খুবিতে ভর্তি পরীক্ষা সামনে রেখে নিরাপত্তা জোরদার

খুবি প্রতিবেদক:
বুধবার, ৩০ অক্টোবর ২০১৯ | ১২:১০ পূর্বাহ্ণ | 292 বার পঠিত

খুলনা বিশ্ববিদ্যালয়ে আগামী ২ নভেম্বর ভর্তি পরীক্ষা সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশেপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও নিরাপদভাবে যাতে অনুষ্ঠিত হয় সে উপলক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। এ মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি আগামী ২ নভেম্বর ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে গ্রহণের উদ্দেশ্যে অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকল মহলের সহযোগিতা কামনা করেন।
এছাড়া সভায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন দিক পর্যালোচনা করে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। ভর্তি পরীক্ষার দিন গল্লামারী ব্রিজ থেকে জিরো পয়েন্ট পর্যন্ত সকাল ৭ টা থেকে বিকেল ৬টা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

তবে বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু পরীক্ষার্থী ছাড়াও উক্ত তারিখ (২ নভেম্বর) অনুষ্ঠিতব্য জেএসসি পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়েরলয়ের সামনের খুলনা-সাতক্ষীরা সড়ক দিয়ে জিরো পয়েন্ট থেকে গল্লামারী চলাচল করতে পারবে। ভর্তি পরীক্ষায় কোনো পরীক্ষার্থী খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বা কুয়েট ও রেভারেন্ড পল্স হাই স্কুল উপ-কেন্দ্রে মোবাইল ফোন বা কোনো প্রকার ইলেক্ট্রনিক্স ডিভাইস সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারবে না। অপরদিকে ভর্তি পরীক্ষায় দায়িত্বরত অবস্থায় শিক্ষক ও কর্মচারী মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পসের মেইন গেট দিয়ে পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় পরীক্ষার্থীদের তল্লাশী করা হবে। গাড়ী পার্কিং এর জন্য জিরো পয়েন্ট এবং তার আশপাশের এলাকা ব্যাবহারের সুবিধা রাখা হবে। এ সময় বিকল্প পথ হিসেবে সোনাডাঙ্গা বাইপাস হয়ে রূপসা সংযোগ সড়ক দিয়ে জিরো পয়েন্ট হয়ে যানবাহন চলাচল করতে পারবে। এছাড়া কুয়েট ও রেভারেন্ড পল্স হাই স্কুল উপ-কেন্দ্র এলাকায় অনুরূপভাবে সে এলাকায় অবস্থিত সড়কসমূহে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ট্রাফিক বিভাগ যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করবে।

ভর্তি সংক্রান্ত তথ্য-চিত্রের প্রয়োজন হলে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সাথে আগেই যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে। ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্যদের এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি সদস্যদের দায়িত্ব পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, ডিনবৃন্দ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্টবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং কেএমপিসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র ছাড়াও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রেভারেন্ড পল্স হাই স্কুল উপ-কেন্দ্রে আসন বিন্যাস সম্পন্ন হয়েছে।

এ বছর বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের অধীন ৮টি স্কুলের অন্তর্ভূক্ত ২৯টি ডিসিপ্লিনে ১২১৭ আসনে ভর্তির জন্য অনলাইনে ৩২ হাজার ৬ শত ৩৬ জন আবেদন করেছেন। আসন প্রতি ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২৭ জন।

মুক্ত ক্যাম্পাস/রোবায়েত/জেডআর

পূর্ববর্তী নিবন্ধচবিতে ভর্তি জালিয়াতির দায়ে আটক এক পরীক্ষার্থী
পরবর্তী নিবন্ধসাকিবের জন্য বিনিদ্র রাত কাটবে মাশরাফির