলবার এই সভা অনুষ্ঠিত হতে পারে। সভা শেষে ফল প্রকাশ করা হবে।

গুচ্ছ সি ইউনিটের ফলাফল ২০২২

এ প্রসঙ্গে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক নাছিম আখতার বলেন, আমাদের ফল তৈরির কাজ শেষ। কোর কমিটির সদস্যরা সভা করে ফল প্রকাশের সিদ্ধান্ত নেবেন।

এর আগে, গত ২০ আগস্ট ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের পরীক্ষা শেষ হয়েছে। এই ইউনিটে ৪২ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছেন। প্রায় তিন হাজার ৭০টি আসন রয়েছে এই ইউনিটে। সেই হিসেবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় ১৩ জন ভর্তিচ্ছু।

চলতি বছর তৃতীয় তথা শেষ ধাপে অনুষ্ঠিত হল গুচ্ছ পদ্ধতিতে ভর্তির গ ইউনিটের পরীক্ষা। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে ‘সি’ ইউনিটে প্রায় তিন হাজার ৭০টি আসন রয়েছে। যেখানে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪২ হাজার ১১০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। সেই হিসাবে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের প্রতি আসনের বিপরীতে লড়েছেন প্রায় ১৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

পূর্ববর্তী নিবন্ধশুক্র ও শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, আদেশ জারি
পরবর্তী নিবন্ধজবির নওমুসলিম শিক্ষিকা রিতু কুন্ড এখন আয়শা জাহান