এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি শুরু

এমসি রিপোর্ট
রবিবার, ০৮ মে ২০২২ | ৫:১২ অপরাহ্ণ
২০ আগস্ট থেকে মেডিকেল কলেজ খোলার প্রস্তাব

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রম চলবে আগামী ১৮ মে পর্যন্ত। রবিবার সকাল থেকে শুরু হয়েছে এ ভর্তি কার্যক্রম।

এর আগে গত ২৩ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে ভর্তি কার্যক্রমের তারিখ জানানো হয়। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম ৮ থেকে শুরু হয়ে ১৮ মে পর্যন্ত চলবে। এছাড়া ক্লাস শুরু হবে ১ আগস্ট। আর বেসরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম ১৪ থেকে শুরু হয়ে ২৮ জুলাই পর্যন্ত চলবে। ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ১৬ জুন। আবেদন বিতরণ শুরু হবে ২১ জুন। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩ জুলাই। ক্লাস শুরু হবে ১ আগস্ট।

সরকারি মেডিকেলে ভর্তিতে যেসব কাগজপত্র লাগবে

১. এমবিবিএস ভর্তি পরীক্ষার এপ্লিকেশনের মূল কপি (কালার প্রিন্ট) লাগবে।

২. এমবিবিএস ভর্তি পরীক্ষার এপ্লিকেশনের মূল প্রবেশপত্র (কালার প্রিন্ট) লাগবে।

৩. এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলের মূল কপি (রেজাল্টের কালার প্রিন্ট কপি) লাগবে।

৪. এসএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট/মার্কশিট লাগবে।
৫. এসএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল সনদ পত্র লাগবে।

৬. এইচএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট/মার্কশিট লাগবে।

৭. এইচএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল সনদ পত্র/ প্রশংসা পত্র লাগবে।

৮. জেলা কোটার দাবির ক্ষেত্রে স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার প্রদত্ত নাগরিকত্বের মূল সনদ পত্র লাগবে।

৯. ছয় কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি লাগবে।

এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি শুরু

১০. পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ এবং জেলা প্রশাসকের সনদপত্র ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলা প্রশাসকের সনদপত্র। অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদ পত্র লাগবে।

১১. ক. মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বপক্ষে ১৯৯৭-২০০১ সাল পর্যন্ত বাংলাদেশে মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতি স্বাক্ষরিত সনদ বা মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় গঠনের পর থেকে মন্ত্রী / প্রতিমন্ত্রী ও সচিব স্বাক্ষরিত সনদ পত্র লাগবে।

খ. মুক্তিযোদ্ধা কোটায় মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের স্মারক নং ৪৮.০০.০০০০.০০৩.২৫.০১৯.২০.৮৭৫, তারিখ ১৮/১০/২০২২ খ্রি.- এ জারি কৃত বিধি-বিধান অনুসরণ করা হবে।

১২. ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত মূল নম্বর পত্র ও সনদ পত্র/প্রশংসা পত্র অবশ্যই নিরীক্ষান্তে জমা রাখতে হবে।

ভর্তি ফরম সংগ্রহ করার পর পূরণ করে কাগজ পত্র জমা দেওয়ার পর কাগজ পত্র যাচাই-বাছাই এবং স্বাস্থ্য পরীক্ষা হবে। স্বাস্থ্য পরীক্ষা খুব সাধারণ একটা প্রক্রিয়া। তাই এটা নিয়ে কোনো ধরনের দুশ্চিন্তার প্রয়োজন নেই।

এ বছর এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গত ১ এপ্রিল ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে এ বছর রেকর্ডসংখ্যক ১ লাখ ৪৩ হাজার ৭৩০ ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেন। দেশে সরকারি মেডিকেল কলেজে মোট আসনসংখ্যা ৪ হাজার ৩৫০টি। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ জন।

প্রসঙ্গত, গত ৫ এপ্রিল দুপুরে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে পাস করেছেন ৭৯ হাজার ৩৩৭ জন। পাসের হার ছিল ৫৫ দশমিক ১৩ শতাংশ। এর মধ্যে পাস করা ছেলের সংখ্যা ৩৪ হাজার ৮৩৩ জন (৪৩.৯১%) এবং মেয়ের সংখ্যা ৪৪ হাজার ৫০৪ জন (৫৬.০৯%)। সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ১ হাজার ৮৮৫ জন (৪৪.৫৬%), মেয়ে ২ হাজার ৩৪৫ জন (৫৫.৪৪%)।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধশিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা শিগগিরই
পরবর্তী নিবন্ধভৈরব স্টুডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের নতুন কমিটি গঠন