দিনাজপুর বোর্ড স্থগিত এসএসসির রুটিন প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২ | ২:০০ অপরাহ্ণ
এইচএসসির অ্যাসাইনমেন্ট ২৩ আগস্টের মধ্যে পাঠানোর নির্দেশ
ফাইল ছবি

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর স্থগিত এসএসসির চারটি বিষয়ের পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। আগামী ১০ অক্টোবর এ পরীক্ষা শুরু হয়ে চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক মো. কামরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সঙ্গে কথা বলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে প্রশ্ন ফাঁসের কারণে গণিত, কৃষিশিক্ষা, পদার্থবিজ্ঞান ও রসায়ন পরীক্ষা স্থগিত করা হয়।

এসএসসি-২০২২ পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে গণিত, পদার্থ, রসায়ন ও কৃষি শিক্ষার স্থগিত পরীক্ষাসমূহের নতুন রুটিন প্রকাশ করেছে দিনাজপুর শিক্ষা বোর্ড।

দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তি অনুযায়ী নতুন রুটিন অনুযায়ী গণিত পরীক্ষা হবে ১০ অক্টোবর সোমবার, ১১ অক্টোবর মঙ্গলবার হবে কৃষি শিক্ষা, ১২ তারিখ বুধবার পদার্থ বিজ্ঞান, রসায়ন পরীক্ষা হবে ১৩ তারিখ বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

দিনাজপুর বোর্ড স্থগিত এসএসসির রুটিন প্রকাশ

এ ছাড়া ব্যবহারিক পরীক্ষাসমূহ ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও নতুন সময়সূচি অনুযায়ী সেগুলো ১৫ অক্টোবর থেকে ২০ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হবে।

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার একটি প্রশ্ন ফাঁসের ঘটনা ধরা পড়ায় শিক্ষা বোর্ড এ সিদ্ধান্ত নেয়। রুটিন অনুযায়ী গণিত পরীক্ষা আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর), পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) আগামী শনিবার (২৪ সেপ্টেম্বর), কৃষিশিক্ষা রবিবার (২৫ সেপ্টেম্বর) ও রসায়ন (তত্ত্বীয়) সোমবার (২৬ সেপ্টেম্বর) হওয়ার কথা ছিল।

দিনাজপুর শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মানিক হোসেন বলেন, বুধবার থেকে প্রশ্নপত্র ছাপানোর কাজ শুরু হয়েছে। মোট ৭২ সেট নতুন প্রশ্ন তৈরি হবে। ছাপানো শেষ হলে বোর্ডের প্রতিনিধি সটিং করবেন। আগামী ২৬ সেপ্টেম্বর বিজি প্রেস কর্তৃপক্ষ জেলা প্রশাসকের প্রতিনিধির কাছে প্রশ্নপত্র হস্তান্তর করবেন। পরে পর্যায়ক্রমে জেলা প্রশাসন কার্যালয় থেকে নিয়ম অনুযায়ী প্রশ্নপত্র সংশ্লিষ্ট উপজেলায় যাবে। তিনি আরও বলেন, পুরোনো প্রশ্নপত্রগুলো বাতিলের প্রক্রিয়া চলমান রয়েছে। নতুন ৭২ সেট প্রশ্নপত্র তৈরিতে বোর্ডের প্রায় ৩০ লক্ষাধিক টাকা বাড়তি খরচ হবে।

অভিযোগ উঠেছে, ওই বিদ্যালয়ে কেন্দ্র থাকার সুবাদে কেন্দ্র সচিব ও গ্রেপ্তারকৃত দুই শিক্ষক প্রশ্নপত্রের দায়িত্বে ছিলেন। এ সময় তারা ওই প্রশ্নপত্র গোপনে নিয়ে যান। পরে নিজেদের শিক্ষার্থীদের পরীক্ষার আগের দিন হাতে লিখে সরবরাহ করেন। প্রশ্নপত্র ৫০০ থেকে ২০০ টাকায় যত্রতত্র বিক্রির অভিযোগ ওঠে। প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি নিয়ে অন্যান্য স্কুলের শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। পরে নড়েচড়ে বসে প্রশাসন।

গত ১৫ সেপ্টেম্বর সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারা দেশের ২৯ হাজার ৫১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল এবং এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিচ্ছে।

প্রশ্ন ফাঁসের ঘটনায় শিক্ষকসহ আরও তিনজন গ্রেপ্তার

এদিকে, কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় নতুন করে আরও ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় এ নিয়ে গত দুই দিনে ছয়জনকে গ্রেপ্তার করা হলো। বুধবার দিবাগত রাতে দুই শিক্ষক ও একজন পিয়নকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন- ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষক হামিদুর রহমান, শিক্ষক সোহেল আল মামুন ও পিয়ন মো. সুজন।

এর আগে একই ঘটনায় নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান, সহকারী শিক্ষক আমিনুর রহমান ওরফে রাসেল ও জোবাইর হোসেনকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে।

গত মঙ্গলবার রাতে নেহাল উদ্দিন বালিকা উচ্চবিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ট্যাগ কর্মকর্তা ও উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আদম মালিক চৌধুরী বাদী হয়ে মামলা করেন।

এদিকে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে একটি কমিটি জেলা শিক্ষা কর্মকর্তার নেতৃত্বে, অন্যটি দিনাজপুর শিক্ষা বোর্ডে কর্মকর্তাদের নিয়ে গঠন করা হয়েছে। ইতোমধ্যে দুটি কমিটি তদন্ত শুরু করেছে বলে জানা গেছে।

কুড়িগ্রামের জেলা শিক্ষা কর্মকর্তা সামছুল আলম বৃহস্পতিবার সকালে বলেন, ‘দুটি তদন্ত কমিটি দিনাজপুর শিক্ষা বোর্ডের মহাপরিচালকের নির্দেশে কাজ শুরু করেছে। আশা করি এ ঘটনার মূল রহস্য উদ্ঘাটন করতে পারব।’

কুড়িগ্রামের পুলিশ সুপার (এসপি) আল আসাদ মো. মাহফুজুল ইসলাম জানান, বুধবার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় নতুন করে আরও তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে ছয়জনকে গ্রেপ্তার করা হলো। তবে গ্রেপ্তারকৃত ছয়জনকে প্রয়োজনে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধসরকারি চাকরির আবেদনে ৩৯ মাস বয়স ছাড়
পরবর্তী নিবন্ধসৌদিতে কোরআন প্রতিযোগিতায় তৃতীয় হাফেজ তাকরীম