কথাসাহিত্যিক রাবেয়া খাতুন আর নেই

নিজস্ব প্রতিবেদক
রবিবার, ০৩ জানুয়ারি ২০২১ | ৭:৩৭ অপরাহ্ণ
কথাসাহিত্যিক রাবেয়া খাতুন আর নেই

কথাসাহিত্যিক রাবেয়া খাতুন ইন্তেকাল করেছেন (ইন্না…রাজিউন) । রাজধানীর একটি হাসপাতালে ৮৫ বছর বয়সে মারা যান তিনি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, রাবেয়া খাতুনের মৃত্যু দেশের সাহিত্য অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। বাংলা সাহিত্যের প্রসারে তার অবদান চিরদিন স্মরণীয় হয়ে থাকবে। রাষ্ট্রপতি মরহুমা রাবেয়া খাতুনের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাবেয়া খাতুন তার সাহিত্যকর্ম ও সৃজনশীলতার জন্য স্মরণীয় হয়ে থাকবেন। প্রধানমন্ত্রী মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

কথাসাহিত্যিক হিসেবে পরিচিত হলেও এক সময় শিক্ষকতা করেছেন রাবেয়া খাতুন । সাংবাদিকতার সঙ্গেও দীর্ঘদিন যুক্ত ছিলেন। ইত্তেফাক, সিনেমা পত্রিকায় কাজ করেছেন। এছাড়া তার নিজস্ব সম্পাদনায় পঞ্চাশের দশকে বের হতো ‘অঙ্গনা’ নামে মাসিক পত্রিকা। তার বইয়ের সংখ্যা একশ’রও বেশি। এর মধ্যে রয়েছে উপন্যাস, গবেষণাধর্মী রচনা, ছোটগল্প, ধর্মীয় কাহিনী, ভ্রমণকাহিনী, কিশোর উপন্যাস, স্মৃতিকথা।

১৯৬৩ সালে প্রথম উপন্যাস মধুমতী প্রকাশের সঙ্গে সঙ্গেই শক্তিমান কথাসাহিত্যিক হিসেবে পরিচিতি পান । রেডিও, টিভিতে প্রচারিত হয়েছে অসংখ্য নাটক, জীবন্তিকা ও সিরিজ নাটক। তার গল্পে চলচ্চিত্র নির্মিত হয়েছে কয়েকটি।

সাহিত্য অবদানের জন্য ১৯৭৩ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ১৯৯৩ সালে একুশে পদক পান। এছাড়া পেয়েছেন অসংখ্য সম্মাননা ও পুরস্কার । ১৯৩৫ সালের ২৭শে ডিসেম্বর বিক্রমপুরে জন্ম নেন রাবেয়া খাতুন।

বিশিষ্ট এই কথাসাহিত্যিকের চার সন্তান। তারা হলেন-ইমপ্রেস টেলিফিল্ম চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, রন্ধন বিশেষজ্ঞ কেকা ফেরদৌসী, স্থপতি ফরহাদুর রেজা প্রবাল ও ফারহানা কাকলী।

পূর্ববর্তী নিবন্ধঅক্সফোর্ডের টিকার পর ভারতে কোভ্যাক্সিনের অনুমোদন
পরবর্তী নিবন্ধচুয়েট একাডেমিক কাউন্সিলের ১২৬তম সভা অনুষ্ঠিত