গুচ্ছের প্রবেশপত্রে বয়স্ক নারীর ছবি, সমালোচনার ঝড়

মাহমুদুল হাসান ইমন, জবি প্রতিনিধিঃ
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২ | ১১:৪০ পূর্বাহ্ণ | 192 বার পঠিত
গুচ্ছের প্রবেশপত্রে বয়স্ক নারীর ছবি, সমালোচনার ঝড়

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার্থে প্রনয়ণ করা ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতি ক্রমেই যেন হয়ে উঠছে হাসির খোরাক! শিক্ষার্থীদের মানসিক শান্তি, ভ্রমণ ক্লান্তি, আর্থিক সাশ্রয়, ভোগান্তি কমানোর জন্য ইউজিসি কর্তৃক গুচ্ছের আবির্ভাব হলেও কোনো কোনো ক্ষেত্রে ভোগান্তি কমার চেয়ে বেড়েছে কয়েক গুন। গুচ্ছের প্রবেশপত্রে বয়স্ক নারীর ছবি যুক্ত হওয়ায় বইছে সমালোচনার ঝড়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে Jagannath University (JnU) Headlines & Admission Help zone নামক একটি গ্রুপে আজব ধরনের এক ভোগান্তির ঘটনা শেয়ার করে সহায়তা চেয়েছেন ভর্তিচ্ছু এক শিক্ষার্থীর ভাই।

গতকাল ১৫ই আগস্ট তিনি সহায়তা চেয়ে গ্রুপে একটি পোস্ট দিয়ে লেখেন, “GST হেল্পলাইন নাম্বার হবে ? ওয়েবসাইটের দেয়া মেইলটা ওরা পকেটে ভরে রাখছে মনে হয়, রেসপন্স পাওয়া যায় না। জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর হেল্পলাইন নাম্বার দিতে পারলে খুব ভালো হতো। আমার বোনের ওয়েবসাইটে প্রদর্শিত ছবি সহ এডমিট কার্ডের ছবিতে ওর ছবির বদলে অন্য এক বয়স্ক মহিলার ছবি দেখাচ্ছে। কিন্তু এডমিট কার্ড প্রিন্ট যখন করেছিল তখন তার সঠিক ছবিই ছিল। এডমিট কার্ড ডাউনলোড এরপর কিভাবে এসব পরিবর্তন হলো তার জন্য যোগাযোগ নাম্বার চাচ্ছি। ২০ তারিখ পরীক্ষা ওর।”

গুচ্ছের প্রবেশপত্রে বয়স্ক নারীর ছবি, সমালোচনার ঝড়

ভুক্তভোগী শিক্ষার্থী জান্নাতুল হাওয়ার সাথে কথা বলে জানা যায়, তিনি আবেদনের শেষ তারিখের আগেই সকল নিয়ম মেনে সঠিকভাবেই আবেদন সম্পন্ন করেছিলেন। প্রবেশপত্র ডাউনলোড করে রেখেও দিয়েছিলেন। কিন্তু বিপত্তি বাধে যখন তিনি তার ভর্তি পরীক্ষার সিট প্লান দেখার জন্য গুচ্ছের ওয়েবসাইটে লগ ইন করেন।

আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হতে যাওয়া গুচ্ছের বাণিজ্য (গ) বিভাগের সিট প্লান দেখার জন্য যখন তিনি তার আইডিতে লগ ইন করেন তখন তিনি তার ছবির জায়গায় একজন বয়ষ্ক মহিলার ছবি দেখতে পান। তৎক্ষনাৎ তিনি নিকটস্থ কম্পিউটার এর দোকানে গিয়ে পুনরায় গুচ্ছের ওয়েবসাইট থেকে তার আইডিতে লগ ইন করলেও তার প্রবেশপত্রে ওই একই মহিলার ছবি দেখতে পান।

পরবর্তীতে তিনি গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের সমস্যা সমাধানের জন্য দেয়া মেইল আইডিতে ([email protected]) সমাধান চেয়ে মেইল করার ৩ দিন পরেও কোনো সমাধান পাননি বলে অভিযোগ করেন।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম-আহবায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হককে জানানো হলে তিনি বিষয়টি শুনে তা সমাধানের জন্য তাৎক্ষণিকভাবে সেই পরীক্ষার্থীর প্রোফাইলের বিস্তারিত তাকে পাঠাতে বলেন।

শিক্ষার্থীদের প্রোফাইল এভাবে চেঞ্জ হয়ে যাওয়া কতটা নিরাপদ সেটা জানতে এবং সমস্যা সামাধানের জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির সভাপতি ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাসিম আখতার বলেন, এটা তো হওয়ার কথা না। পরবর্তীতে তিনি ভর্তিচ্ছু শিক্ষার্থীর বিস্তারিত এই প্রতিবেদকের কাছ থেকে সংগ্রহ করেন এবং সমস্যা সমাধানের আশ্বাস দেন।

পূর্ববর্তী নিবন্ধ‘আওয়ামী লীগ যুগ যুগ ধরে মানুষের হৃদয়ে বেঁচে থাকবে’
পরবর্তী নিবন্ধজাবির ডি ইউনিটে ভর্তির সাক্ষাৎকার শুরু ২২ আগস্ট