সৌদিতে কোরআন প্রতিযোগিতায় তৃতীয় হাফেজ তাকরীম

এমসি রিপোর্ট
বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২ | ৩:৩০ অপরাহ্ণ
সৌদিতে কোরআন প্রতিযোগিতায় তৃতীয় হাফেজ তাকরীম

সৌদি আরবের পবিত্র মক্কায় ৪২তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশি হাফেজ সালেহ আহমাদ তাকরীম। প্রতিযোগিতায় ১১১টি দেশের ১৫৩ জন হাফেজ কোরআন তেলোয়াত অংশ নেন। হাফেজ সালেহ আহমদ তাকরিম মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী ঢাকা এর কৃতি শিক্ষার্থী। স্থানীয় সময় বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে মক্কার পবিত্র হারাম শরিফে অনুষ্ঠিত বর্ণাঢ্য অনুষ্ঠানে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। প্রতিযোগিতায় তৃতীয় হওয়ায় তাকরীম পাবেন এক লাখ রিয়াল (বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ২৭ লাখ টাকা)। পাশাপাশি রয়েছে সম্মাননা ক্রেস্ট।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সৌদি বাদশাহ সালমানের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন তার উপদেষ্টা ও মক্কা নগরীর গভর্নর খালেদ আল ফয়সাল বিন আবদুল আজিজ এবং দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আলে শেখসহ অন্যান্য গুরুত্বপূর্ণ অতিথি।

সৌদিতে কোরআন প্রতিযোগিতায় তৃতীয় হাফেজ তাকরীম

গত ১০ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক এ প্রতিযোগিতা শুরু হয়ে এর চূড়ান্ত পর্ব সমাপ্ত হয় বুধবার। এ প্রতিযোগিতায় বিশ্বের ১১১টি দেশ থেকে ১৫৩ জন অংশ নেন। চূড়ান্ত পর্বে উত্তীর্ণ ১৫ প্রতিযোগীকে ২৭ লাখ রিয়াল পুরস্কার দেওয়া হয়।

হাফেজ সালেহ আহমদ তাকরিমের বাড়ি টাঙ্গাইলের নাগরপুর থানার ভাদ্রা গ্রামে। তার বাবা হাফেজ আব্দুর রহমান মাদরাসার শিক্ষক এবং মা গৃহিণী।

এর আগে গত ১৬ জুন লিবিয়ার বেনগাজিতে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় চল্লিশটি দেশের মধ্যে সালেহ আহমাদ তাকরীম সপ্তম স্থান অর্জন করে। এর পাশাপাশি সর্বকনিষ্ঠ প্রতিযোগী হিসেবে বিশেষ সম্মাননা লাভ করে সে। তাছাড়া গত ৫ মার্চ তেহরানে অনুষ্ঠিত ৩৮তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ২৯টি দেশের মধ্যে প্রথম হয়েছিল তাকরীম। ২০২০ সালের পবিত্র রমজান মাসে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশন আয়োজিত হিফজুল কোরআন প্রতিযোগিতায় বিজয়ী হয় তাকরীম।

তাকরীম ছাড়াও এই প্রতিষ্ঠানের একাধিক ছাত্র কুয়েত, মিশর ও আলজেরিয়ায় আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার জন্য বাংলাদেশের প্রতিনিধি নির্বাচিত হয়েও করোনাভাইরাস মহামারীর কারণে এতে অংশ নিতে পারেনি।

পূর্ববর্তী নিবন্ধদিনাজপুর বোর্ড স্থগিত এসএসসির রুটিন প্রকাশ
পরবর্তী নিবন্ধডুয়েট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ